Home /News /kolkata /
‘ব্যাঙ্ক জালিয়াতির পর ঘাটতি মেটাতেই পিপিএফে সুদ কমিয়েছে কেন্দ্র’ মোদিকে তোপ মমতার

‘ব্যাঙ্ক জালিয়াতির পর ঘাটতি মেটাতেই পিপিএফে সুদ কমিয়েছে কেন্দ্র’ মোদিকে তোপ মমতার

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

‘ব্যাঙ্ক জালিয়াতির পর ঘাটতি মেটাতেই পিপিএফে সুদ কমিয়েছে কেন্দ্র’ মোদিকে তোপ মমতার

  • Share this:

    #মালদহ: দেশে পরপর ব্যাঙ্ক দুর্নীতি নিয়ে বিস্ফোরক মমতা বন্দ্যোপাধ্যায়। মালদহ স্টেডিয়ামের জনসভায় বিজেপি সরকারকে নিশানা করে তাঁর অভিযোগ, পিপিএফে সুদ কমিয়ে আসলে লুঠ হওয়া টাকার ঘাটতি মেটানোর পরিকল্পনা করা হয়েছে। তাঁর কটাক্ষ, দেশে লুঠেরাদের রাজত্ব চলছে। এমন বড়সড় ব্যাঙ্ক জালিয়াতি কাণ্ডে মোদির পদত্যাগও দাবি করেছেন মমতা।

    পিএনবি থেকে সাড়ে এগারো হাজার কোটি টাকা ঋণ নিয়ে দেশছাড়া হিরে সংস্থার কর্তা। একই অভিযোগ রোটোম্যাক সংস্থার কর্তা বিক্রম কোঠারির বিরুদ্ধেও। দুই জালিয়াতির ঘটনা প্রকাশ্যে আসার পর থেকেই জেলা সফরে নিয়ম করে তোপ দাগছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবারও তার ব্যতিক্রম হল না।

    তিনি বলেন,

    ‘ঋণখেলাপিদের পালানোর সুযোগ করে দিচ্ছে ৷ ঋণখেলাপিদের পাশে বিজেপি সরকার ৷ এফআরডিআই বিল বাতিলের দাবি জানাচ্ছি ৷ মানুষের ভরসা-বিশ্বাসের প্রতীক ব্যাঙ্কগুলি ৷ সেই ব্যাঙ্কগুলিকে নষ্ট করে দেওয়া হচ্ছে ৷ ভারতের সবথেকে ধনী দল বিজেপি ৷’

    সোমবারই পিপিএফে সুদের হার ০.০২ শতাংশ কমানোর কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। তা নিয়ে বিজেপিকে নিশানা করলেন মমতা। তাঁর অভিযোগ, জনগণের উপর বোঝা বাড়িয়েই ব্যাঙ্কের ঘাটতি মেটানোর পরিকল্পনা করা হয়েছে।

    তিনি বলেন,

    ‘ব্যাঙ্কে আমজনতার টাকা নিরাপদ নয় ৷ জনগণের উপর করের বোঝা চাপানো হচ্ছে ৷ স্বল্প সঞ্চয়ে সুদের হার কমানো হচ্ছে ৷ প্রভিডেন্ট ফান্ডে সুদ কমানো হচ্ছে ৷ এফডি, পিপিএফে সুদ কমছে ৷ আমজনতার টাকা লুঠ করা হচ্ছে ৷ কোথায় টাকা রাখবেন মানুষ?’

    কেন্দ্রের আধার কার্ড বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েও গর্জে উঠেছিলেন মমতা। নীরব মোদির ঘটনায় আধার কার্ড নিয়েও প্রশ্ন তুলে দিয়েছেন তিনি। একইসঙ্গে প্রধানমন্ত্রীর পদত্যাগও দাবি করেছেন মমতা।

    মালদহের মঞ্চ থেকে নেত্রীর অভিযোগ,

    ‘আধারের নামে জালিয়াতি চলছে ৷ গরুর নিরাপত্তা আছে, জনগণের নেই ৷ জনগণ আধার কার্ডও করবে, আবার তাঁদের টাকাও লুঠ করা হবে ৷ এটা চলতে দেওয়া যাবে না ৷ রাজনৈতিক দল আর কর্পোরেট সংস্থা এক নয় ৷’

    নীরব মোদির প্রতারণার ঘটনা প্রকাশ্যে আসার পরপরই পিপিএফে সুদের হার কমানোর ঘোষণা। যার প্রভাব পড়েছে জোরালো। আর তাকেই সুকৌশলে কাজে লাগালেন মমতা বন্দ্যোপাধ্যায়।

    First published:

    Tags: CM Mamata Banerjee, PM Narendra Modi, PPF Interest, Reducing PPF Interest

    পরবর্তী খবর