করোনা আতঙ্কের জের, কলকাতা,যাদবপুর-সহ একাধিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা পিছল

করোনা আতঙ্কের জের, কলকাতা,যাদবপুর-সহ একাধিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা পিছল
করোনার জেরেই পরীক্ষা পিছোচ্ছে বিশ্ববিদ্যালয়গুলি

শনিবারই এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়। সূত্রের খবর, সোমবার নতুন পরীক্ষাসূচি নিয়ে রাজ্যের বেশির ভাগ বিশ্ববিদ্যালয় বিজ্ঞপ্তি জারি করবে।

  • Share this:

করোনা আতঙ্কে রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা প্রায় এক মাসেরও বেশি  পিছিয়ে দেওয়া হল।শনিবারই রাজ্য সরকার ঘোষণা করেছে, ৩১ মার্চ পর্যন্ত রাজ্যের স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি বন্ধ৷ এর ফলেই যাদবপুর,প্রেসিডেন্সি,রবীন্দ্রভারতী সহ একাধিক বিশ্ববিদ্যালয় পরীক্ষা গুলি প্রায় এক মাসেরও বেশি সময় সীমা পিছিয়ে যাচ্ছে৷

শনিবারই এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়। সূত্রের খবর, সোমবার নতুন পরীক্ষাসূচি নিয়ে রাজ্যের বেশির ভাগ বিশ্ববিদ্যালয় বিজ্ঞপ্তি জারি করবে। অন্য, দিকে রাজ্যের তরফে ছুটি ঘোষণা করার পরপরই যাদবপুর বিশ্ববিদ্যালয় বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, কোনও পড়ুয়া হোস্টেল ছাড়তে চাইলে সে হোস্টেল ছাড়তে পারবে। তবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ক্লাস বন্ধ থাকলেও যাতে অধ্যাপকরা অন-লাইন ক্লাস নেন সে বিষয়েও অনুরোধ জানানো হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে।

দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে শনিবারই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রেস বিজ্ঞপ্তি দিয়ে আগামী সোমবার থেকে ৩১ মার্চ পর্যন্ত রাজ্যের সমস্ত স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ করার সিদ্ধান্তের কথা জানিয়েছেন। সেই নির্দেশ মেনে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর ও উচ্চশিক্ষা দফতর রাজ্যের প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়় ও স্কুলগুলিকে ছুটি দেওয়ার কথা নির্দেশিকা আকারে জানিয়েছে। তবে যেহেতু উচ্চমাধ্যমিক পরীক্ষা চলছে  তার জন্য পরীক্ষার দায়িত্বে থাকা স্কুলগুলির শিক্ষক শিক্ষিকা ও অশিক্ষক কর্মীদের স্কুলে আসার নির্দেশিকাও জারি করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

শনিবার এই নির্দেশিকা জারি হওয়ার কিছুক্ষণের মধ্যেই কলকাতা বিশ্ববিদ্যালয় নির্দেশিকা দিয়ে জানায় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ সমস্ত কলেজ আগামী সোমবার অর্থাৎ ১৬ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত  বন্ধ রাখা হবে। পরীক্ষা পিছনোর কথাও ঘোষণা করা হয়৷  এই  স্থগিতাদেশের জেরে এক মাসেরও বেশি সময় পরীক্ষা পিছিয়ে যাবে বলেই মত বিশ্ববিদ্যালয়ের।

বিশ্ববিদ্যালয় জানিয়েছে, পরিবর্তিত পরীক্ষাসূচি খুব শীঘ্রই ওয়েবসাইট মারফত জানিয়ে দেওয়া হবে পরীক্ষার্থীদের। যাদবপুর, রবীন্দ্রভারতী, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ও পরিবর্তিত পরীক্ষা সূচি ও খুব শীঘ্রই জানিয়ে দেবে ওয়েবসাইট মারফত।

সোমরাজ বন্দোপাধ্যায়

First published: March 14, 2020, 9:15 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर