কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

নিয়োগ হয়নি উপাচার্য, তার আগেই কারা কারা উপাচার্য নিয়োগের তালিকায়, ট্যুইট করে নাম প্রকাশ শিক্ষামন্ত্রীর

নিয়োগ হয়নি উপাচার্য, তার আগেই কারা কারা উপাচার্য নিয়োগের তালিকায়, ট্যুইট করে নাম প্রকাশ শিক্ষামন্ত্রীর

আচার্যের কাছে চূড়ান্তভাবে নিয়োগের জন্য তা নিয়োগ প্রক্রিয়া শেষ না হওয়া অবধি প্রকাশ্যে আসে না। কিন্তু শুক্রবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ট্যুইটে কার্যত তার উলট পুরাণ ঘটে গেল।

  • Share this:

#কলকাতা: উত্তরবঙ্গের মানুষের মন পেতে এবার কি নয়া কৌশল নিল রাজ্য? অন্তত শুক্রবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় দুটি ট্যুইট ঘিরে সেই প্রশ্নই ঘুরেফিরে বেড়াচ্ছে। সাধারণত রাজ্যের বিশেষত রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্য কারা নিয়োগ হবেন বা সার্চ কমিটি কোন তিনজনের নাম মনোনীত করেছে আচার্যের কাছে চূড়ান্তভাবে নিয়োগের জন্য তা নিয়োগ প্রক্রিয়া শেষ না হওয়া অবধি প্রকাশ্যে আসে না। কিন্তু শুক্রবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ট্যুইটে কার্যত তার উলট পুরাণ ঘটে গেল।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আলিপুরদুয়ারের জন্য একটি বিশ্ববিদ্যালয় এবং দার্জিলিং-এ দার্জিলিং হিল বিশ্ববিদ্যালয় তৈরির কথা বলেছিলেন। সেই মোতাবেক এই দুই বিশ্ববিদ্যালয়ের আইন ইতিমধ্যেই বিধানসভায় পাশ হয়ে গিয়েছে। এখন শুধুমাত্র উপাচার্য নিয়োগের অপেক্ষা। এই দুই বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য কে হবেন তা নিয়ে সার্চ কমিটি ও তৈরি করেছিল রাজ্য সরকার। কিন্তু কার্যত উলটপুরাণ হয়ে সার্চ কমিটি এই দুই বিশ্ববিদ্যালয়ের জন্য কোন তিনজনের নাম মনোনীত করেছেন অর্থাৎ কারা হতে পারেন এই দুই বিশ্ববিদ্যালয় প্রথম উপাচার্য তাদের নাম প্রকাশ হল। যাকে কিছুটা ব্যতিক্রম হিসেবে দেখছেন খোদ উচ্চ শিক্ষা দপ্তরের আধিকারিকরাই।

সার্চ কমিটির মনোনীত প্রতিনিধিরা বেশিরভাগই উত্তরবঙ্গের সঙ্গেই যুক্ত। এই দুই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে কাদের মনোনীত করা হয়েছে রাজ্যপালের কাছে অর্থাৎ যে তিনজনের নাম পাঠানো হচ্ছে তাদের মধ্যে থেকে একজনকে রাজ্যপাল বেছে নেবেন। আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয় এবং দার্জিলিং হিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের জন্য সার্চ কমিটি যে তিনজনের নাম মনোনীত করেছেন দেখা গিয়েছে দুই বিশ্ববিদ্যালয়ের মনোনীত ৩ জন প্রতিনিধি উত্তরবঙ্গের বাসিন্দা। কেউ উত্তরবঙ্গের কোন কলেজের অধ্যক্ষ আবার কেউ উত্তরবঙ্গেরই কোন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বা অধ্যাপিকা।

শুক্রবার রাতে শিক্ষামন্ত্রী ট্যুইট করে জানিয়েছেন আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের জন্য প্রথম উপাচার্য নিয়োগের ক্ষেত্রে যে তিনজনের নাম সার্চ কমিটি মনোনীত করেছেন সেই তিনজন হলেন ১) অধ্যাপক মহেন্দ্র নাথ রায় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের কেমিস্ট্রির অধ্যাপক,২) অধ্যাপিকা সঞ্চারি মুখার্জি উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপিকা,৩) ডক্টর শান্তি ছেত্রী জলপাইগুড়ি পিডি ওমেন্স কলেজের অধ্যক্ষা। ট্যুইট করে শিক্ষা মন্ত্রী জানান, "আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের জন্য আচার্যের কাছে এই তিনজনের নাম পাঠানো হয়েছে। উপাচার্য নিয়োগ হলেই উত্তরবঙ্গের মানুষের আশা পূরণ হবে।"

দার্জিলিং হিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের জন্য সার্চ কমিটি কাদের মনোনীত করেছে সেই নাম ও এদিন ট্যুইট করে জানান শিক্ষা মন্ত্রী।১) ডক্টর দিলীপ কুমার সরকার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার,২) ডক্টর পূজন সরকার জলপাইগুড়ি পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ,৩) ডঃ রাজেন্দ্র প্রসাদ ঢাকাল-কালিম্পং কলেজের অধ্যক্ষ।

এখন প্রশ্ন হল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের আগেই সার্চ কমিটি মনোনীত সদস্যদের নাম এইভাবে প্রকাশ্যে কেন আনা হল? একাংশের মতে দার্জিলিং এবং আলিপুরদুয়ার জেলার মানুষের মন পেতে খানিকটা রাজনৈতিক কৌশল নেওয়া হয়েছে। বিশেষত রাজ্য দেখাতে চাইছে উত্তরবঙ্গের কোন অধ্যক্ষ বা অধ্যাপিকাকেই উত্তরবঙ্গের নবগঠিত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ করতে চায় রাজ্য। দ্বিতীয়তঃ পরোক্ষভাবে রাজ্যপাল তথা আচার্যের উপর চাপের কৌশল তৈরি করা। কারণ এক্ষেত্রে আচার্য তথা রাজ্যপাল উপাচার্য নিয়োগের ক্ষেত্রে যদি গড়িমসি করে সে ক্ষেত্রে রাজ্য তাদের অবস্থান থেকে জানিয়ে দেবে যে তারা প্রথম উপাচার্য নিয়োগ করতে কোন গড়িমশি বা দেরি করেনি। সব মিলিয়ে সার্চ কমিটির মনোনীত সদস্যদের নাম এইভাবে শিক্ষামন্ত্রী ট্যুইট করে জানান তে রাজনৈতিক কৌশল রয়েছে বলেই মনে করছে শিক্ষা মহলের একাংশ।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Elina Datta
First published: December 19, 2020, 1:48 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर