corona virus btn
corona virus btn
Loading

১ অক্টোবর থেকে কলেজ-বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা, ৩১ অক্টোবরের মধ্যে ফলপ্রকাশ, শিক্ষামন্ত্রী-উপাচার্য বৈঠকে সিদ্ধান্ত

১ অক্টোবর থেকে কলেজ-বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা, ৩১ অক্টোবরের মধ্যে ফলপ্রকাশ, শিক্ষামন্ত্রী-উপাচার্য বৈঠকে সিদ্ধান্ত

সু্প্রিম কোর্টের নির্দেশ মতো ইউজিসি নির্দেশিকা মেনে ১ অক্টোবর থেকে শুরু হবে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল সেমেস্টার।

  • Share this:

#কলকাতা: পরীক্ষা নিয়ে সরকার ব্যাকফুটে। ১ অক্টোবর থেকে শুরু হবে কলেজ-বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা ৷ সু্প্রিম কোর্টের নির্দেশ মতো ইউজিসি নির্দেশিকা মেনে ১ থেকে ১৮ অক্টোবর পর্যন্ত চলবে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল সেমেস্টার। শিক্ষামন্ত্রী-উপাচার্য বৈঠকে সিদ্ধান্ত ৷ ৩১ অক্টোবরের মধ্যে ফল প্রকাশ করতে হবে বিশ্ববিদ্যালয়গুলোকে। উপাচার্যদের সঙ্গে বৈঠকে এই নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

সুপ্রিম কোর্টের নির্দেশকে মেনে চলতে হবে। কিভাবে পরীক্ষা নেবে তা ঠিক করবে বিশ্ববিদ্যালয়গুলি। সরকার আলাদাভাবে কোন অ্যাডভাইজারি দেবে না বলেই এদিনের বৈঠকে সিদ্ধান্ত। পরীক্ষা না নিয়েই ফলপ্রকাশ করে ৩ বিশ্ববিদ্যালয় ৷ কোর্টের নির্দেশ অনুযায়ী তাদেরও ফের ওই নির্ধারিত তারিখেই পরীক্ষার আয়োজন করতে হবে৷ গত জুলাই মাসের প্রথম সপ্তাহে রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির কিভাবে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল সেমিস্টার পরীক্ষা নেবে তা নিয়ে বিশ্ববিদ্যালয়গুলিকে অ্যাডভাইজারি দিয়েছিল। সেই অ্যাডভাইজারি মোতাবেক রাজ্যের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ইতিমধ্যেই ফাইনাল সেমিস্টার এর মূল্যায়ন করে ফলাফল প্রকাশ করে দিয়েছে।

ইউজিসির তরফে শেষবারের জারি করা গাইডলাইনে বলা হয়েছিল পরীক্ষা তিন ধরনের মাধ্যমের সাহায্যে নিতে পারে যে কোন বিশ্ববিদ্যালয় বা কলেজ। অনলাইন, অফলাইন এবং অনলাইন অফলাইন এই তিনটি মাধ্যমের মধ্যে যেকোনো একটি মাধ্যমের সাহায্যে ছাত্র-ছাত্রীদের মূল্যায়ন করতে হবে। তবে কীভাবে পরীক্ষা, তা ঠিক করবে বিশ্ববিদ্যালয়গুলি ৷

Somraj Bandopadhyay

Published by: Elina Datta
First published: August 31, 2020, 6:55 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर