Home /News /kolkata /
New airport in West Bengal: নজরে এবার বার্নপুর এয়ারপোর্ট, বাণিজ্যিকভাবে পরিষেবা শুরু করতে তৎপরতা নবান্নের

New airport in West Bengal: নজরে এবার বার্নপুর এয়ারপোর্ট, বাণিজ্যিকভাবে পরিষেবা শুরু করতে তৎপরতা নবান্নের

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

কেন্দ্রীয় সরকারের "উড়ান" স্কিম এর অধীনে এই এয়ারপোর্ট। আসানসোল-দুর্গাপুর শিল্পাঞ্চলের শিল্প সম্ভাবনা কথা মাথায় রেখে এই এয়ারপোর্ট শুরুর তৎপরতাও নবান্নের।

  • Share this:

#কলকাতা: রাজ্যে আরও একটি বিমানবন্দরে দ্রুত বাণিজ্যিকভাবে পরিষেবা শুরু হতে চলেছে। কেন্দ্রীয় সরকারের "উড়ান" স্কিম এর মধ্যে রয়েছে পশ্চিম বর্ধমানের বার্নপুর এয়ারপোর্ট। দুর্গাপুর- আসানসোল শিল্পাঞ্চলে শিল্প সম্ভাবনার কথা মাথায় রেখে এবার সেই এয়ারপোর্ট দ্রুত শুরু করতে চায় নবান্ন।

এয়ার পোর্ট অথরিটি অফ ইন্ডিয়া গত বছরের শেষের দিকেই বার্নপুর এয়ারপোর্ট পরিদর্শন করতে এসেছিল। বাণিজ্যিকভাবে শুরু করার জন্য এয়ারপোর্ট সংলগ্ন অঞ্চলে কী কী করা প্রয়োজন তার জন্য কয়েক দফা সুপারিশ করেছিল এয়ারপর্ট অথরিটি অফ ইন্ডিয়া। সূত্রের খবর সুপারিশ করা একাধিক বিষয়ে ইতিমধ্যেই কার্যকরী করে ফেলেছে জেলা প্রশাসন ও নবান্ন। যদিও বার্নপুর এয়ারপোর্ট সংলগ্ন ব্যক্তিগত মালিকানাধীন গাছ কাটা নিয়ে এখনও পর্যন্ত সংশয় রয়েছে। এবার তা দ্রুত নিষ্পত্তির জন্য জেলা প্রশাসনের কাছে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে নবান্নের তরফে বলে সূত্রের খবর।

আরও পড়ুন: তৈরি হবে আন্তর্জাতিক মানের নীল-গোলাপি মেট্রো কোচ! উত্তরপাড়া ঘিরে উৎসাহ তুঙ্গে

সরকারি মালিকানাধীন জমিগুলি থেকে ইতিমধ্যে গাছ কাটার প্রক্রিয়া শেষ হয়ে গিয়েছে। আলাপ-আলোচনার মাধ্যমে কীভাবে ব্যক্তিগত মালিকানাধীন জমিগুলি থেকে গাছ কাটা যায় তার সমাধান সূত্র খুঁজে বের করতে বলা হয়েছে জেলা প্রশাসনকে।

পশ্চিম বর্ধমান জেলার অণ্ডালে ইতিমধ্যেই একটি বিমানবন্দর থেকে গত কয়েক বছর ধরেই বাণিজ্যিকভাবে বিমান পরিষেবা শুরু হয়েছে। সে ক্ষেত্রে বার্নপুর বিমানবন্দর থেকেও বাণিজ্যিকভাবে বিমান পরিষেবা শুরু হলে আসানসোল-দুর্গাপুর শিল্পাঞ্চলে শিল্পে বিনিয়োগের সম্ভাবনা আরও বাড়বে বলেই মনে করছে নবান্নের শীর্ষ মহল।

আরও পড়ুন: নিমতিতা স্টেশনে বিস্ফোরণ কাণ্ডে গ্রেফতার আরও ১, কোন গুরুতর অভিযোগ?

নবান্ন সূত্রে খবর বার্নপুর এয়ারপোর্টে ১০৩৪ মিটারের রানওয়ে রয়েছে। ছোট বিমা গুলি বাণিজ্যিকভাবে চলাচল করতে পারে এই বার্নপুর বিমানবন্দর থেকে। সূত্রের খবর, ব্যক্তিগত মালিকানাধীন জমিগুলিতে অন্তত ১৫ টি গাছ কাটা নিয়েই জট তৈরি রয়েছে। ইতিমধ্যেই জেলা প্রশাসনের তরফে গোটা বিষয়টি নিয়ে আরো তৎপরতা শুরু হয়েছে সমস্যা সমাধানের জন্য।

যদিও এই বার্নপুর বিমানবন্দর নতুন নয়। আগেও বিমান ওঠানামা করেছে এই বিমানবন্দরে। তবে বাণিজ্যিকভাবে বিমান ওঠানামা করেনি। কিন্তু এবার বাণিজ্যিকভাবে এই পরিষেবা শুরু করার জন্য তৎপরতা শুরু করেছে নবান্ন। ইতিমধ্যে রাজ্যের কয়েকটি জেলায় প্রশাসনিক বৈঠক সেরে ফেলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুরুলিয়া, বাঁকুড়ার প্রশাসনিক বৈঠক সম্প্রতি করেছেন মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, সব ঠিকঠাক থাকলে চলতি মাসের শেষের দিকেই পশ্চিম বর্ধমানেও প্রশাসনিক বৈঠক করতে পারেন মুখ্যমন্ত্রী। তাই মুখ্যমন্ত্রী প্রশাসনিক বৈঠক হওয়ার কথা মাথায় রেখে আগেই গোটা বিষয়টি নিয়ে ফের তৎপরতা শুরু করেছে জেলা প্রশাসন ও নবান্ন।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Airport, Nabanna

পরবর্তী খবর