Home /News /kolkata /
International Mother Language Day: ভাষাদিবসের অনুষ্ঠানে দেশপ্রিয় পার্কে মুখ্য়মন্ত্রী, শহিদদের স্মরণ-শ্রদ্ধা

International Mother Language Day: ভাষাদিবসের অনুষ্ঠানে দেশপ্রিয় পার্কে মুখ্য়মন্ত্রী, শহিদদের স্মরণ-শ্রদ্ধা

মমতা বন্দ্যোপাধ্যায়

মমতা বন্দ্যোপাধ্যায়

International Mother Language Day: ভাষাদিবসের অনুষ্ঠানে যতবার আসেন নতুন করে শেখেন তিনি, নতুন ভাষা, নতুন লেখা, নতুন জ্ঞান।

  • Share this:

    #কলকাতা: "বাংলা আমার তৃষ্ণার জল, তৃপ্ত শেষ চুমুক আমি একবার দেখি বারবার দেখি দেখি বাংলার মুখ..." বাংলার মুখ দেখে মুগ্ধ মুখ্য়মন্ত্রীও। প্রতিবারের মতো এ বছরও ভাষাদিবসের অনুষ্ঠানে মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। স্বাগত জানালেন সমস্ত বিভাগের শিল্পীদের। ভাষাদিবসের অনুষ্ঠানে যতবার আসেন নতুন করে শেখেন তিনি, নতুন ভাষা, নতুন লেখা, নতুন জ্ঞান। শ্রদ্ধা জানালেন ভাষা দিবসের শহিদদের। মুখ্য়মন্ত্রীর কথায়, বাংলা ভাষার ব্য়প্তি বহুদূর। স্বর্ণযুগের শিল্পী সন্ধ্য়া মুখোপাধ্য়ায়কে স্মরণ করে আবেগতাড়িত মমতা।

    আরও পড়ুন: রাজ্য়ে ফের সুস্থতার ছবি, কমল দৈনিক আক্রান্ত 

    ভাষার জন্য়  যাঁরা শহিদ হয়েছিলেন সেদিন, তাঁদের প্রতি আরও একবার সম্মান মুখ্য়মন্ত্রীর। মুর্শিদাবাদে বরকতের বাড়ির এলাকায় তাঁর স্তম্ভ করার নির্দেশ দেন মমতা।  বাংলা ভাষার কথা বলতে গিয়ে মুখ্যমন্ত্রী রবীন্দ্রনাথ, শরৎচন্দ্র, বঙ্কিমচন্দ্রের ভাষার কথা আনেন। তাঁর মতে, শরৎচন্দ্রের উপন্যাসের ভাষা সহজ, সাবলীল। বঙ্কিমচন্দ্রের ভাষা কঠিন। প্রসঙ্গ তোলেন রবীন্দ্রনাথের গানের কথাও। রবীন্দ্রনাথ যেমন সহজ গান লিখেছেন, তেমনই কঠিন গানও লিখেছেন। কিন্তু তাতে ভাষার সৌন্দর্য এক থেকেছে। নিশীথ রাতের বাদল ধারার কথা বলতে গিয়ে তুলে ধরেন দ্বিজেনবাবুর কথা।

    আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর নির্দেশে তৎপরতা, আনিস খান মৃত্যু তদন্তে গঠিত হল ৩ সদস্যের SIT

    সুরের সরস্বতীকে আর ফিরে পাওয়া যায় না, লতা মঙ্গেশকর বা সন্ধ্য়া মুখোপাধ্য়ায়ের প্রসঙ্গে এমনটাই মনে করেন মমতা। ভোলেননি বাপ্পি লাহিড়ীর কথা। জানান, বাপ্পি লাহিড়ি তাঁকে বলতেন, "মমতা তুমি দুটো গান লিখে দাও না, আমি গাইব।" তিনি লিখেও দিয়েছিলেন। হয়তো আর গেয়ে উঠতে পারেননি প্রয়াত সঙ্গীতকার। প্রতি বছর ভাষা দিবসের অনুষ্ঠানে আসতেন সুব্রত মুখোপাধ্য়ায়। তিনি আজ নেই। চলে গিয়েছেন সাধন পান্ডেও। ভাষাদিবসের মঞ্চে সব মিলিয়ে বিহ্বল মমতা।

    Published by:Rachana Majumder
    First published:

    Tags: Chief Minister Mamata Banerjee

    পরবর্তী খবর