তৃণমূল সরকারের ভিশন-১০, আগামী ১০ বছরের জন্য রূপরেখা

২০২০ সালে কলকাতা-সহ রাজ্যের শ’খানেক পুরসভায় ভোট হওয়ার কথা।

Bangla Editor | News18 Bangla
Updated:Oct 17, 2019 04:22 PM IST
তৃণমূল সরকারের ভিশন-১০, আগামী ১০ বছরের জন্য রূপরেখা
Bangla Editor | News18 Bangla
Updated:Oct 17, 2019 04:22 PM IST

#কলকাতা: ২০২০ সালে কলকাতা-সহ রাজ্যের শ’খানেক পুরসভায় ভোট হওয়ার কথা। তার পরের বছর বিধানসভা ভোট। তার আগে, উন্নয়নে জোর দিতে চাইছে তৃণমূল সরকার। সেই মতো আগামী দশ বছরের কাজের রূপরেখা ঠিক করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য মন্ত্রিসভা।

২০২০ সাল থেকে আগামী ১০ বছরের জন্য স্বাস্থ্য, পরিকাঠামো, শিক্ষা, কৃষি-সহ বিভিন্ন ক্ষেত্রে বাড়তি নজর দেওয়া হবে। আগামী দিনে, এ সব ক্ষেত্রে কী কী সমস্যা হতে পারে, সেই সব সমস্যা কাটিয়ে উঠে কী ভাবে সরকারি কাজের সুফল গরিব মানুষের কাছে আরও দ্রুত পৌঁছে দেওয়া যায়, তারই রূপরেখা ঠিক করে শুরু হবে কাজ। বুধবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। এ দিন একটি পুস্তিকাও প্রকাশ করেন মুখ্যমন্ত্রী।

রাজ্য সরকারের এই পুস্তিকাতে দাবি করা হয়েছে, বাম আমলে ২০১০-১১ সালে কৃষি ক্ষেত্রে খরচ করা হয়েছিল ৩ হাজার ২৯ কোটি টাকা ৷ যা তৃণমূল আমলে ২০১৮-১৯ সালে বেড়ে হয় ২৮ হাজার ৩০২ কোটি টাকা ৷ ২০১১ সালে সবুজ সাথী প্রকল্পে স্কুল পড়ুয়াদের সাইকেল দেওয়া শুরু হয়নি ৷ কিন্তু, ধাপে ধাপে ২০১৯ সাল পর্যন্ত এক কোটি স্কুল পড়ুয়াকে বিনামূল্যে সাইকেল দিয়েছে তৃণমূল সরকার

Loading...

তৃণমূল সরকারের প্রকাশ করা পুস্তিকাতে এও দাবি করা হয়েছে, ২০১১ সালে রাজ্যে অপুষ্টির হার ছিল ৩৪ দশমিক চার তিন শতাংশ ৷ যা ২০১৯ সালে কমে হয়েছে ৯ দশমিক তিন আট শতাংশ ৷

পুস্তিকাতে দাবি করা হয়েছে, ২০১১ সালে রাজ্যে একটিও সুপার স্পেশালিটি হাসপাতাল ছিল না

২০১৯ সালে তা বেড়ে হয়েছে ৪২টি ৷ পর্যবেক্ষকদের একাংশের মতে, দু’হাজার কুড়ি ও একুশের ভোটের আগে তৃণমূল সরকার চাইছে নিজেদের কাজের খতিয়ান তুলে ধরতে এবং উন্নয়নে জোর দিয়ে গরিব ও সাধারণ মানুষের মন জয় করতে।

First published: 04:22:25 PM Oct 17, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर