প্রকল্পের টাকা নিয়ে কেন্দ্র ও রাজ্য তরজা

প্রকল্পের টাকা নিয়ে কেন্দ্র ও রাজ্য তরজা

কেন্দ্রীয় সরকার রাজ্যকে টাকা দিচ্ছে না। বঞ্চিত করছে তার প্রাপ্য থেকে। কেন্দ্রের বিরুদ্ধে অধিকাংশ রাজ্য এই ভাষাতেই নিয়মিত তোপ দাগে। পশ্চিমবঙ্গও তার ব্যতিক্রম নয়।

  • Share this:

#কলকাতা: কেন্দ্রীয় সরকার রাজ্যকে টাকা দিচ্ছে না। বঞ্চিত করছে তার প্রাপ্য থেকে। কেন্দ্রের বিরুদ্ধে অধিকাংশ রাজ্য এই ভাষাতেই নিয়মিত তোপ দাগে। পশ্চিমবঙ্গও তার ব্যতিক্রম নয়।

গত বিধানসভা নির্বাচনের প্রচারে মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলেছেন। দু’পক্ষের তরজায় বরাবরই কেন্দ্র পাল্টা দাবি করে, তারা টাকা দিচ্ছে। কিন্তু রাজ্য খরচ করতে পারছে না। সোমবার কলকাতা সফরে এসে ফের এই দাবিই করলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী রাধামোহন সিং।

এই দাবির সপক্ষে কিছু পরিসংখ্যান তুলে ধরেন কেন্দ্রীয় মন্ত্রী। তাঁর দাবি, রাষ্ট্রীয় কৃষি বিকাশ যোজনায় কেন্দ্র পশ্চিমবঙ্গের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ করলেও রাজ্য তা খরচ করেনি। জাতীয় গোকুল মিশনে ২৯ কোটি ৮০ লক্ষ টাকা বরাদ্দ হয়েছে। তার মধ্যে সাড়ে আট কোটি টাকা দেওয়া হয়ে গিয়েছে । খরচ হয়েছে চার কোটি।

জাতীয় ডেয়ারি প্রকল্প বা মৎস্য উৎপাদনের নীল বিপ্লব প্রকল্পের জন্য পশ্চিমবঙ্গ প্রস্তাব পাঠায়নি বলে দাবি কেন্দ্রীয় মন্ত্রীর। রাধামোহন সিংয়ের অভিযোগ, রাজ্যে সয়েল হেলথ কার্ডের কাজও ধীর গতিতে চলছে।

এ দিন কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে রাজ্য সরকারের কৃষি দফতরের সচিবদের বৈঠক হয়। আলোচনা হয় বিভিন্ন প্রকল্পে রাজ্যের বকেয়া নিয়ে। কেন্দ্রীয় মন্ত্রীর কাছে এ নিয়ে অভিযোগ জানান রাজ্যের প্রতিনিধিরা। তাঁরাও দাবি তোলেন, বিভিন্ন প্রকল্পে কেন্দ্র রাজ্যের প্রাপ্য টাকা দিতে যেন দীর্ঘসূত্রিতা না করে।

First published: 09:36:04 AM Jun 21, 2016
পুরো খবর পড়ুন
अगली ख़बर