corona virus btn
corona virus btn
Loading

Coronavirus Lockdown: গৃহবন্দি থেকে এই কাজগুলি করলেই পরীক্ষায় মিলবে অতিরিক্ত নম্বর, জানাল বিশ্ববিদ্যালয়

Coronavirus Lockdown: গৃহবন্দি থেকে এই কাজগুলি করলেই পরীক্ষায় মিলবে অতিরিক্ত নম্বর, জানাল বিশ্ববিদ্যালয়

বাড়িতে বসে রান্না করে, গল্প বই পড়লেও পরীক্ষায় পাবেন অতিরিক্ত নম্বর

  • Share this:

#কলকাতা: লকডাউন, গৃহবন্দি অবস্থা বাড়িতে বসে রান্না করুন, গল্পের বইয়ের পর্যালোচনা লিখুন বা বাবা-মাকে সহযোগিতা করে ঘর পরিষ্কার করুন। শুধুমাত্র এই কাজগুলির ভিডিও বা নির্দিষ্ট তথ্য নিজের কাছে রাখলেই ডিগ্রি পাওয়াতে পাবেন বিশেষ সুবিধা। রাজ্যের ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের জন্য এমনই উদ্যোগ নিল মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

মূলত ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের ডিগ্রী পাওয়ার জন্য চার বছর মিলিয়ে বিশেষ ক্রিয়া-কলাপের উপর বরাদ্দ থাকে  ১০০ পয়েন্ট। সম্প্রতি লকডাউন-এর জেরে বিশেষ ক্রিয়াকলাপের মধ্যে আরও বেশ কিছু  বিশেষ কাজ তালিকায় সংযোজনের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। যার মধ্যে রয়েছে বাড়িতে রান্না করা বা ঘর পরিষ্কার রাখা বা বাড়ি থেকে বসেই ফটোগ্রাফি করা। এগুলির ক্ষেত্রে ইঞ্জিনিয়ারিং ছাত্র ছাত্রীরা ভিডিও বা নির্দিষ্ট তথ্য রাখলে পাবেন অতিরিক্ত পয়েন্টস। ইতিমধ্যেই রাজ্যের প্রত্যেকটি ইঞ্জিনিয়ারিং কলেজকে  এই নির্দেশিকা বিশ্ববিদ্যালয়ের তরফে পাঠানো হয়েছে। ইঞ্জিনিয়ারিং এর পড়ুয়াদের যাতে এই বিষয় সম্পর্কে দ্রুত জানানো হয় সে বিষয়েও প্রয়োজনীয় নির্দেশ বিশ্ববিদ্যালয় দিয়েছে কলেজ গুলিকে। এ প্রসঙ্গে রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৈকত মৈত্র জানান " পড়ুয়াদের মানসিক অবসাদ কাটানো এবং লকডাউন চলাকালীন পড়ুয়ারা যাতে তাদের সময়় নষ্ট না করেন তার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে।"

দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাসে সংক্রমনের ঘটনা।করোনা সংক্রমণ বাড়ছে পশ্চিমবঙ্গেও। ইতিমধ্যেই রাজ্যজুড়ে লকডাউন চলছে। বন্ধ রয়েছে রাজ্যের স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি। ইতিমধ্যেই অনলাইনে পড়াশোনার ব্যবস্থা একাধিক বিশ্ববিদ্যালয়, স্কুল,এবং কলেজ গুলির তরফে করা হয়েছে। কিন্তু এবার কিছুটা ব্যতিক্রমী কৌশল ইঞ্জিয়ারিং পড়ুয়াদের জন্য নিল রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বাড়িতে বসেই বিশেষ ক্রিয়া কলাপের সঙ্গে যুক্ত থাকলেই ইঞ্জিনিয়ারিয়ের ডিগ্রী পাওয়ার সময় পেতে পারেন অতিরিক্ত নম্বর। রাজ্যের ইঞ্জিয়ারিং পড়ুয়াদের জন্য বিশেষ বিশেষ ক্রিয়া-কলাপ গুলি কি কি সেটাও বিস্তারিতভাবে বলা হয়েছে:

১) থিম ফটোগ্রাফি এবং অনলাইনে তা প্রকাশ করলে সর্বোচ্চ ৬ পয়েন্ট পেতে পারে। ২) বাড়িতেই ভিডিও ফিল্ম তৈরি করা এবং তা অনলাইনে প্রকাশ করলে সর্বোচ্চ ১০ পয়েন্ট পেতে পারে ছাত্র-ছাত্রীরা। ৩) কবিতা গল্প বা ব্লগ লেখা এবং তা অনলাইনে প্রকাশ করলে সর্বোচ্চ 8 পয়েন্ট পেতে পারে পরীক্ষার্থীরা। ৪) কোন রান্না করা বা কিভাবে রান্না করতে হয় তার প্রস্তুতি সংক্রান্ত তথ্য রাখলে পেতে পারে ৬পয়েন্ট। ৫) কোন গান রেকর্ডিং করলে এবং তা অনলাইনে প্রকাশ করলে সর্বোচ্চ ১০ পয়েন্ট পেতে পারেন ছাত্র-ছাত্রীরা। ৬) বাড়িতে বাগান তৈরি করলে এবং তা ভিডিও আকারে রেখে দিলে সর্বোচ্চ ৬পয়েন্ট পাওয়া যাবে। ৭) বাড়িতেই বাবা-মার সহযোগিতা করে ঘর পরিষ্কার করা বা ঘরকে সুন্দরভাবে সাজানো। এক্ষেত্রে সর্বোচ্চ তিন পয়েন্ট পেতে পারে ছাত্র-ছাত্রীরা।

মূলত লকডাউন চলাকালীন এই ধরনের একাধিক বিশেষ ক্রিয়া-কলাপ বাধ্যতামূলকভাবে করতে বলা হয়েছে ইঞ্জিয়ারিং পড়ুয়াদের।

Somraj Bandopadhyay

First published: April 1, 2020, 6:45 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर