• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • CM MAMATA BANERJEE SAID ABOUT COMMERCIAL VIABILITY OF OIL AND NATURAL GAS DISCOVERED IN ASHOKNAGAR NORTH 24 PARGANAS SB

Gas in Ashoknagar: অশোকনগরে প্রাকৃতিক তেল-গ্যাসের বিপুল ভান্ডার! ফের মনে করিয়ে মুখ্যমন্ত্রী জানালেন...

অশোকনগরে তেলের খনি

Gas in Ashoknagar: কলকাতা থেকে ৪৭ কিলোমিটার দূরে উত্তর ২৪ পরগনা জেলার অশোকনগরে ভূগর্ভস্থ মজুত তেলের বাণিজ্যিক উৎপাদন দ্রুত শুরু করতে চায় কেন্দ্র। তা উদ্বোধনও করেন ধর্মেন্দ্র। এদিন সেই বিষয়টি ফের তুলে ধরেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

  • Share this:

    #কলকাতা: গত বছরই বিশ্বের তেল মানচিত্রে নিজের জায়গা খুঁজে পেয়েছিল পশ্চিমবঙ্গ। উত্তর ২৪ পরগনার অশোক নগরে মিলেছিল প্রাকৃতিক তেল। গত বছর নভেম্বরে খোঁজ মেলা সেই সম্পদের পরই তৎকালীন কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান অশোক নগরে এসে জানিয়ে দিয়েছিলেন, কলকাতা থেকে ৪৭ কিলোমিটার দূরে উত্তর ২৪ পরগনা জেলার অশোকনগরে ভূগর্ভস্থ মজুত তেলের বাণিজ্যিক উৎপাদন দ্রুত শুরু করতে চায় কেন্দ্র। তা উদ্বোধনও করেন ধর্মেন্দ্র। কিন্তু তা নিয়ে খুব বেশি কাজ এগিয়েছে বলে প্রকাশ হয়নি। এদিন পানাগড়ে পলিফিল্ম কারখানার ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই বিষয়টি ফের উত্থাপন করে বলেন, 'আশকনগরে। আরও একটা জায়গায় তেল পাওয়া গেছে। গবেষণা চলছে সমস্তটা নিয়েই।' অশোক নগরের তেল প্রাপ্তির কথা তুলে ধরে আসলে মুখ্যমন্ত্রী বোঝানোর চেষ্টা করেন, যদি অশোক নগরে তেলের উত্তোলন সঠিক ভাবে এগোয়, তাহলে ভোল পাল্টে যাবে গোটা এলাকার। রাজ্যের শিল্প মানচিত্রও বদলে যেতে পারে।

    গত বছর নভেম্বরেই অশোক নগরের মাটির তলায় খোঁজ মেলে তেলের। ওই মাসেই মাটির তলায় খুঁজে পাওয়া তেল পরীক্ষার জন্য হলদিয়ায় ইন্ডিয়ান অয়েলের পরিশোধনাগারে পাঠিয়েছিল ওএনজিসি। তার রিপোর্টেও জানানো হয়, ওই তেল বাণিজ্যিকভাবে উৎপাদন করা যেতে পারে। অশোকনগরে হাবড়া–নৈহাটি সড়কের পাশে বাইগাছি মৌজায় তেল ও প্রাকৃতিক গ্যাসের ওই ভান্ডার রীতিমতো চমকে দিয়েছিল গোটা দেশকে।

    উল্লেখ্য, সুন্দরবনের নিকটবর্তী বঙ্গোপসাগরে এমন বেশ কিছু তেলের কুয়োর সন্ধান মিলেছে। কিন্তু সে সব তেল বাণিজ্যিকভাবে অযোগ্য বলে প্রমাণিত হয়। কিন্তু অশোকনগরের ক্ষেত্রে তা হয়নি। অশোকনগরে একটি গ্যাসের কুয়ো থেকে দিন প্রতি এক লক্ষ ঘনমিটার গ্যাস এবং তেলের কুয়ো থেকে দিনে ১৫ থেকে ১৮ ঘনমিটার (১ ঘনমিটার=১ হাজার লিটার) অপরিশোধিত তেল উৎপাদন করা সম্ভব বলে জানানো হয়।

    জানা গিয়েছে, উত্তর ২৪ পরগনার অশোক নগরে তেল ও গ্যাস উৎপাদন করার জন্য ১০০টি কুয়ো খনন করা প্রয়োজন পড়বে। এরপরই অবশ্য রাজ্য সরকারের তরফে আপাতত সাড়ে তিন একরের মতো জমি দেওয়া হয়েছে ওএনজিসি-কে। আরও জমির অবশ্য প্রয়োজন রয়েছে। অশোক নগরে তেল ও প্রাকৃতিক গ্যাস উৎপাদন সঠিক পথে এগোলে বছরে কোটি কোটি টাকা রাজস্ব পাবে রাজ্য সরকারও। এদিন রাজ্যের শিল্প ভাবমূর্তি ও সম্ভাবনার কথা তুলে ধরতে গিয়ে আবার অশোক নগরের সেই তেল প্রসঙ্গও ছুঁয়ে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

    Published by:Suman Biswas
    First published: