‘ডেঙ্গি, অজানা জ্বর নিয়ে গুজব ছড়িয়ে অযথা আতঙ্ক তৈরি করা হচ্ছে’: মমতা বন্দ্যোপাধ্যায়

‘ডেঙ্গি, অজানা জ্বর নিয়ে গুজব ছড়িয়ে অযথা আতঙ্ক তৈরি করা হচ্ছে’: মমতা বন্দ্যোপাধ্যায়
নিজস্ব চিত্র

‘ডেঙ্গি, অজানা জ্বর নিয়ে গুজব ছড়িয়ে অযথা আতঙ্ক তৈরি করা হচ্ছে’: মমতা বন্দ্যোপাধ্যায়

  • Share this:

#কলকাতা: চরিত্র বদলে এ রাজ্যে সংক্রমণ ছড়াচ্ছে ডেঙ্গি। সঙ্গে অজানা জ্বরের দাপট। গত দু’মাসে মৃতের সংখ্যা চোদ্দ। রাজ্যে বিভিন্ন প্রান্ত থেকে এ নিয়ে রিপোর্ট পাওয়ার পর আজ নবান্নে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী। বললেন সতর্ক রয়েছে তাঁর প্রশাসন। কিন্তু বেশ কয়েকটি ডায়াগনস্টিক সেন্টারের ভুল রিপোর্ট থেকে অযথা গুজব এবং আতঙ্ক ছড়াচ্ছে।

উত্তরবঙ্গের শিলিগুড়ি থেকে উত্তর ২৪ পরগনার দেগঙ্গা। প্রতিদিনই অজানা জ্বর বা ডেঙ্গির সংক্রমণ নিয়ে রক্ত পরীক্ষা করতে আসছে ডায়াগনস্টিক সেন্টারে আসছেন সাধারণ মানুষ। এখানেই কাজ করছে কয়েকটি অসাধু চক্র। ব্যবসায়ীক স্বার্থে ভুল রিপোর্ট বের করছেন তারা। মানছেন না বিশ্বস্বাস্থ্য সংস্থার তৈরি করা গাইডলাইন।

মুখ্যমন্ত্রীর অভিযোগ, ‘লাইসেন্সপ্রাপ্ত ডায়গনোস্টিক সেন্টার সঠিক তথ্য দিক ৷ ব্যবসায়িক স্বার্থে ভুল রিপোর্ট দেবেন না ৷ জেলাশাসকরা কড়া নজর রাখুন ৷ ভুল রিপোর্ট দেওয়া হলে কড়া ব্যবস্থা ৷’ কিন্তু কোথায় সংক্রমণ? রাজ্যের কোন কোন ব্লকে ডেঙ্গি ছড়িয়েছে? নবান্নের বৈঠকে তারই খুঁটিনাটি খবর নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তথ্য পরিসংখ্যান দিয়ে বোঝালেন দেশের বাকি রাজ্যেগুলোর তুলনায় ডেঙ্গির সংক্রমণ এবং তার মোকাবিলায় কোথায় দাঁড়িয়ে রয়েছে পশ্চিমবঙ্গ।

তিনি বলেন, ‘লখনউয়ে ১৪১ জনের মৃত্যু হয়েছে ডেঙ্গিতে ৷ তামিলনাড়ুতে ডেঙ্গিতে মৃত ৪০ ৷ দিল্লিতে ডেঙ্গিতে মৃত ২১ জন ৷ গুজরাতে সোয়াইন ফ্লু-তে ৪৩০ জনের মৃত্যু ৷ মহারাষ্ট্রে ৪৩৭ জনের মৃত্যু হয়েছে সোয়াইন ফ্লু-তে ৷’

মুখ্যমন্ত্রীর বক্তব্য, রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি উদ্বেগজনক নয়। কয়েকটি ক্ষেত্রে ডেঙ্গিতে মৃত্যু হলেও রাজ্যের অধিকাংশ জেলায় ডেঙ্গির প্রকোপ দেথা যায়নি। চিকনগুনিয়াতেও রাজ্যে কারোর মৃত্যু হয়নি।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘গত ৭-৮ মাসে ডেঙ্গিতে মৃত ৩০ ৷ অন্যান্য রাজ্যে ডেঙ্গিতে মৃতের সংখ্যা বেশি ৷ দেগঙ্গায় ডেঙ্গিতে কারও মৃত্যু হয়নি ৷’

ডেঙ্গি চরিত্র বদল করায় নতুন চ্যালেঞ্জের মুখে চিকিৎসকরা।

ডেঙ্গুর ভাইরাস ডেন ১ ও ডেন ৩ রুখতে সফল রাজ্য সরকার

তবে চরিত্র বদল করেছে ডেন ২ ও ডেন ৪ ভাইরাস

এই ভাইরাস নির্ধারণে অনেক বেশি সময় লাগছে

ডেঙ্গি সন্দেহ হলেই গাইডলাইন মেনে রক্তপরীক্ষার পরামর্শ

এখন এই নতুন ভাইরাসের মোকাবিলা কীভাবে? তারই রোডম্যাপ তৈরি করছে স্বাস্থ্য দফতর। পর্যালোচনা বৈঠকের পর রাজ্যের তরফে সেই বার্তাই এল ।

First published: 07:34:35 PM Oct 12, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर