corona virus btn
corona virus btn
Loading

বাংলায় লগ্নির ডাক মুখ্যমন্ত্রীর, পরবর্তী বিশ্ব বাণিজ্য সম্মেলনে যোগ দেবে জার্মান শিল্পমহল

বাংলায় লগ্নির ডাক মুখ্যমন্ত্রীর, পরবর্তী বিশ্ব বাণিজ্য সম্মেলনে যোগ দেবে জার্মান শিল্পমহল
File Photo
  • Share this:

#কলকাতা: লগ্নির সেরা গন্তব্য বাংলা। ইউরোপ সফরের প্রথম শিল্প সম্মেলনে সওয়াল মুখ্যমন্ত্রীর। ফ্রাঙ্কফুর্টে স্মরণ করালেন সম্পর্কের ইতিহাস। মমতার বার্তায় নেতাজি-এমিলি শেঙ্কলের কথা। এল বাঙালির ফুটবলপ্রীতি।

২০১৬ থেকে ধরলে জার্মানিতে এই টানা তিনবার। এবারের সফর থেকে প্রাপ্তির ঝুলি ভরাতে ফ্র্যাঙ্কফুর্টে বাংলার শিল্পবান্ধব পরিবেশ তুলে ধরলেন মুখ্যমন্ত্রী। বুঝিয়ে দিলেন, বাংলার ভৌগলিক অবস্থান বিনিয়োগের পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ। একাধিক রাজ্যের মতো বাংলাদেশ, নেপাল, মালয়েশিয়ার মতো দক্ষিণ এশিয়ার দেশগুলিরও প্রবেশদ্বার হল পশ্চিমবঙ্গ।

বিনিয়োগের ব্যাপারে কতটা আন্তরিক তা বাংলার বোঝাতে মুখ্যমন্ত্রী ব্যবহার করেন জার্মান শব্দ। যা শুনে কনফারেন্স রুমে হাততালির ঝড়। নেতাজির সঙ্গে জার্মানির গভীর সম্পর্কের কথা টেনে আনেন মমতা বন্দ্যোপাধ্যায়। বুঝিয়ে দেন বাংলার সঙ্গে জার্মানির সম্পর্ক। তিনি বলেন, ‘বাংলায় আসুন। ওটা আপনাদের নিজেদেরই ঘর। আমাদের স্বাধীনতা সংগ্রামী এখানকার মেয়েকে বিয়ে করেছেন। সেই সূত্রে আপনারা তো আমাদের পরিবারের অংশ।’

আরও পড়ুন 

ব্যাঙ্ক অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালান্সের কারণে জরিমানা এড়ান এই উপায়ে

ফ্র্যাঙ্কফার্টের জুমেইরা হোটেলের শিল্প সম্মেলনে পশ্চিমবঙ্গের শিল্পবান্ধব পরিবেশ তুলে ধরতে একাধিক উদাহরণ তুলে ধরেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি ফুটবল নিয়েও জার্মানির আগ্রহ এবং বাংলার আবেগের কথাও জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলায় লগ্নি নিয়ে মুখ্যমন্ত্রীর ইতিবাচক ভাবনার ছাপ ফেলে জার্মানদের মধ্যে। জানিয়ে দেওয়া হয় আগামী বছর বিশ্ব বাণিজ্য সম্মেলনে যোগ দিতে আসছে জার্মান প্রতিনিধি দল।

First published: September 19, 2018, 10:00 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर