Home /News /kolkata /

বিরোধীদের সঙ্গে নিয়ে শিশুপাচারকাণ্ডে বিশেষ কমিটি গঠনের নির্দেশ মুখ্যমন্ত্রীর, বিরোধীদের মুলতুবি প্রস্তাব প্রত্যাহার

বিরোধীদের সঙ্গে নিয়ে শিশুপাচারকাণ্ডে বিশেষ কমিটি গঠনের নির্দেশ মুখ্যমন্ত্রীর, বিরোধীদের মুলতুবি প্রস্তাব প্রত্যাহার

বিধানসভায় মুখ্যমন্ত্রীর মাস্টার স্ট্রোকে ঘায়েল বিরোধীরা ৷ বিজেপি ও বাম সহ সমস্ত বিরোধী দলকে নিয়ে শিশু পাচারকাণ্ডে বিশেষ কমিটি গঠনের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: বিধানসভায় মুখ্যমন্ত্রীর মাস্টার স্ট্রোকে ঘায়েল বিরোধীরা ৷ বিজেপি ও বাম সহ সমস্ত বিরোধী দলকে নিয়ে শিশু পাচারকাণ্ডে বিশেষ কমিটি গঠনের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কৌশলী পদক্ষেপে বিধানসভায় মুলতুবি প্রস্তাব জমা দিয়েও তা প্রত্যাহার করতে বাধ্য হলেন বিরোধীরা। মুখ্যসচিবের নেতৃত্বে তদন্ত কমিটিতে পুলিশ-প্রশাসনের শীর্ষ কর্তারাও থাকছেন। অন্যদিকে বিরোধীদের নোট ইস্যুকে হাইজ্যাক করে বিধানসভা চত্বরে মিছিল করেন শাসকদলের বিধায়কদের।

    মুখ্যমন্ত্রীর কৌশলে বশ্যতা স্বীকার বিরোধীদের। এক দিনে বিরোধীদের দুই ইস্যু ভোঁতা করল শাসক দল। রাজ্যজুড়ে শিশু পাচার নিয়ে বিধানসভায় মুলতুবি প্রস্তাব আনে বিরোধীরা। পাল্টা এই ইস্যুতেই বিশেষ তদন্ত কমিটি গঠনের কৌশল মুখ্যমন্ত্রীর।

    শিশু পাচারকাণ্ডে মুখ্যসচিবের নেতৃত্বে বিশেষ তদন্ত কমিটিতে থাকবেন বিরোধী দলনেতা ও বাম পরিষদীয় নেতা ৷ এছাড়াও কমিটিতে রয়েছেন স্বরাষ্ট্রসচিব, স্বাস্থ্যসচিব, নারী ও শিশু কল্যাণসচিব, রাজ্য পুলিশের ডিজি ও কলকাতা পুলিশ কমিশনার ৷ একইসঙ্গে এই ঘোষণার সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সমস্ত আইপিএস ও আইএএস অফিসারের স্ত্রীদের কাছে একটি বিশেষ আবেদন জানিয়েছেন ৷ তিনি বলেন, ‘রাজ্যের IAS, IPS অফিসারদের স্ত্রীয়েরা যদি এক একটি করে NGO-র তত্ত্বাবধানের দায়িত্ব নিলে ভালো হয়। কেউ আগ্রহী হলে যোগাযোগ করুন।’

    তদন্ত কমিটিকে প্রতি মাসে বৈঠকের নির্দেশ মুখ্যমন্ত্রীর। পাশাপাশি, শিশু পাচার রুখতে সব বিধায়কদের নিজের এলাকায় নজরদারির নির্দেশও দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

    মমতা বন্দ্যোপাধ্যায়ের কৌশলে বিধানসভায় একঘরে বিজেপি। অন্যদিকে, মুলতুবি প্রস্তাব জমা দিয়েও মুখ্যমন্ত্রীর এই কৌশলে তা প্রত্যাহার করে বাম-কংগ্রেস। বিরোধী নেতা আবদুল মান্নান মুখ্যমন্ত্রীর এই প্রস্তাবের পর বলেন, ‘মুখ্যমন্ত্রীর বক্তব্যে আমরা সহমত ৷ মুখ্যমন্ত্রী তদন্ত কমিটি গঠনের কথা বলেছেন ৷ কমিটিতে বিরোধীদেরও রেখেছেন ৷ আমরা অবশ্যই এই কমিটিতে থাকব ৷ বিরোধী হলেও আমাদেরও কিছু দায়িত্ব রয়েছে ৷ সেই দায়িত্ব আমরা অবশ্যই পালন করব ৷ শুধু বিরোধিতা করার জন্যই বিরোধিতা নয় ৷ মুখ্যমন্ত্রীর আশ্বাসেই আমরা মুলতুবি প্রস্তাব প্রত্যাহার করেছি ৷’

    নোট বাতিলের প্রতিবাদে এদিনই বিধানসভা চত্বরে মিছিল করেন তৃণমূল বিধায়করা। বিরোধীদের নোট ইস্যু কার্যত হাইজ্যাক করে শাসক দল। হাঁড়ি মাথায় বিধানসভা প্রদক্ষিণ করে মিছিল করে তৃণমূল।

    First published:

    Tags: Assembly, Baduria Child Trafficking Case, Child Trafficking Case, CM Mamata Banerjee, Investigation Committee

    পরবর্তী খবর