corona virus btn
corona virus btn
Loading

সাইকেলের সাহায্যে এবার আন্দোলনের গতি বাড়াবে সিপিআইএম, ইঙ্গিত সূর্যকান্ত মিশ্রের

সাইকেলের সাহায্যে এবার আন্দোলনের গতি বাড়াবে সিপিআইএম, ইঙ্গিত সূর্যকান্ত মিশ্রের

আন্দোলনে সাইকেলকে অস্ত্র করতে চাইছে সিপিআইএম

  • Share this:

#কলকাতা: আন্দোলনে সাইকেলকে অস্ত্র করতে চাইছে সিপিআইএম। বুধবার মুজাফফর আহমেদের জন্মদিন উপলক্ষে ভার্চুয়াল কর্মসূচিতে বক্তব্য পেশ করতে গিয়ে সিপিআইএম-এর রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র আন্দোলনে সাইকেলকে ব্যবহার করার ইঙ্গিত দিয়েছেন। তিনি জানিয়েছেন, " আন্দোলনে নতুন ধারা আনতে হবে, নিউ নর্মাল হতে হবে। আন্দোলনের নতুন আঙ্গিক বার করতে হবে। একসঙ্গে এত লোক মিলে কিছু করা যাবে না।  কিন্তু পাঁচ সাতশো জন মানুষ যদি সাইকেলে করে মিছিল করে ? সাইকেলে তো কেউ কাছাকাছি থাকে না, যথেষ্ট দুরে থাকে।"

লকডাউন পরিস্থিতির মধ্যেই বেশকিছু কর্মসূচিতে অংশ নিয়েছে সিপিআইএম। কিন্তু একাধিকবার নেতৃত্বকে গ্রেফতার হতে হয়েছে লকডাউন ভাঙার অভিযোগে। যদিও সিপিআইএম-এর দাবি ছিল সামাজিক দূরত্ব মেনেই কর্মসূচিতে তাঁরা অংশ নিয়েছিলেন। কিন্তু রাজনৈতিক উদ্দেশ্য প্রনোদিত ভাবে গ্রেফতার করা হয়েছে।

লকডাউন পরিস্থিতিতে বাইরের কর্মসূচির পাশাপাশি আভ্যন্তরিন কর্মসূচিতেও বেশকিছু পরিবর্তন করেছে আলিমুদ্দিন স্ট্রিট। দলের কেন্দ্রীয় কমিটি, রাজ্য কমিটির পাশাপাশি অন্যান্য বৈঠকও ভার্চুয়ালি করেছে দল। বুধবার মুজাফফর আহমেদের কর্মসূচিও ভার্চুয়ালি করা হয়েছে। আগামী দিনে কর্মসূচিতে যে আরও অভিনবত্ব আনা হবে, সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রের ইঙ্গিতে তা স্পষ্ট।

লকডাউন পরিস্থিতিতে সাইকেলের ব্যবহার বেড়েছে। খরচ এবং নিরাপত্তার জন্য সাইকেলের প্রতি নির্ভরযোগ্যতা বেড়েছে মানুষের। অফিস কাছারি থেকে অন্যন্য জায়গায় সাইকেল অনেক বেশি জনপ্রিয় হয়েছে। নতুন করে বাজারে বেড়ে গিয়েছে সাইকেলের চাহিদা। কলকাতার রাজপথে সাইকেলের জন্য আলাদা লেনের দাবিও তুলেছিলেন সাইকেল প্রেমীরা। রাস্তায় সাইকেল ব্যবহারকারীদের পুলিশি হেনস্তার প্রতিবাদে ও কলকাতায় সাইকেলের চালানোর অভিজ্ঞতা আরও মসৃণ করার দাবিতে  আন্দোলনেও নেমেছে একাধিক সংগঠন।

UJJAL ROY

Published by: Rukmini Mazumder
First published: August 6, 2020, 12:14 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर