কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

রেল পথে চালু এ বার চালু হল কলকাতা-বাংলাদেশ কন্টেনার পরিষেবা

রেল পথে চালু এ বার চালু হল কলকাতা-বাংলাদেশ কন্টেনার পরিষেবা

মোট ৫০টি কন্টেনার নিয়ে ট্রেন যাতায়াত করবে। মূলত অপচনশীল দ্রব্য পাঠানো শুরু হচ্ছে। ধাপে ধাপে অন্যান্য জিনিস পাঠানো শুরু হবে।

  • Share this:

ABIR GHOSHAL

#কলকাতা: কলকাতা থেকে বাংলাদেশ এ বার চালু হয়ে গেল কন্টেনার রেল পরিষেবা। মাঝেরহাটের CONCOR টার্মিনাল থেকে ছেড়ে বনগাঁ হয়ে বেনাপোল হয়ে বাংলাদেশ যাবে এই কন্টেনার রেল। কলকাতা থেকে বাংলাদেশ পর্যন্ত যেতে সময় লাগবে ৪ ঘন্টা। খরচ সাশ্রয়ী হবে বলেই মত সকলের। ফলে পণ্য পরিবহণে গতি আসবে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

কিছুদিন আগেই শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দরের খিদিরপুর ডক থেকে ত্রিপুরা ভায়া চট্টগ্রাম জাহাজ পরিষেবা চালু হয়েছে। জলপথে বাংলাদেশ পর্যন্ত পণ্য পরিবহণ শুরু করে দেওয়া হয়েছে।  এ বার রেল পথেও কন্টেনার পরিষেবা চালু করে দেওয়া হল। মোট ৫০টি কন্টেনার নিয়ে ট্রেন যাতায়াত করবে। মূলত অপচনশীল দ্রব্য পাঠানো শুরু হচ্ছে। আপাতত পোশাক, সাবান, শ্যাম্পু সহ প্রসাধনী দ্রব্য পাঠানোর কাজ শুরু হয়েছে। ধাপে ধাপে অন্যান্য জিনিস পাঠানো শুরু হবে।

CONCOR এর সিজিএম এসএ রহমান জানিয়েছেন, "আপাতত অপচনশীল দ্রব্য পাঠানো শুরু হল। আগামী দিনে চাহিদা বাড়লে আমরা পচনশীল দ্রব্য পাঠানো শুরু করব। আমাদের মূল লক্ষ্য হল কম সময়ে অধিক দ্রব্য পাঠানোর ব্যবস্থা করা। আমরা সেটাই করার চেষ্টা করছি।" মাঝেরহাটের CONCOR শেডে ভারতের দিকের যাবতীয় প্রশাসনিক কাজ করে ফেলা হবে। ইমিগ্রেশনের জন্যে আর দেরি হবে না। বেনাপোলে বাংলাদেশের তরফে বাকি কাজ সেরে ফেলা হবে সেখানে। তার পরেই বাংলাদেশের ঢাকা হোক বা যশোর পৌঁছে যাবে কন্টেনার।

CONCOR এর তরফে জানানো হয়েছে সমস্ত কন্টেনার লাইভ ট্র‍্যাকিং করার সুবিধা থাকছে। এর ফলে কেউ যদি কোনও ভাবে কন্টেনার খোলা বা ভাঙার চেষ্টা করে তাহলে সঙ্গে সঙ্গে তা CONCOR এর নজরে চলে আসবে। এমনকি শুল্ক বিভাগের কাছেও যাবতীয় তথ্য চলে যাবে। আপাতত একটি করেই কন্টেনার পরিষেবা চালু হচ্ছে। লকডাউনের জেরে যে অবস্থা তৈরি হয়েছে ব্যবসায়িক মহলে, তাতে এক্সপোর্ট বা ইমপোর্টার্সরা মনে করছেন কম সময়ে সস্তায় কন্টেনার পরিষেবাই ভরসা হবে আগামী দিনে।

Published by: Simli Raha
First published: July 25, 2020, 9:59 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर