‘হাজার হাজার লক্ষ লক্ষ টাকা সরকার দেবে কোথা থেকে?’ ডিএ মামলার রায় নিয়ে মন্তব্য মমতার

‘যা চাইব, তাই পাব’ - এমনটা ভাবা ঠিক হবে না। পাল্টা সুর চড়িয়েছে রাজ্যের বিরোধীরা। তাদের দাবি, ডিএ, রাজ্য সরকারি কর্মীদের অধিকার।

Bangla Editor | News18 Bangla
Updated:Jul 26, 2019 09:49 PM IST
‘হাজার হাজার লক্ষ লক্ষ টাকা সরকার দেবে কোথা থেকে?’ ডিএ মামলার রায় নিয়ে মন্তব্য মমতার
File Photo
Bangla Editor | News18 Bangla
Updated:Jul 26, 2019 09:49 PM IST

#কলকাতা: স্যাটের ডিএ-নির্দেশ  মানবে কি রাজ্য সরকার? মুখ্যমন্ত্রীর বক্তব্য, রাজকোষের অবস্থা ভাল নয়। ‘যা চাইব, তাই পাব’ - এমনটা ভাবা ঠিক হবে না। পাল্টা সুর চড়িয়েছে রাজ্যের বিরোধীরা। তাদের দাবি, ডিএ, রাজ্য সরকারি কর্মীদের অধিকার।

এক বছরের মধ্যে রাজ্য সরকারকে বকেয়া ডিএ মেটানোর নির্দেশ দিল স্যাট। ডিএ মামলার রায়ে বলা হয়েছে, রাজ্য সরকারি কর্মীদের বছরে দুবার ডিএ দিতে হবে। মহার্ঘ ভাতা বিধি তৈরিরও নির্দেশ দিল স্যাট। ৩ মাসের মধ্যে এই ডিএ বিধি তৈরি এবং ৬ মাসের মধ্যে তা কার্যকর করার নির্দেশ বিচারপতি রঞ্জিতকুমার বাগ এবং বিশেষজ্ঞ সদস্য সুবেশ কুমার দাসের বেঞ্চের। স্যাটের এই নির্দেশ কি রাজ্য সরকার মানবে? নাকি আবার আইনি লড়াইয়ের পথে হাঁটবে?

রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘ ভাতা মামলায় স্যাটের রায় শোনার পর মুখ্যমন্ত্রীর মন্তব্য, "তৃণমূল সরকার ১২৩% ডিএ দিয়েছে ৷ রাজকোষের অবস্থা ভাল নয় ৷ যা চাইবেন তাই পাবেন না ৷ এত টাকা কোথা থেকে আসবে? হাজার হাজার লক্ষ লক্ষ টাকা মাইনে কোথা থেকে দেবে?" পাল্টা সুর চড়িয়েছে রাজ্যের বিরোধীরা। ডিএ মামলার রায়কে হাতিয়ার করে নিশানা করেছে তৃণমূল সরকারকে।

বামফ্রন্ট পরিষদীয় দলনেতা, সুজন চক্রবর্তী বলেন, ‘রাজ্য ভাবে সব খেলা-মেলা-মূর্তি। এটা কর্মীদের অধিকার। রাজ্যের গালে চপেটাঘাত। হাঁটু গেড়ে সরকারের বলা উচিত অসভ্যতা করে যাচ্ছি। এ সব চলতে পারে না ৷’ কেন্দ্র ও রাজ্য সরকারি কর্মীদের মধ্যে এখন ডিএর ফারাক ২৯% এ নিয়ে সুর চড়িয়েছে বিজেপি। এ দিন স্যাটের নির্দেশের পর নতুন করে ডিএ-তরজায় আশঙ্কায় রাজ্য সরকারি কর্মচারীরা।

First published: 09:49:29 PM Jul 26, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर