"ডিসেম্বরেও খুলছে না কলেজ- বিশ্ববিদ্যালয়, মুখ্যমন্ত্রীকে পাঠানো হয়েছে প্রস্তাব", উপাচার্যদের বললেন শিক্ষামন্ত্রী

"ডিসেম্বরেও খুলছে না কলেজ- বিশ্ববিদ্যালয়, মুখ্যমন্ত্রীকে পাঠানো হয়েছে প্রস্তাব", উপাচার্যদের বললেন শিক্ষামন্ত্রী
যদিও ডিসেম্বর মাসে কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলছে না বলে শিক্ষা মন্ত্রী এদিন উপাচার্যদের মনোভাব জানিয়ে দিলেও মুখ্যমন্ত্রী চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে এদিনের বৈঠকে জানিয়েছেন শিক্ষামন্ত্রী বলে সূত্রের খবর।

যদিও ডিসেম্বর মাসে কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলছে না বলে শিক্ষা মন্ত্রী এদিন উপাচার্যদের মনোভাব জানিয়ে দিলেও মুখ্যমন্ত্রী চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে এদিনের বৈঠকে জানিয়েছেন শিক্ষামন্ত্রী বলে সূত্রের খবর।

  • Share this:

#কলকাতা: চলতি বছরে আর রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিতে ক্লাস হচ্ছে না। করোনা পরিস্থিতিতে রাজ্যের তরফে রবিবার ভার্চুয়াল বৈঠক করে উপাচার্যদের কাছে এমনই বার্তা দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেই সূত্রের খবর। এদিন উপাচার্যদের নিয়ে ভার্চুয়াল বৈঠক করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বৈঠকের মধ্যেই জানিয়ে দেন ডিসেম্বর মাসে ও রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিতে ক্লাস করানোর মতো পরিস্থিতি নেই। যদিও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে যাবতীয় প্রস্তাব পাঠানো হবে। এই দিনের বৈঠকে কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে উপাচার্যদের কি মতামত তাও জেনে নেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

সে ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় বা কলেজ খুলতে গেলে হোস্টেল খুলতে হবে। হোস্টেল খুললে স্বাস্থ্যবিধি কিভাবে মানা সম্ভব সেই নিয়ে বৈঠকে কয়েকজন উপাচার্য প্রশ্ন তোলেন শিক্ষামন্ত্রীর কাছে। তারপরই শিক্ষামন্ত্রী জানিয়ে দেন ডিসেম্বর মাসে আপাতত খুলবে না রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি। যদিও এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জানাবেন বলেও এদিন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বৈঠকে স্পষ্ট করে দিয়েছেন উপাচার্যদের কাছে। আপাতত অনলাইনে ক্লাস করানো কথা ও উপাচার্যদের জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তবে সে ক্ষেত্রে সিলেবাসে কাটছাঁট করবে নাকি বিশ্ববিদ্যালয়গুলি তা বিশ্ববিদ্যালয়গুলিই স্থির করবে বলে এই দিনের বৈঠকে উপাচার্যদের জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

করোনা পরিস্থিতিতে অনলাইনেই স্নাতক ও স্নাতকোত্তর স্তরের চূড়ান্ত বর্ষের পরীক্ষা নিয়েছে কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলি। সেক্ষেত্রে আগামী দিনেও অনলাইনেই সাপ্লিমেন্টারি থেকে পরীক্ষা থেকে শুরু করে ইন্টারনাল পরীক্ষা গুলি বিশ্ববিদ্যালয় ও কলেজগুলি নেবে বলেও রবিবার উপাচার্যদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক এ রাজ্যের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেক্ষেত্রে রাজ্যের তরফে বিশ্ববিদ্যালয়গুলির পাঠ্যক্রমে সিলেবাসে কাটছাঁট নিয়ে কোনো ভাবনা চিন্তা রয়েছে নাকি এ দিনের বৈঠকে বেশ কয়েকজন উপাচার্য সেই প্রসঙ্গ তোলেন বলে সূত্রের খবর। সেটাতে রাজ্যের অবস্থান স্পষ্ট করে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়ে দেন সিলেবাস কমাতে পারবে নাকি সে ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলি চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। যদিও ডিসেম্বর মাসে কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলছে না বলে শিক্ষা মন্ত্রী এদিন উপাচার্যদের মনোভাব জানিয়ে দিলেও মুখ্যমন্ত্রী চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে দিনের বৈঠকে জানিয়েছেন শিক্ষামন্ত্রী বলে সূত্রের খবর। অন্যদিকে কলেজ ও বিশ্ববিদ্যালয় ডিসেম্বর মাসে না খোলা সম্ভাবনা তৈরি হলেও রাজ্য স্কুল গুলি ও কার্যত ডিসেম্বর মাসেই না খোলায় সম্ভাবনাই জোরালো বলেই মনে করা হচ্ছে। যদিও সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে এই বিষয় নিয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।


তবে জানুয়ারি মাসে এ রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলি খোলা হবে নাকি তা নিয়ে উপাচার্যের সঙ্গে আবারও রিভিউ বৈঠক করা হবে বলে এই দিনের বৈঠকে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন বলে সূত্রের খবর। বৈঠক প্রসঙ্গে এক উপাচার্য বলেন " বিশ্ববিদ্যালয় ক্লাস চালু করতে গেলে হোস্টেল খোলা আবশ্যক। কিন্তু বর্তমান পরিস্থিতিতে হোস্টেল ছেড়ে কিভাবে ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্যবিধি মেনে রাখা সম্ভব তা নিয়ে প্রশ্ন রয়েছে।" তবে এই দিনের বৈঠক প্রসঙ্গে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় কোন মন্তব্য করতে চাননি। তবে বিশ্ববিদ্যালয়গুলি প্রশাসনিকভাবে যেভাবে খোলা রয়েছে সেভাবেই খোলা থাকবে।

অন্যদিকে রবিবারের বৈঠকে শিক্ষামন্ত্রীও জানিয়ে দিয়েছেন বেশকিছু বিশ্ববিদ্যালয় এবং কলেজে আসন খালি রয়েছে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের। সে ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলি বা কলেজগুলি ভর্তির জন্য আবারো পোর্টাল চালু করতে পারে। সেক্ষেত্রে মনে করা হচ্ছে ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে আবারো বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ গুলি স্নাতক ও স্নাতকোত্তর এর আসন পূরণের জন্য আবারও ভর্তিসংক্রান্ত পোর্টাল চালু করতে চলেছে ।

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Elina Datta
First published: