Home /News /kolkata /
শনিবারে ছুটি, বকেয়া ডিএ, হেল্থস্কিম...একধিক দাবিতে সরব কংগ্রেস ও তৃণমূলের কর্মী ইউনিয়ন

শনিবারে ছুটি, বকেয়া ডিএ, হেল্থস্কিম...একধিক দাবিতে সরব কংগ্রেস ও তৃণমূলের কর্মী ইউনিয়ন

তৃণমূলের শ্রমিক কর্মচারী সংগঠনের সদস্যরা এদিন কলকাতা পৌর সংস্থার বিভিন্ন দফতর ঘুরে বিক্ষোভ মিছিল করেন

  • Share this:

শনিবারে ছুটি চাই, দিতে হবে বকেয়া ডিএ। রাজ্য সরকারি কর্মচারীদের মত হেল্থস্কিম কেন নয় ? দাবি এক, আন্দোলন ভিন্ন। প্রথমে শুরুটা করেছিলেন বামপন্থী ইউনিয়নের নেতাকর্মীরা। অবশেষে বুধবার আন্দোলনে নামলেন কংগ্রেস ও তৃণমূল কংগ্রেসের কর্মী ইউনিয়ন-রা।

কলকাতা পুরসভার ক্ষমতায় আছে শাসক দল তৃণমূল কংগ্রেস। দীর্ঘদিন পুরসভার তৃণমূল কংগ্রেসের কর্মী ইউনিয়নের নেতৃত্ব দিয়েছেন শোভনদেব চট্টোপাধ্যায়। কলকাতা পুরসভার শ্রমিক কর্মচারীদের বিভিন্ন দাবিদাওয়া নিয়ে এবার তৃণমূল পরিচালিত বোর্ডের বিরুদ্ধে আইএনটিইউসি-র অধীনে ওয়ার্কার্স অ্যান্ড এমপ্লয়িজ মজদুর ইউনিয়নের সদস্যরা।

শ্রীমন্ত ঘোষাল এবং মানস রায় চৌধুরীর নেতৃত্বে তৃণমূলের শ্রমিক কর্মচারী সংগঠনের সদস্যরা এদিন কলকাতা পৌর সংস্থার বিভিন্ন দফতর ঘুরে বিক্ষোভ মিছিল করেন। তাঁদের দাবি ছিল, পুরসভার শ্রমিক কর্মচারীদের জন্যও  রাজ্য সরকারের স্বাস্থ্যস্কিম চালু করতে হবে। রাজ্য সরকারি কর্মচারীদের মতো কলকাতা পৌর সংস্থার কর্মীদের শনিবার ছুটি ঘোষণা করতে হবে।

এই বিষয়ে তৃণমূলের শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মানস রায় চৌধুরীর বলেন, '' কোন দল কী দাবি করছে আমরা জানি না। আমরা দীর্ঘদিন ধরে এই দাবিদাওয়া নিয়ে আন্দোলন করছি।''  এদিন কলকাতা পুরসভার জাতীয় কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিইউসির কেএমসি মজদুর পঞ্চায়েত-এর সাধারণ সম্পাদক দুলাল ঘোষ এবং সম্পাদক শঙ্কর রায়ের নেতৃত্বে বিক্ষোভ মিছিল করা হয়।  কলকাতা পুরসভার বিভিন্ন জায়গায় তাঁরা বিক্ষোভ মিছিল করেন।

 তৃণমূলের মিছিলকে কটাক্ষ করে কংগ্রেসের শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক দুলাল ঘোষ বলেন, '' দীর্ঘদিন পর অবশেষে তৃণমূল পরিচালিত ইউনিয়নের ঘুম ভেঙেছে। তাঁদের তো সবার আগে শ্রমিক কর্মচারীদের স্বার্থ দেখার কথা। কিন্তু তাঁরা কলকাতা পুরসভার কর্মচারীদের প্রকৃত দাবিদাওয়া নিয়ে কোওদিনই সরব হয়নি।''

বামপন্থী কর্মচারী ইউনিয়নের অন্যতম সংগঠন কেএমসি ক্লার্কস ইউনিয়নের সাধারণ সম্পাদক অমিতাভ ভট্টাচার্যের দাবি, '' বামেরাই একমাত্র দীর্ঘদিন ঘরে কলকাতা পুরসভার শ্রমিক কর্মচারীদের স্বার্থে তাঁদের দাবিদাওয়াকে কেন্দ্র করে আন্দোলন করছে।'' তাঁর দাবি, বামপন্থীরা প্রথম শ্রমিক কর্মচারীদের জন্য লড়াই শুরু করেছে। শাসকদলের মনে হয়েছে তারা পথে নেমেছে। কিন্তু শ্রমিক কর্মচারী দের পাসে বামেরা ছিল আছে আর থাকবে।

এর আগে পুরসভার অলিন্দে বার কয়েক মিছিল মিটিং ও প্রতিবাদ বিক্ষোভ করে কেএমসি ইঞ্জিনিয়ার্স এন্ড আলায়েড সার্ভিসেস এসোসিয়েশন, কেএমসি ক্লার্কস ইউনিয়ন এবং কলকাতা মিউনিসিপাল কর্পোরেশন ওয়ার্কার্স ইউনিয়ন।

BISWAJIT SAHA
Published by:Rukmini Mazumder
First published:

Tags: Kolkata

পরবর্তী খবর