• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Mamata Banerjee: সম্প্রীতি উড়ালপুলে একের পর এক দুর্ঘটনা, উদ্বেগ প্রকাশ মুখ্যমন্ত্রীর

Mamata Banerjee: সম্প্রীতি উড়ালপুলে একের পর এক দুর্ঘটনা, উদ্বেগ প্রকাশ মুখ্যমন্ত্রীর

ফাইল ছবি

ফাইল ছবি

Mamata Banerjee: ১১ জানুয়ারী ২০১৯ সালে মমতা বন্দ্যোপাধ্যায় উড়ালপুলের উদ্বোধন করেন। কিছুদিন আগেই, তারাতলা থেকে বজবজে যাওয়ার সম্প্রীতি উড়ালপুলে দুর্ঘটনায় এক শিশু-সহ তিন জনের মৃত্যু হয়।

  • Share this:

#কলকাতা: সম্প্রীতি উড়ালপুল নিয়ে এবার উদ্বেগ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee)। দক্ষিণ ২৪ পরগণা জেলার প্রশাসনিক বৈঠকে উদ্বেগ ধরা পড়ে তাঁর গলায়। স্থানীয় বিধায়ক তৃণমূল কংগ্রেসের দুলাল দাস, প্রশাসনিক বৈঠকে এই উড়ালপুলে একের পর এক দুর্ঘটনা নিয়ে জানান মুখ্যমন্ত্রীকে। প্রশাসনিক বৈঠকে ইঙ্গিত মিলেছে, আগামীদিনে সম্প্রীতি উড়ালপুল ধরে বড় পণ্যবাহী গাড়ি বা লরি চলাচল বন্ধ হয়ে যেতে পারে।

মূল কলকাতার সঙ্গে বাটানগর ও বজবজকে যুক্তকারী বজবজ ট্রাঙ্ক রোড প্রয়োজনের তুলনায় সংকীর্ণ, ফলে এই সড়কটিতে সব সময় যানজট লেগেই থাকত। এই সমস্যা সমাধানের জন্য বাটানগর উড়ালপুল নির্মাণের কথা ভাবা হয়। নির্মাণের কথা ঘোষণা হয় ২০১৪ সালে। সরকারি তথ্য অনুযায়ী, ২০১১ সালে তৎকালীন জওহরলাল নেহেরু জাতীয় নগর নবায়ন মিশন-এ (বর্তমান অটল নবায়ন ও নগর রূপান্তরণ মিশন)  এই উড়ালপুল তৈরির অনুমোদন দেয় কেন্দ্র এবং ২০১৫-য় নির্মাণের কাজ শুরু হয়।

আরও পড়ুন: করোনা বাড়লে ফের বন্ধ স্কুল কলেজ, গঙ্গাসাগরের সভায় নির্দেশ মমতার

উড়ালপুলটি নির্মাণের দরপত্র গ্রহণ করার পরে, এলঅ্যান্ডটি কোম্পানি উড়ালপুলটির নির্মাণের কাজে নিযুক্ত হয়। এর নির্মাণ খরচ ধরা হয় ২৫৫ কোটি টাকা। যার মধ্য ৮৬.৮ কোটি টাকা দেয় কেন্দ্র সরকার ও বাকি টাকা দেয় নির্মাণ সংস্থা। অক্টোবর ২০১৮ সালে উড়ালপুলের নির্মাণ কাজ শেষ হয়। তবে উড়ালপুলের নির্মাণে মোট খরচ হয় ৩৩০ কোটি টাকা।

আরও পড়ুন: আবার কি বন্ধ হচ্ছে লোকাল ট্রেন? গঙ্গাসাগর থেকে মমতা বন্দ্যোপাধ্যায় যা বললেন..

১১ জানুয়ারী ২০১৯ সালে মমতা বন্দ্যোপাধ্যায় উড়ালপুলের উদ্বোধন করেন। কিছুদিন আগেই, তারাতলা থেকে বজবজে যাওয়ার সম্প্রীতি উড়ালপুলে দুর্ঘটনায় এক শিশু-সহ তিন জনের মৃত্যু হয়। উড়ালপুলে দু’টি বাইকের মধ্যে রেষারেষির সময়ই ঘটে দুর্ঘটনা। তাতে গুরুতর জখম হন দু’টি বাইকের চার জন আরোহী। আহতদের দ্রুত বেহালার বিদ্যাসাগর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে সেখানে তিনজনকে মৃত ঘোষণা করেন চিকিৎসকেরা। একজনের হাত-পা ভেঙে যায়। সম্প্রীতি উড়ালপুলের উপর দিয়ে দু’টি মোটরবাইকে চার জন যাচ্ছিলেন বজবজের দিকে। এর মধ্যে একটি বাইকে ছিলেন তিন জন, অন্যটিতে এক জন। উল্টোদিক থেকে আসা একটি বাসে হঠাৎই ধাক্কা লাগে তাঁদের।বাটানগর উড়ালপুল বা সম্প্রীতি উড়ালপুল হল কলকাতার দক্ষিণ শহরতলি এলাকার একটি উড়ালপুল। দুই লেনের উড়ালপুলের মোট দৈর্ঘ্য ৭.৫ কিলোমিটার ও চওড়া ১৫ ফুট যা রাজ্যের দীর্ঘতম উড়ালপুল। উড়ালপুলটি জিনঞ্জিরা বাজারের সঙ্গে বাটানগরকে যুক্ত করে। কিন্তু ক্রমাগত এই উড়ালপুলে একের পর এক দুর্ঘটনা ঘটায় চিন্তিত সকলে।

Abir Ghosal

Published by:Uddalak B
First published: