সিঙ্গুর-নন্দীগ্রামের অভিজ্ঞতা থেকেই শিক্ষা, ইশতেহার প্রকাশ করল বামেরা

সিঙ্গুর-নন্দীগ্রামের অভিজ্ঞতা থেকেই শিক্ষা, ইশতেহার প্রকাশ করল বামেরা

নির্বাচনী ইস্তেহার প্রকাশ করল বামেরা।

চিটফান্ডের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, জমি অধিগ্রহণ সংক্রান্ত প্রতিশ্রুতি তো রইলই একইসঙ্গে ইশতেহারে উঠে এল বিপুল কর্মসংস্থানের আশ্বাসও।

  • Share this:

    #কলকাতা: আনুষ্ঠানিক ভাবে ইশতেহার প্রকাশ করল বামফ্রন্ট। চিটফান্ডের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, জমি অধিগ্রহণ সংক্রান্ত প্রতিশ্রুতি তো রইলই একইসঙ্গে ইশতেহারে উঠে এল বিপুল কর্মসংস্থানের আশ্বাসও। ইশতেহারে লেখা হয়েছে, "বেআইনি চিটফান্ডগুলির দাপট আইন ও প্রশাসনের সমস্ত শক্তি দিয়ে ঢুকতে হবে বেআইনি অর্থ লুণ্ঠনকারী চিটফান্ডের কর্মকর্তা ও তাদের সহযোগীদের দ্রুত শাস্তির ব্যবস্থা করা হবে। জনগণের গচ্ছিত টাকা তাদের হাতে ফেরত দেওয়া সর্বাত্মক প্রয়াস গ্রহণ করা হবে।"

    এরই পাশাপাশি তরুণ-তরুণীদের মধ্যে কর্মসংস্থান সৃষ্টির কথা রয়েছে। শিক্ষক নিয়োগের পরীক্ষা নিয়মিত এবং স্বচ্ছভাবে করার আশ্বাস দেওয়া হয়েছে বামেদের তরফে।

    উঠে এসেছে সিঙ্গুর-নন্দীগ্রাম প্রসঙ্গও। অতীতে বুদ্ধদেব ভট্টাচার্য প্রকাশ্যে বলেছিলেন, জমি অধিগ্রহণ নীতিতে ভুল থেকে গিয়েছে। বামেরা সেই সংশোধন তত্ত্ব এনেছে পুস্তিকাতেও। পুস্তিকাটি বলছে, জমি অধিগ্রহণের প্রশ্নে আরও সাবধানী হতে হবে। পরিবেশ পরিস্থিতি যাচাই করে জমি বাছাই করতে হবে। সাংবাদিক বৈঠকের পরে বিমান বসু পরে বলেন, "আমরা দীর্ঘদিন সরকারে ছিলাম। সরকার চালানোর অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়েছি। সেই অভিজ্ঞতা থেকেই মনে হয়েছে, জমি অধিগ্রহণে সতর্ক হওয়া দরকার।"

    আরও একটি চমক রয়েছে এবারে বামেদের ইস্তেহারে। বলা হয়েছে  বছরের বেশি কেউ বাস করছেন এমন জমিতে যাতে তিনি সপরিবারে ৯৯ বছর থাকতে পারেন সে কথা মাথায় রেখেই লিজ দেওয়ার ব্যবস্থা  করা হবে। পর্যবেক্ষকদের মত, উদ্বাস্তুদের মন পেতেই এই কথাটি ইস্তেহারে রাখা হয়েছে।

    প্রসঙ্গত এবার ইস্তেহার প্রকাশ করার আগে একটি ডিজিটাল খসড়া ইস্তেহার প্রকাশ করেছিল সিপিএম।  সেখানে রাজ্যবাসীকে মতামত প্রকাশের সুযোগও দেওয়া হয়েছিল। মতদানের জন্য সময় দেওয়া হয়েছিল আজ, ২০ মার্চ পর্যন্ত। তার পরেই এ দিন ইস্তেহার প্রকাশ করল বামেরা।

    Published by:Arka Deb
    First published: