‘নিকাশি’ দুর্নীতি নিয়ে উত্তাল পুরসভা

‘নিকাশি’ দুর্নীতি নিয়ে উত্তাল পুরসভা

কলকাতা পুরসভায় বাম আমলে নিকাশি প্রকল্পে কোটি টাকার দুর্নীতির অভিযোগ উঠল। তৎকালীন বিভাগীয় ডিজির বিরুদ্ধে ব্যবস্থার সুপারিশ করেছে মেয়র পারিষদ।

  • Share this:

#কলকাতা: কলকাতা পুরসভায় বাম আমলে নিকাশি প্রকল্পে কোটি টাকার দুর্নীতির অভিযোগ উঠল। তৎকালীন বিভাগীয় ডিজির বিরুদ্ধে ব্যবস্থার সুপারিশ করেছে মেয়র পারিষদ। বাম আমলে কেনা অটো স্ক্রিন ক্লিনিং মেশিন নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে।

পাম্প পরিস্কার রাখতে ২০০৭ সালে অটো স্ক্রিনিং মেশিন কেনা হয়। মেয়র পারিষদ তারক সিংয়ের অভিযোগ এই মেশিন কেনা ও বসানো নিয়ে দুর্নীতি হয়। বাজারদরের থেকে বেশি টাকায় কেনা হয় বলে অভিযোগ। রক্ষণাবেক্ষণের খরচ নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। বালিগঞ্জ, মোমিনপুর, উল্টোডাঙা নিকাশি পাম্পিং স্টেশনের ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ তুলেছেন। মেয়র পারিষদ নিকাশি গোটা বিষয়ে মেয়র ও কমিশনারকে রিপোর্ট পাঠিয়েছেন।

২০০৭ সালে কলকাতা পুরসভার মেয়র ছিলেন বিকাশরঞ্জন ভট্টাচার্য। সে সময় শহরের বিভিন্ন নিকাশি পাম্পিং স্টেশনে অটো স্ক্রিনিং মেশিন বসানো হয়। এই যন্ত্রের সাহায্যে জলের মধ্যে থাকা প্লাস্টিক ও অন্যান্য আবর্জনাকে আলাদা করা সম্ভব হয়।

বহু কোটি টাকা খরচে মেশিন বসানো নিয়ে দুর্নীতির অভিযোগ উঠছে। অভিযোগ তুলেছেন বর্তমান মেয়র পারিষদ তারক সিং। এ ব্যাপারে তিনি মেয়র শোভন চট্টোপাধ্যায় ও কমিশনার খলিল আহমেদকে রিপোর্ট পাঠিয়েছেন।

BISWAJIT DRAINAGE PAPER 1

পরিকল্পনা মতো তিনটি পাম্পিং স্টেশনে বসানো হয় অটো স্ক্রিনিং মেশিন ৷ এর মধ্যে বালিগঞ্জে সাতটি, মোমিনপুরে তিনটি ও উল্টোডাঙায় দুটি যন্ত্র বসানো হয় ৷ বালিগঞ্জে সাতটি মেশিনের জন্য ৫ কোটি ৮১ লক্ষ, মোমিনপুরে তিনটি যন্ত্রের জন্য ২ কোটি ১৭ লক্ষ ও উল্টোডাঙায় ২ কোটি ৫০ লক্ষ টাকা খরচ হয় দুটি যন্ত্রের জন্য ৷ সব মিলিয়ে খরচের অঙ্ক সাড়ে ১০ কোটি টাকারও বেশি ৷

BISWAJIT DRAINAGE PAPER

বেশিরভাগ মেশিন এই মুহূর্তে বিকল অবস্থায় পড়ে রয়েছে ৷ মেয়র পারিষদের অভিযোগ, বাজারদরের থেকে অনেক বেশি টাকা খরচ করে যন্ত্র কেনা হয়েছে। বাম পুরবোর্ড বেসরকারি সংস্থাকে আর্থিক সুবিধা দিতে বেশি দামে যন্ত্র কিনেছে। মেয়র জানিয়েছেন, এ নিয়ে তদন্ত করা হবে। মেয়র পারিষদের রিপোর্টে তৎকালীন বিভাগীয় ডিজির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে। রক্ষণাবেক্ষণের খরচ নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।

First published: 08:39:55 AM Jun 21, 2016
পুরো খবর পড়ুন
अगली ख़बर