দলের নেতা-কর্মীদের অ্যাসেসমেন্ট শুরু CPIM-এর, কিছু নেতার রেটিংয়ে ক্ষুব্ধ আলিমুদ্দিন স্ট্রিট

দলের নেতা-কর্মীদের অ্যাসেসমেন্ট শুরু CPIM-এর, কিছু নেতার রেটিংয়ে ক্ষুব্ধ আলিমুদ্দিন স্ট্রিট

দলের নেতা কর্মীদের 'অ্যাসেসমেন্ট' শুরু করেছে সিপিএম, নেতাদের একাংশের 'রেটিং'-য়ে অসন্তুষ্ট আলিমুদ্দিন স্ট্রিট

  • Share this:

#কলকাতা: এতদিন পর্যন্ত 'নিস্ক্রিয়' নেতাকর্মীদের ধরার জন্য ফাঁদ পাতা হয়েছিল। এবার 'সক্রিয়দের'ও কাজের মান দেখার জন্য আতস কাঁচে চোখ রেখেছে আলিমুদ্দিন স্ট্রিট। এবং তাতে খোদ রাজ্য নেতৃত্বের 'রেটিং' নিয়েই ক্ষোভ প্রকাশ করেছেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। মঙ্গলবার ও বুধবার দলের রাজ্য কমিটির বৈঠকে এবিষয়ে একপ্রস্ত আলোচনা হয়েছে।

লোকসভা নির্বাচনে ভরাডুবির পর হতাস না হয়ে বরং 'গাঝাড়া' দিয়ে উঠেছে দলের বিভিন্ন গণসংগঠনগুলি। আর এটাকেই ইতিবাচক পদক্ষেপ মনে করছে সিপিএম নেতৃত্ব। নবান্ন অভিযান থেকে শুরু করে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনে জয়লাভ। জেএনইউ কান্ডের বিরোধিতা করে রাস্তায় নামা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের বিরোধিতা করে আন্দোলন পর্যন্ত বিভিন্ন বিষয়ে বিশেষ করে ছাত্র-যুবদের পারফরম্যান্স দলীয় নেতৃত্বের নজর কেড়েছে। একই সঙ্গে ধর্মঘট, কংগ্রেস-সহ ২০ পার্টির বোঝাপড়া করে এনআরসি বিরোধী মিছিল ও বিভিন্ন কর্মসূচিতেও ভাল ফল মিলেছে বলে মনে করছে সিপিএম। রাজ্য কমিটির বৈঠকে দলের সাধারণ সম্পাদক সিতারাম ইয়েচুরিও এই বিষয়ে প্রশংসা করেছেন। কিন্তু উচ্ছাসে গা না ভাসিয়ে নিজেদের আরও গুছিয়ে নিতে চাইছেন সূর্যকান্ত মিশ্র, বিমান বসুরা। দলকে আরও 'নির্মেদ' করার দিকেই এখন তাঁদের লক্ষ্য। মঙ্গলবার দু'দিনের রাজ্য কমিটির বৈঠকের প্রথম দিনে সূর্যকান্ত মিশ্র কারো নাম না নিয়ে জানিয়েছেন, বিভিন্ন কাজে রাজ্য নেতৃত্বের অনেকের কাজই আশানুরূপ নয়। পছন্দের কাজ না হলে নেতাদের একাংশের মধ্যে গাফিলতি লক্ষ্য করা গিয়েছে। এটা কাম্য নয়।

দলীয় সূত্রে খবর, এনআরসি-সহ বিভিন্ন বিষয়ে আগামী দিন দীর্ঘ আন্দোলনের প্রস্ততি নিচ্ছে আলিমুদ্দিন স্ট্রিট। তাছাড়াও রাজ্য সরকারের বিরুদ্ধেও লাগাতার আন্দোলন করতে চাইছে দল। এমন অবস্থায় কোনও রকম ঢিলেমি রুখতে প্রথম থেকেই কড়া অবস্থানে থাকার পরিকল্পনা থেকেই এই 'অ্যাসেসমেন্ট'-এর সিদ্ধান্ত। আপাতত সতর্ক করা হলেও একই অভিযোগের পুনরাবৃত্তি হলে ভবিষ্যতে শাস্তির পদক্ষেপও করা হতে পারে বলে দলীয় সূত্রে খবর।

UJJAL ROY

First published: 09:47:31 PM Jan 15, 2020
পুরো খবর পড়ুন
अगली ख़बर