• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • PNR Number Details: ট্রেনের টিকিটের এই নম্বরেই লুকিয়ে আপনার সমস্ত তথ্য, জানেন কি?

PNR Number Details: ট্রেনের টিকিটের এই নম্বরেই লুকিয়ে আপনার সমস্ত তথ্য, জানেন কি?

Rail Ticket PNR Number Importance: টিকিটে লেখা এই নম্বরেই থাকে যাত্রীর সমস্ত তথ্য। ট্রেনের টিকিটের এই বিশেষ নম্বর সম্পর্কে জেনে নিন।

Rail Ticket PNR Number Importance: টিকিটে লেখা এই নম্বরেই থাকে যাত্রীর সমস্ত তথ্য। ট্রেনের টিকিটের এই বিশেষ নম্বর সম্পর্কে জেনে নিন।

Rail Ticket PNR Number Importance: টিকিটে লেখা এই নম্বরেই থাকে যাত্রীর সমস্ত তথ্য। ট্রেনের টিকিটের এই বিশেষ নম্বর সম্পর্কে জেনে নিন।

  • Share this:

    #নয়াদিল্লি: বিশ্বের বৃহত্তম রেল নেটওয়ার্ক হল ভারতীয় রেল (Indian Railways)। প্রতিদিন কয়েক লাখ মানুষ যাতায়াত করেন ট্রেনে চেপে। রেলযাত্রার যে একটা আলাদা মজা রয়েছে, তা এক কথা অনেকেই হয়তো মেনে নেবেন। ছুটিতে যাওয়া হোক বা জরুরী কাজে, বহু মানুষ আজও ট্রেনে চেপেই যেতে চান।

    বহু মানুষ তাঁদের সফরের ২-৩ মাস আগেই নিশ্চিত আসনের জন্য টিকিট বুক করে রাখেন। আগে রেল স্টেশনে গিয়ে লম্বা লাইনে দাঁড়িয়ে টিকিট কাটতে হত। এখন ইন্টারনেট-এর যুগে সেসব আর করতে হয় না। এখন তো টিকিট কাউন্ডার চলে আসে মোবাইলের স্ক্রিনে। বাড়িতে বসেই টিকিট বুক করে নেওয়া যায়। তবে জানেন কি, টিকিটে থাকে ১০ সংখ্যার একটি বিশেষ নম্বর! সেই নম্বরেই থাকে যাত্রীর সমস্ত তথ্য।

    ১০ সংখ্যার PNR নম্বর কেন গুরুত্বপূর্ণ?

    টিকিট বুক করার পর আপনার আসনের অবস্থা দেখা যায় এই পিএনআর নম্বরের সাহায্যে। ১০ ​​সংখ্যার PNR নম্বর আপনার টিকিটেই লেখা থাকে। এর মাধ্যমে আপনি দেখতে পারবেন, আপনার সিট কনফার্ম হয়েছে কিনা, RAC তে নাকি ওয়েটিং-এ রয়েছে টিকিট! সবই এই PNR নম্বর ব্যবহার করে জানতে পারবেন। কিন্তু খুব কম লোকই জানেন, এর আসল নাম কী এবং এই নম্বরগুলি কীভাবে তৈরি হয়!

    কেন যাত্রীর পিএনআর প্রয়োজন?

    PNR নম্বর হল আপনার বুকিং নিশ্চিত করার প্রমাণ। যাত্রীর নাম ও সফর সংক্রান্ত রেকর্ড থাকে এতেই। এই ১০ সংখ্যার PNR এলোমেলোভাবে তৈরি হয় না। এর পিছনে একটি সম্পূর্ণ সিস্টেম রয়েছে। PNR হল একটি অনন্য নম্বর, যাতে যাত্রীর বিবরণ লুকানো থাকে।

    টিকিটে কোথায় লেখা আছে এই পিএনআর নম্বর-

    আপনার টিকিটের উপরের বাঁ দিকের কোণে পিএনআর নম্বরটি লেখা থাকবে। এছাড়াও আপনি যদি মোবাইলের IRCTC (Indian Railway Catering and Tourism Corporation) অ্যাপের মাধ্যমে বুক করেন, তাহলে জেনারেট করা টিকিটের উপরের ডানদিকে এই নম্বর লেখা থাকে।

    যাত্রীর বিবরণ PNR নম্বরে লুকানো আছে-

    ১. ট্রেনের নাম

    ২. ট্রেন নম্বর

    ৩. কোচ, আসন সংখ্যা এবং কোটা

    ৪. ভ্রমণের তারিখ

    ৫. বুকিং স্ট্যাটাস (ওয়েটিং, RAC, কনফার্ম)

    ৬. বর্তমান অবস্থা (ওয়েটিং, RAC, কনফার্ম)

    ৭. টিকিটের ভাড়া

    ৮. আপনি কোন ক্লাসে ভ্রমণ করছেন (1 AC, 2 AC, 3AC CC, SL, ইত্যাদি)

    ৯. চার্ট-এর পরিস্থিতি

    ১০. বোর্ডিং স্টেশনের নাম

    ১১. গন্তব্য

    এই গুরুত্বপূর্ণ তথ্যটি পিএনআর কোডে লুকিয়ে আছে-

    PNR-এর প্রথম ৩টি সংখ্যা জানিয়ে দেয়, কোন PRS (Passenger Reservation System) থেকে টিকিট বুক করা হয়েছে। এর মধ্যেও প্রথম অঙ্কটি সেই রেলওয়ে জোনের হয়, যেখান থেকে ট্রেনের সফর শুরু হয়েছে।

    আরও পড়ুন- ৬৩৩ টাকায় বাড়িতে আনুন রান্নার গ্যাস, অনেক সুবিধা, সংসার খরচও কমবে

    ধরুন আপনি NR জোন থেকে টিকিট বুক করেছেন, তাহলে আপনার PNR-এর প্রথম সংখ্যা হবে ২ বা ৩। এটি নয়া দিল্লি PNR-এর অধীনে।

    Published by:Suman Majumder
    First published: