corona virus btn
corona virus btn
Loading

ভায়োলিনের সুরে কেরালায় নিহত হাতির স্মরণসভা কলকাতায় সঙ্গে পরিবেশ রক্ষার ডাক

ভায়োলিনের সুরে কেরালায় নিহত হাতির স্মরণসভা কলকাতায় সঙ্গে পরিবেশ রক্ষার ডাক

আমফানে হাজার হাজার গাছ আর কেরালায় গর্ভবতী হাতির অকাল প্রয়াণে রাজ্য তথা দেশবাসীর মন ভালো নেই। সোশ্যাল সাইটে সরব হয়েছেন সবাই।

  • Share this:

#কলকাতা: সুদূর কেরালায় নিহত গর্ভবতী হাতির শোকসভা হল কলকাতায়। আর করোনা আবহে আমফান বিপর্যয়ে হাজার হাজার গাছের মৃত্যুতে হল স্মরণসভা। শুধু কলকাতা শহরেই গাছ উপড়েছে ১৫৫০০। সুন্দরবনে নষ্ট হয়েছে বিপুল পরিমাণ ম্যানগ্রোভ। যে ম্যানগ্রোভ আয়লা, বুলবুল, ফণি, আমফান থেকে রক্ষা করেছে রাজ্যকে। পরিবেশ দিবসে তাই রাজ্য সরকারের তরফে ব্যাপক জোর দেওয়া হচ্ছে বৃক্ষরোপনে। তৃণমূল কংগ্রেস,  বিজেপি তরফে জেলায় জেলায় গাছ পোঁতা হয়েছে।

আমফানে হাজার হাজার গাছ আর কেরালায় গর্ভবতী হাতির অকাল প্রয়াণে রাজ্য তথা দেশবাসীর মন ভালো নেই। সোশ্যাল সাইটে সরব হয়েছেন সবাই। কিন্তু গাছেদের মৃত্যুর পর  কী হবে পৃথিবীর!  পরিবেশের ভারসাম্য থাকবে কীভাবে! বিপুল পরিমাণ অক্সিজেন শূন্যতা পূরণ কীভাবে!

সময়ের আবেদন মেনে শোকসভা হল বাঘাযতীন গাঙ্গুলিবাগানের বিদ্যাসাগর কলোনিতে। পরিবেশপ্রেমী পরিমল দে সাজানো বাগানে। রঙে, রঙে রঙিন শহুরে সভ্যতার মাঝে একখানা গ্রামে। যেখানে জলাশয়েে ভেসে চলো পানসি। রাজহাঁসের সারি জানান দেয় রোজনামচার সকাল-সন্ধ্যা।

আচার্য জগদীশচন্দ্র বসুর শহরে পরিবেশ দিবসে এক অভিনব বার্তা। বেহালার বীণা আর শঙ্খধ্বনির সমাহারে পালিত হল আমফানে হাজার হাজার গাছের অকাল প্রয়াণের স্মরণসভা। সেখান থেকেই পৃথিবীটাকে বাসযোগ্য করে রাখার জন্য দেওয়া হল গুরুত্বপূর্ণ বার্তা। প্রবীণ নাগরিক পরিমল দে নিজের উদ্যোগে বৃক্ষরোপন করলেন। এলাকায় বাড়িতে বাড়িতে গাছ লাগানোর জন্য বিলোলেন জবা, সবেদা, আম সহ নানা গাছ।

 আরও ৫০০০ গাছ শহরে লাগানোর পরিকল্পনা পরিমল দে'র। তাঁর কথায়, "কেরালায় হাতির মৃত্যু এবং আমফানে হাজার হাজার গাছের মৃত্যু পরিবেশের ভারসাম্য নষ্ট করেছে। মৃত গাছের ছবিতে মালা দিয়ে সম্মান জানালাম।হাতির মূর্তিতে মাল্যদান করে কেরালায় গর্ভবতী হাতির মৃত্যুতে শোকজ্ঞাপন করলাম। প্রকৃতিকে আগামী প্রজন্মের কাছে বাসযোগ্য করে রাখতে চাই। তাই ৫০০০ গাছ লাগানোর পরিকল্পনা নিয়েছি।"গাছেরও প্রাণ আছে তা বোঝানো হয় এদিন ছোটদের। লজ্জাবতীর পাতায় হাত দিয়ে উদ্ভিদবিদরা হাতে কলমে বোঝান গাছের প্রাণের বিষয়টি। পরিবেশের ভারসাম্য রাখতে উদ্ভিদ ও প্রাণীর উভয়ের বেঁচে থাকা জরুরি। সেই সচেতনতার সহজপাঠ দেওয়া হল গাছ ও হাতির স্মরণসভা থেকে।

Arnab Hazra

Published by: Elina Datta
First published: June 6, 2020, 12:40 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर