corona virus btn
corona virus btn
Loading

নাগরিকত্ব আইনের প্রতিবাদে পথে নামল প্রদেশ কংগ্রেস

নাগরিকত্ব আইনের প্রতিবাদে পথে নামল প্রদেশ কংগ্রেস
  • Share this:

DEBAPRIYADUTTA MAJUMDER #কলকাতা: এন আর সি এবং নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে পথে নামল কংগ্রেস। সংবিধান বাঁচাও, ভারত বাঁচাওয়ের শপথ নিয়ে স্টেটসম্যান হাউস থেকে রামমন্দির পর্যন্ত মিছিল করল প্রদেশ কংগ্রেস। সাংসদ প্রদীপ ভট্টাচার্য এই মিছিল শুরু করেন । তাঁর কথায়, সারা ভারতবর্ষের মানুষ যেমন প্রতিবাদে নেমেছেন তেমনি কলকাতাতে কংগ্রেসও প্রতিবাদে সামিল হয়েছে। তাঁদের দাবি, এন আর সি ও নাগরিকত্ব আইন পরিবর্তন করতেই হবে। সব ধর্মের মানুষকেই এই দেশের নাগরিক হিসেবে গণ্য করতে হবে। ধর্মের ভিত্তিতে নাগরিক অধিকার নির্ণয় করা যাবে না । মিছিল থেকে কংগ্রেসের তরফে কড়া সমালোচনায় বিদ্ধ করা হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকেও। প্রদীপ ভট্টাচার্য বিজেপি হাই কমান্ডকে চ্যালেঞ্জ জানিয়ে এদিন বলেন, আধার কার্ড নাগরিক অধিকারকে নিশ্চিত করে, স্বরাষ্ট্রমন্ত্রী ভুল বোঝাচ্ছেন। এনআরসিতে নাম নথিভুক্ত হলে তবেই সে দেশের নাগরিক, একথা বলার কোনও অধিকার তাঁর নেই।

ভোটে জোট বেঁধে লড়েছে বামফ্রন্ট ও কংগ্রেস, অথচ প্রতিবাদের বিষয় এক হওয়া সত্ত্বেও একই দিনে কেন আলাদা ভাবে মিছিলের আয়োজন করলেন তাঁরা সে প্রশ্ন উঠতেই প্রদীপবাবুর উত্তর, 'পার্টি নিজের মতো করে মিছিল করতেই পারে। তার মানে বামপন্থীদের সঙ্গে কোনও বিরোধ হয়নি। আমরা ও বামপন্থীরা আবার মিছিল করবো একসঙ্গে।'

মিছিলে সামিল হয়ে কৃষ্ণা দেবনাথ, শুভঙ্কর সরকার জানিয়েছেন 'অসাংবিধানিক ভাবে, যেভাবে সংবিধানকে পদাঘাত করে মোদী সরকার এই কালা আইন এনেছে তা আমরা কিছুতেই মানতে পারছি না, মানবও না। সম্পূর্ণভাবে এই আইনের বিরোধিতা করছি। ' পাশাপাশি তাঁরা এও জানিয়েছেন, এদিনের প্রতিবাদ প্রতীকী হলেও বৃহত্তর আন্দোলনে যাবেন তাঁরা। বিভিন্নভাবে বিভিন্ন জায়গায় তা সংগঠিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জামিয়া মিলিয়াতে পুলিশের বল প্রয়োগের কড়া নিন্দা করেন তাঁরা।

বামফ্রন্টের সঙ্গে এদিনের মিছিল নিয়ে তাঁদের কথাও হয়েছিল বলে দাবি কংগ্রেসের। ভবিষ্যতে যে সংগ্রাম বা আন্দোলন হবে তাতে বামফ্রন্ট ও প্রদেশ কংগ্রেস একসঙ্গেই পথে নামবে, এমনটাই জানালেন তাঁরা।

দিল্লিতে ব্যস্ত থাকায় এদিন মিছিলে থাকতে পারেননি প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। তিনি জানিয়েছেন, তাঁর আশা শীঘ্রই কংগ্রেস-বামফ্রন্টের এক বিশাল মিছিল কলকাতায় আয়োজন করা যাবে।

First published: December 19, 2019, 11:58 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर