• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • CM MAMATA BANERJEE STATEMENT ON EGG PRICE HIGH IN WEST BENGAL SB

Egg Price in Bengal: ডিমের দাম বাড়ছে কেন, জানেন? কী করলে সমাধান, জানালেন খোদ মুখ্যমন্ত্রী

ডিমের দামে নাভিশ্বাস

Egg Price in Bengal: নিম্নবিত্তের নাগালের মধ্যে আমিষ প্রোটিনের উৎস হিসেবে মুরগির মাংস আর ডিমই এককথায় সবকিছু। কিন্তু সেই ডিমের দামও লাগামছাড়া ভাবে বাড়তে থাকায় অনেকেই অসুবিধায় পড়েছেন।

  • Share this:

    #কলকাতা: একদিকে পেট্রল-ডিজেল, রান্নার গ্যাসের দাম বৃদ্ধি, সেই সূত্রে নিত্য প্রয়োজনীয় জিনিসের দামে আম বাঙালির নাভিশ্বাস। এর মধ্যে নতুন সংযোজন ডিমের দাম। বেশ কিছুদিন ধরেই কোথাও কোথাও মুরগির একটি ডিম সাড়ে ছ’টাকায় মিলছে, কোথাও আবার তা বিক্রি হচ্ছে সাত-সাড়ে সাত টাকায়। এর কারণ অবশ্যই মূল্যবৃদ্ধির আঁচ। কিন্তু শুধু কি তাই? রাজ্যের নিজস্ব জোগানে প্রয়োজন মতো ডিম উৎপাদন হলে কি এতটা বাড়ত ডিমের দাম? প্রশ্ন তুলে দিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই। এদিন পানাগড়ে একটি কারখানার ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর মুখে উঠে আসে ডিমের এই দামবৃদ্ধির প্রসঙ্গও। তিনি বলেন, 'দৈনিক ৩০ লক্ষ ডিম বাইরে থেকে আনতে হচ্ছে।' সেই কারণেও যে এমন দামবৃদ্ধি হতে পারে, তা জানিয়ে দিচ্ছেন ওয়াকিবহাল মহল। যদিও মুখ্যমন্ত্রী দাবি করেছেন, 'ডিম উৎপাদন আমরা ৪০ শতাংশ বাড়িয়েছি।' আরও সমাধান বাতলে মুখ্যমন্ত্রী বলেন, 'হাঁসের পোল্ট্রি তৈরি করুন,সরকার ভর্তুকি দিচ্ছে।'

    নিম্নবিত্তের নাগালের মধ্যে আমিষ প্রোটিনের উৎস হিসেবে মুরগির মাংস আর ডিমই এককথায় সবকিছু। কিন্তু সেই ডিমের দামও লাগামছাড়া ভাবে বাড়তে থাকায় অনেকেই অসুবিধায় পড়েছেন। ডিম বিক্রেতারা অবশ্য বলছেন, পাইকারি বাজারে ডিমের দাম বেড়েছে। তার প্রভাব পড়েছে খুচরো বাজারেও। সরকারি ব্র্যান্ড হরিণঘাটার দোকানগুলিতেও প্রয়োজনের তুলনায় ডিমের চূড়ান্ত আকাল। সেখানে ডিম-মাংসের দাম তুলনামূলক অনেকটা কম হলেও পর্যাপ্ত সরবরাহই নেই।

    প্রসঙ্গত, বিগত কয়েক বছরে শহর থেকে জেলার বিভিন্ন এলাকায় হরিণঘাটার স্টল খোলা হয়েছে। কিন্তু সরকারি সংস্থা থেকে ডিম ও মাংসের সরবরাহ নিয়ে ক্ষুব্ধ দোকানদারেরা। অনেকেরই অভিযোগ, প্রয়োজন মতো জিনিস মিলছে না। সময়মতোও কিছু আসছে না। হরিণঘাটা ফার্ম সূত্রে খবর, হরিণঘাটায় প্রতিদিন গড়ে ৬৫ থেকে ৭০ হাজার ডিম উৎপন্ন হয়। এর মধ্যে ২৭ হাজার ডিম চলে যায় 'মা ক্যান্টিন'-এ। বাকি ডিম কলকাতা ও শহরতলির ৩২০টি হরিণঘাটা স্টলে পাঠানো হয়। যদিও আশা করা হয়েছিল, জুলাইয়ে সমস্যার সুরাহা হতে পারে। কিন্তু এখনও তা হয়নি। একইসঙ্গে দামও বাড়ছে ঝড়ের গতিতে। সেই কারণেই এদিন ডিমের দাম নিয়ে সমস্যা ও সমাধানের দুইয়েরই পথ বাতলে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

    Published by:Suman Biswas
    First published: