বিকৃত ইতিহাস, বই বিতর্কে মধ্যশিক্ষা পর্ষদ

বিকৃত ইতিহাস, বই বিতর্কে মধ্যশিক্ষা পর্ষদ

ইতিহাস বই বিকৃত করার অভিযোগে বাতিল হল দশম শ্রেণীর ইতিহাস বই।

  • Share this:

#কলকাতা: ইতিহাস বই বিকৃত করার অভিযোগে বাতিল হল দশম শ্রেণীর ইতিহাস বই। একবছর পর বই এ ভুল নজরে আসায় তড়িঘড়ি পদক্ষেপ করল মধ্যশিক্ষা পর্ষদ।শুধু বাতিল নয়,বেসরকারী প্রকাশনা সংস্থাকে সংশোধিত বই বিনামূল্যে দেওয়ার নির্দেশ ও দিল মধ্যশিক্ষা পর্ষদ। ওই প্রকাশনা সংস্থার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপও নিতে চলেছে পর্ষদ।

ফের বই বিতর্কে মধ্যশিক্ষা পর্ষদ।তবে এবার সরকারি বই না হলেও মধ্যশিক্ষা পর্ষদ অনুমোদিত বই এ বড়সড় ভুল ধরা পড়ল। দশম শ্রেণীর বিশ্বজিত বাগের লেখা ইতিহাস ও পরিবেশে বাংলার ওয়াহাবি আন্দোলন নিয়ে ভুল তথ্য দেওয়ার অভিযোগ ওঠে।মূলত তিতুমির সম্পর্কে ভুল তথ্য দেওয়ার অভিযোগ ওঠে পর্ষদ অনুমোদিত এই বইতে।

পর্ষদ সূত্রে খবর, ২০১৬ সাল থেকে এই বই পর্ষদের অনুমোদন পায়। তখন থেকেই এই বই ছাত্রছাত্রীদের হাতে পৌছায়। সম্প্রতি কয়েকজন ইতিহাসবিদ তিতুমির সম্পর্কে কিছু লেখাকে ঘিরে আপত্তি তোলে।তাদের মতে এই তথ্য ছাত্রছাত্রীদের মধ্যে বিরূপ প্রভাব ফেলতে পারে ।মূলত বই এর ৪১ পাতায় বাংলার ওয়াহবি আন্দোলন নিয়ে আলোচনা করতে গিয়ে বলা হয়েছে- ‘তিতুর নেতৃত্বে ওয়াহবিরা বেশ কিছু হিন্দু মন্দির ধ্বংস করে ও কিছু পুরোহিতকে হত্যাও করে ৷’

মূলত এই লাইনকে ঘিরেই আপত্তি জানায় ইতিহাসবিদরা।তাদের মতে এখানে তিতুমীর সমপর্কে ভুল ব্যাখা করা হয়েছে।যদিও ইতিহাসবিদদের এই আপত্তির পরপরই শিক্ষামন্ত্রীর নির্দেশে ত়ড়িঘড়ি এই বই বাতিলের নির্দেশ দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। সংশোধিত বই বিনামূল্যে ছাত্রছাত্রীদের দেওয়ার পাশাপাশি পর্ষদের তরফে বিঞ্জপ্তি ও জারি করা হচ্ছে।

পর্ষদ অবশ্য এই ভুলকে ছোটো করে দেখছে না। ওই প্রকাশনা সংস্থার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপও নিতে চলেছে পর্ষদ।যদিও বেসরকারী প্রকাশন সংস্থার বই এতদিন পর্ষদের নজর এড়িয়ে গেল কি করে তা নিয়ে অবশ্য প্রশ্ন উঠছে।কেন না বইটি ছাপার আগে পর্ষদের বিশেষজ্ঞরা তা খতিয়ে দেখেন ৷

রিপোর্ট: সোমরাজ বন্দ্যোপাধ্যায়

First published: 08:30:45 PM May 04, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर