corona virus btn
corona virus btn
Loading

টিউশন ফি ছাড়াও অন্যান্য ফি নিচ্ছে একাধিক বেসরকারি স্কুল, শীঘ্রই জবাব চাইবে ক্রেতা সুরক্ষা দফতর

টিউশন ফি ছাড়াও অন্যান্য ফি নিচ্ছে একাধিক বেসরকারি স্কুল, শীঘ্রই জবাব চাইবে ক্রেতা সুরক্ষা দফতর

লকডাউন চলাকালীন টিউশন ফি'র পাশাপাশি অন্যান্য ফি কেন নেওয়া হচ্ছে বেসরকারি স্কুলগুলোর তরফে ? জানতে বেসরকারি স্কুল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক ।

  • Share this:

#কলকাতা: লকডাউন চলাকালীন টিউশন ফি'র পাশাপাশি অন্যান্য ফি কেন নেওয়া হচ্ছে বেসরকারি স্কুলগুলোর তরফে ? তা জানতে এবার বেসরকারি স্কুল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসতে চলেছে রাজ্য ক্রেতা সুরক্ষা দফতর ।

রাজ্য ক্রেতা সুরক্ষা দফতরের কাছে বিভিন্ন বেসরকারি স্কুলের অভিভাবক ফোরামের তরফে অভিযোগ জমা পড়েছে । টিউশন ফি বাদে কম্পিউটার ফি, ডেভেলপমেন্ট ফি ,পরিবহন ফি-সহ একাধিক ফি নেওয়া হচ্ছে এই লকডাউনের সময় , এমনই অভিযোগ । লকডাউন চলাকালীন অনেক অভিভাবকরাই অর্থনৈতিক সমস্যায় পড়েছে । তা বোঝা সত্ত্বেও কেন বেসরকারি স্কুল গুলি অভিভাবকদের থেকে বাড়তি ফি গুলো নিচ্ছে , সেটাই মূলত জানতে চাওয়া হবে বেসরকারি স্কুল কর্তৃপক্ষের কাছ থেকে । তবে তার আগে রাজ্য স্কুল শিক্ষা দফতরের সঙ্গে কথা বলবে রাজ্য ক্রেতা সুরক্ষা দফতর । শুক্রবার ক্রেতা সুরক্ষা দফতরের তরফে প্রেস বিজ্ঞপ্তিতে এমনটাই জানানো হয়েছে ।

কখনও ফি বৃদ্ধির , আবার কখনও টিউশন ফি ছাড়া অন্যান্য ফি নেওয়া , লাগাতার বিভিন্ন বেসরকারি স্কুলের অভিভাবকদের বিক্ষোভ আন্দোলন করছেন । লকডাউন চলাকালীন কেন বেসরকারি স্কুল গুলি ফি বৃদ্ধি করেছে তা নিয়ে সরব অভিভাবকরা । যদিও এপ্রিল মাসের গোড়াতেই শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের আবেদনে সাড়া দিয়ে বেশিরভাগ বেসরকারি স্কুল চলতি শিক্ষাবর্ষে আর ফি বৃদ্ধি করেনি । কিন্তু টিউশন ফি ছাড়া অন্যান্য ফি দিতে হবে বলে বিভিন্ন বেসরকারি স্কুলের তরফ অভিভাবকদের জানিয়ে দেওয়া হয়েছে । যা নিয়েই মূলত বিভিন্ন স্কুলের অভিভাবকদের স্কুলের সামনে বিক্ষোভে শামিল হতে দেখা গিয়েছে । বিভিন্ন বেসরকারি স্কুলের অভিভাবকরা ইতিমধ্যেই অভিযোগ করেছেন যেখানে লকডাউন চলাকালীন স্কুল বন্ধ রয়েছে সেখানে টিউশন ফি ছাড়া অন্যান্য ফি কেন নেওয়া হচ্ছে ?

সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও বেসরকারি স্কুলগুলোর কাছে আবেদন রেখেছেন যাতে অযথা ফি বৃদ্ধি না করা হয় । মুখ্যমন্ত্রী , শিক্ষামন্ত্রীর আবেদনে সাড়া দিয়ে বেসরকারি স্কুলগুলি চলতি শিক্ষাবর্ষে ফি বৃদ্ধি না করলেও , টিউশন ফি ছাড়া অন্যান্য ফি যেমন লাইব্রেরী লাইব্রেরী পরিবহন-সহ একাধিক ফি নিচ্ছে । স্কুল শিক্ষা দফতরের প্রশ্ন ইতিমধ্যেই কোনও কোনও স্কুল বৃদ্ধি করেছে । আর যারা ফি বৃদ্ধি করছে তাড়া কোন খাতে তা বাড়াচ্ছে তার রিপোর্ট দিতে হবে । সেই রিপোর্ট জমা পড়েছে প্রত্যেকটি জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শকদের কাছে । কিন্তু বারবার অভিভাবকদের আন্দোলন হলেও টিউশন ফি ছাড়া অন্যান্য ফি এখনও বৃদ্ধি করেনই কলকাতা-সহ রাজ্যের বেশিরভাগ বেসরকারি স্কুলই ।

রাজ্য স্কুল শিক্ষা দফতরে অভিযোগ জানানোর পাশাপাশি রাজ্য ক্রেতা সুরক্ষা দফতরে অভিযোগ জানিয়েছেন একাধিক বেসরকারি স্কুলের অভিভাবক ফোরামের সদস্যরা । সেই অভিযোগের প্রেক্ষিতেই এবার বেসরকারি স্কুলগুলির সঙ্গে আলোচনায় বসতে চায় রাজ্য ক্রেতা সুরক্ষা দফতর ।

SOMRAJ BANDOPADHYAY

Published by: Shubhagata Dey
First published: June 20, 2020, 5:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर