কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

বহিরাগতদের জবাব দেবে বাংলার মানুষ, নবান্নের বৈঠক থেকে বার্তা মুখ্যমন্ত্রীর

বহিরাগতদের জবাব দেবে বাংলার মানুষ, নবান্নের বৈঠক থেকে বার্তা মুখ্যমন্ত্রীর

আজ, বৃহস্পতিবার নবান্নে কারোর নাম না করে কেন্দ্রীয় সরকারের দিকে ইঙ্গিত করে মুখ্যমন্ত্রী বলেন পুলিশ আধিকারিকদের ইনকাম ট্যাক্স, ভিজিলান্স কমিশন দিয়ে হেনস্থা করানো হবে বলে ভয় দেখানো হচ্ছে।

  • Share this:

#কলকাতা: রাজ্যের আইএএস এবং আইপিএস আধিকারিকদের কেন্দ্রীয় এজেন্সির নাম করে ভয় দেখানো হচ্ছে বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেছেন। আজ, বৃহস্পতিবার নবান্নে কারোর নাম না করে কেন্দ্রীয় সরকারের দিকে ইঙ্গিত করে মুখ্যমন্ত্রী বলেন পুলিশ আধিকারিকদের ইনকাম ট্যাক্স, ভিজিলান্স কমিশন দিয়ে হেনস্থা করানো হবে বলে ভয় দেখানো হচ্ছে। শুধু তাই নয় রাজ্যে কর্মরত আইএএস, আইপিএস আধিকারিকদের কর্মরত স্ত্রীদেরও ভিন রাজ্যের প্রত্যন্ত এলাকায় বদলি করে দেওয়া হচ্ছে বলে তাঁর অভিযোগ।

সরকারিভাবে সাংবাদিক বৈঠক করেও এই সব আধিকারিকদের হুমকি দেওয়া হচ্ছে বলে মুখ্যমন্ত্রী জানান। দুই একটি রাজনৈতিক দল নিয়মিত মহামারী আইন লঙ্ঘন করে মিটিং-মিছিল করলেও পুলিশ তাদের বিরুদ্ধে এখনও কোনও কঠোর ব্যবস্থা নেয়নি বলেও মুখ্যমন্ত্রী এ দিন জানিয়েছেন। বর্তমান করোনা পরিস্থিতি সামলানোর জন্য মুখ্যমন্ত্রী রাজ্য প্রশাসনের আধিকারিক এবং সরকারি কর্মীদের ভূয়সী প্রশংসা করেন। করোনা পরিস্থিতি সামলাতে গিয়ে যে সমস্ত আধিকারিকরা মারা গিয়েছেন মুখ্যমন্ত্রী তাঁদের পরিবারের প্রতি সমবেদনা জানান।

রাজ্যজুড়ে ১০টি আয়ুষ স্বাস্থ্য কেন্দ্রের উদ্বোধন করেন তিনি। বাঁকুড়া, মুর্শিদাবাদ, হাওড়া-সহ ১০টি জায়গা। আলিপুরদুয়ারের একটি ভবনের উদ্বোধনে ১০০ কোটি টাকা খরচ করে করা হয়। যে ভাবে এত মিটিং মিছিল হচ্ছে, তা নিয়েও ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। তাঁর মতে উৎসব পালন করা হবে কিন্তু সমস্ত স্বাস্থ্য বিধি মেনেই করতে হবে। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম এই জেলাগুলোতে ভাল ভাবে কাজ করতে হবে। এখানে যে টাকা খরচ হয় সেটা রাজ্যের টাকা ৷ কেন্দ্রীয় সরকারের একটা  টাকাও দেয় না বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এই জেলাগুলোতে মাটি সৃষ্টি ও পথসাথীর কাজ ভালো করে করতে হবে। আমরা রাস্তা তৈরিতে প্রথম। আমরা ৯ লক্ষ কিলোমিটার রাস্তা করেছি। সরকারের প্ৰত্যেকটা টাকার মূল্য আছে। টাকা ঠিক ভাবে ব্যবহার করতে হবে। গ্রামীণ রাস্তায় বড় গাড়ি যাবে না। বাংলা সহায়ক কেন্দ্র নিয়ে কুৎসা রটানো হয়েছে। ১০০ দিনের কাজ বিভিন্ন জেলায় দেখার নির্দেশ মুখ্যমন্ত্রীর। যে সব জেলা পিছিয়ে আছে তাদেরকে সেই জেলার সাংসদ-বিধায়কদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করার নির্দেশও দেন তিনি। পরিযায়ী শ্রমিকদের সবচেয়ে বেশি কাজ দেওয়া হয়েছে। মাটি সৃষ্টি কাজে জেলা জেলায় পরিযায়ী শ্রমিকদের কাজে লাগানোর নির্দেশ মুখ্যমন্ত্রীর।

মুখ্যমন্ত্রী এদিন আরও জানান, ‘‘ স্কুলগুলি ডিসেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত ছুটি আছে তার পরে দেখে নেওয়া হবে। আমরা সকলকে সম্মান করি ৷ এটাই বাংলার শিক্ষার। বাংলার জাতীয়তাবোধ নিয়ে বাইরে থেকে কেউ এসে  কথা বলবে আমরা সেটা মেনে নেব না। বিজেপি রাজ্যগুলিতো রেকর্ডই রাখে না আমরা তো সব খবর রাখি। আপনাদের এখানে অনেক চিকিৎসক পুলিশ সাধারণ মানুষ মারা গেছে। সবাই কাজ করছে তাই ৮৮.৮% ডিসচার্জ রেট হয়েছে। দুর্গা পুজো হওয়ার পরে করোনা আক্রান্তের সংখ্যা বাড়েনি। ট্রেনের সংখ্যা বাড়াতে হবে যাতে গাদা গাদা মানুষ একটা কামরায় না চলে আসে।

প্রশাসনিক বৈঠক শুরুতে সবাইকে বিভিন্ন উৎসবের শুভেচ্ছা জানিয়ে মুখ্যমন্ত্রী আবেদন সমস্ত উৎসব  সরকারি গাইডলাইন অনুযায়ী করার । মুখ্যমন্ত্রী জানান, ‘‘ কেউ কেউ  মহামারী আইন মানছেন না। তাদের কে বলব রাজনীতি করার অনেক সময় আপনারাও পাবেন আমরাও পাবো। কেউ কেউ ডিএম এসপি কে ধমকাচ্ছে। আমরা যে ভাবে কেন্দ্র সরকারের এক্তিয়ার উপরে যেতে পারি না। সেই ভাবে কেন্দ্রীয় সরকার ও আমাদের এক্তিয়ার উপরে যেতে পারেনা। এটাও একটা নির্বাচিত সরকার। পুলিশ অফিসারদের হুমকি দেওয়া হয়েছে। আগে রাজিব কুমারের বউকে এই হুমকি দেওয়া হয়েছিল। কাউকে ধমকানো হচ্ছে যে আমার কথা না শুনলে নাকি ধরিয়ে দেবে। আপনারা আপনাদের সীমাবদ্ধতা বজায় রাখবেন আমরাও নিজের সীমাবদ্ধতা রাখতে পারি।

অন্যদিকে আলু, পেঁয়াজের দাম বেড়ে যাওয়া নিয়েও চিন্তিত মুখ্যমন্ত্রী। এদিন তিনি বলেন, ‘‘ যদি কেন্দ্রীয় সরকার নিজের হাতে গোটা বিষয়টা নিয়েছে তাহলে নিজেরা দাম কম করুক , না হলে আমাদের হাতে ছেড়ে দিক আমরা দেখে নেব। নিত্য প্রয়োজনীয় আইন রাজ্যের হাত থেকে কেড়ে নিয়েছে। যার ফলে রাজ্যকে দাম নিয়ন্ত্রণ করতে দিচ্ছে না, নিজেরাও করতে পারছে না ৷ যার ফলে আলু পেঁয়াজের দাম এখন আকাশ ছোঁয়া। ’’

আবীর ঘোষাল

Published by: Siddhartha Sarkar
First published: November 5, 2020, 4:57 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर