মুর্শিদাবাদের বাস দুর্ঘটনার জের, কর্তব্যরত বাস চালকদের মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা SBSTC-এর

মুর্শিদাবাদের বাস দুর্ঘটনার জের, কর্তব্যরত বাস চালকদের মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা SBSTC-এর

নিজস্ব চিত্র

মুর্শিদাবাদের বাস দুর্ঘটনার জের, কর্তব্যরত বাস চালকদের মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা জারির ভাবনা NBSTC-এর

  • Share this:

     #কলকাতা: মুর্শিদাবাদের দৌলতাবাদের দুর্ঘটনায় বারবার উঠে এসেছে চালকের মোবাইলে কথা বলার তথ্য। দুর্ঘটনা রুখতে তাই চালকদের উপর কড়া নিয়ম জারি করল এসবিএসটিসি। চালকদের ডিউটির সময় মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হল। সিসিটিভিতে চলবে চালকদের উপর নজরদারিও। ধরা পড়লে তৎক্ষণাৎ সাসপেন্ড করা হবে চালককে। ৩ ফেব্রুয়ারির বোর্ড মিটিংয়ে যাবতীয় সিদ্ধান্ত নেবে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা।

    মুর্শিদাবাদের দৌলতাবাদ। সোমবার সকালে রেলিং ভেঙে নদীতে পড়ে যায় বাস। ঘটে যায় ভয়াবহ দুর্ঘটনা। নদীতে তলিয়ে সলিল সমাধি হয় বহু মানুষের। সাক্ষাৎ মৃত্যুর মুখ থেকে বেঁচে ফেরা বাসযাত্রীদের দাবিতে বারবার উঠে আসে এই তথ্য যে, চালক মোবাইল ফোনে কথা বলছিলেন বলেই দুর্ঘটনা ঘটে। চব্বিশ ঘণ্টার মধ্যেই দুর্ঘটনা রুখতে কড়া একাধিক পদক্ষেপ করল এসবিএসটিসি।

    দুর্ঘটনা রুখতে নিয়ম

    - অন ডিউটি চালকদের মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ - প্রতিদিন সিসিটিভি ফুটেজ পরীক্ষা - ধরা পড়লে প্রাথমিকভাবে ৪ মাস সাসপেন্ড - বয়ান নেওয়া হবে সাপোর্ট স্টাফেদের - বাসচালক মত্ত ছিলেন না তারও পরীক্ষা - কলকাতা পুলিশের থেকে ব্রিদিং অ্যানালাইজার নিচ্ছে এসবিএসটিসি

    এরপর থেকে প্রতিদিন সিসিটিভি ফুটেজ পরীক্ষা হবে ৷ তাতে কানে ফোন নিয়ে বাস চালাচ্ছেন ড্রাইভার, এমন দৃশ্য ধরা পড়লেই তৎক্ষণাৎ নেওয়া হবে ব্যবস্থা ৷ মদ্যপান করে বাস চালাচ্ছেন কিনা তাও পরীক্ষা করা হবে ৷

    বাসচালকদের মানসিক চাপ কমাতেও উদ্যোগ নিতে চলেছে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা। জেলার বাসচালকদের জেলাতেই ডিউটি দেওয়ার ব্যবস্থা করছে এসবিএসটিসি।

    শনিবার বোর্ড মিটিং আছে এসবিএসটিসি-র। সেখানেই যাবতীয় সিদ্ধান্ত নেওয়ার পরিকল্পনা আছে সংস্থার কর্তাদের। নিয়মের কড়াকড়িতে আরও সতর্ক হবেন চালকরা। এড়ানো যাবে দুর্ঘটনা বলে মনে করছে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা।

    First published:

    লেটেস্ট খবর