করোনা ভাইরাস আতঙ্ক! কলকাতায় মাস্ক পরেই পরীক্ষার নজরদারিতে শিক্ষক

করোনা ভাইরাস আতঙ্ক! কলকাতায় মাস্ক পরেই পরীক্ষার নজরদারিতে শিক্ষক
করোনা আতঙ্ক

কলকাতার একাধিক বেসরকারি স্কুল ও সরকারি স্কুল করোনাভাইরাস এর আগাম সর্তকতা নিয়ে একাধিক বিধি-নিষেধ জারি করেছে পড়ুয়াদের জন্য।

  • Share this:

#কলকাতা: মাস্ক পরেই পরীক্ষার নজরদারি করছেন শিক্ষক। এ ছবি খোদ কলকাতারই। করোনা ভাইরাস আতঙ্কের জেরে শহরের একাধিক স্কুল আগাম সর্তকতা পদক্ষেপ হিসেবে একাধিক বিধি-নিষেধ জারি করেছে। ডিপিএস রুবি পার্ক পাবলিক স্কুল, ডন বস্কো হাইস্কুল, লা মার্টিনিয়ার বয়েজ ও গার্লস স্কুল সহ কলকাতা একাধিক বেসরকারি ও সরকারি স্কুল কর্তৃপক্ষ ছাত্র ছাত্রীদের উদ্দেশ্যে বৃহস্পতিবার থেকেই নির্দেশিকা জারি করেছে।

ইতিমধ্যেই স্কুল শিক্ষা দফতর করোনাভাইরাস নিয়ে সচেতনতামূলক কর্মসূচি পালনের জন্য রাজ্যের প্রত্যেকটি সরকারি ও বেসরকারি স্কুলকে নির্দেশ দিয়েছে। স্কুল শিক্ষা দফতরের পাশাপাশি সিবিএসই বোর্ড করোনা ভাইরাস নিয়ে একাধিক গাইডলাইন দিয়েছে।

বৃহস্পতিবার থেকেই শহর কলকাতার একাধিক স্কুল করোনাভাইরাস নিয়ে সচেতনতামূলক প্রচার কর্মসূচি শুরু করলো। মূলত স্কুলের বিভিন্ন জায়গায় ব্যানার পোস্টারিং করার পাশাপাশি পড়ুয়াদের ও সচেতনতা করার জন্য একাধিক কর্মসূচি নিয়েছে স্কুলগুলি। স্কুলে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বাধ্যতামূলক করার কথা বলেছে দক্ষিণ কলকাতার ডিপিএস রুবি পার্ক স্কুল।

এ প্রসঙ্গে স্কুলের অধ্যক্ষা জয়তি চৌধুরী বলেন, "সিবিএসই ও স্বাস্থ্য দফতরের নিয়ম মেনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার পড়ুয়াদের সুবিধা মতো রাখতে বলা হয়েছে"। অন্যদিকে কিছুটা ভিন্ন কর্মসূচি নিয়েছে দক্ষিণ কলকাতার ডন বস্কো স্কুল কর্তৃপক্ষ।

স্কুলের অধ্যক্ষ বিকাশ মণ্ডল জানিয়েছেন কী ভাবে ছাত্ররা নিজেদেরকে পরিষ্কার  রাখবেন সে বিষয়ে পড়ুয়াদের প্রত্যেকদিন ক্লাস নেওয়া হবে।এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে শিক্ষক-শিক্ষিকাদের।"

করোনাভাইরাস এর জেরে পদক্ষেপ নিয়েছে দক্ষিণ কলকাতার লা মার্টিনিয়ার স্কুল কর্তৃপক্ষ। এ প্রসঙ্গে বলতে গিয়ে স্কুলের সেক্রেটারি সুপ্রিয় ধর বলেন,  "কোনও ছাত্র বা ছাত্রী যদি সর্দি কাশি বা জ্বর হয় তাহলে অভিভাবকদের  বলা হবে চিকিৎসকের থেকে ক্লাস করার প্রয়োজনীয় অনুমতি নিয়ে আসতে"।

স্কুলের তরফে এক জায়গায় প্রচুর ছাত্র-ছাত্রীর জমায়েত না করতেও বলা  হয়েছে সতর্ককতামূলক পদক্ষেপ হিসেবে।

অন্যদিকে বৃহস্পতিবারও রাজ্য স্কুল শিক্ষা দপ্তর ও করোনা ভাইরাস এর প্রচার কর্মসূচী নিয়ে রিভিউ বৈঠক করে। সূত্রের খবর জেলা বিদ্যালয় পরিদর্শক দের প্রত্যেকটি স্কুলে সচেতনতা মূলক কর্মসূচি পালন করার ব্যাপারে ফের নির্দেশ দেওয়া হয়েছে।

SOMRAJ BANDOPADHYAY

First published: March 5, 2020, 4:21 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर