Home /News /kolkata /
Nabanna: জেলায় জেলায় সিভিল সার্ভিস স্টাডি সেন্টার, মুখ্যমন্ত্রীর নির্দেশের পরেই তৎপর নবান্ন

Nabanna: জেলায় জেলায় সিভিল সার্ভিস স্টাডি সেন্টার, মুখ্যমন্ত্রীর নির্দেশের পরেই তৎপর নবান্ন

Nabanna: বাঁকুড়ার প্রশাসনিক বৈঠক জেলাগুলিতে সিভিল সার্ভিস সেন্টার গড়ে তোলা যায় নাকি সেই বিষয়ে মুখ্যসচিবকে দেখার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার জেলা শাসকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে এই বিষয়টি নিয়ে আলোচনা হয় বলে নবান্ন সূত্রে খবর।

আরও পড়ুন...
  • Share this:

#কলকাতা: রাজ্যে আইএএস-আইপিএস এর সংখ্যা প্রয়োজনের তুলনায় কম। একাধিকবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই প্রসঙ্গ তুলেছেন। শুধু তাই নয়, আইএএস আইপিএস পর্যাপ্ত সংখ্যক না থাকার রাজ্যে একাধিক জেলা তৈরি করা যাচ্ছে না বলেও সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রশ্ন তুলেছিলেন। এবার সেই ঘাটতি মেটাতে নয়া পরিকল্পনা নিতে চলেছে নবান্ন। রাজ্যের ছাত্র-ছাত্রীদের সিভিল সার্ভিসমুখী করার জন্য জেলায় জেলায় সিভিল সার্ভিস সেন্টার গড়ে তুলতে চায় রাজ্য। সম্প্রতি বাঁকুড়ার প্রশাসনিক বৈঠক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জেলায় জেলায় সিভিল সার্ভিস স্টাডি করার ব্যাপারে মুখ্যসচিবকে দেখার কথা বলেন। বুধবার জেলাশাসক দের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সেই বৈঠকে এই বিষয়টি নিয়ে আলোচনা হয় বলে নবান্ন সূত্রে খবর।

আরও পড়ুন-চেকআপ না করানোই কি ভুল ছিল কেকে-র? ময়নাতদন্তে উঠে এল চাঞ্চল্যকর তথ্য 

সে ক্ষেত্রে জেলায় জেলায় কীভাবে সিভিল সার্ভিস সেন্টার গড়ে তোলা হবে, সেই বিষয়ে জেলাগুলিকে বিস্তারিত গাইড লাইন  দেওয়া হবে বলে সূত্রের খবর। যদিও কয়েকটি জেলার লাইব্রেরিগুলিতে সিভিল সার্ভিস সেন্টার রয়েছে। সেক্ষেত্রে আগামী দিনে বিশ্ববিদ্যালয়গুলিতে নাকি অন্য কোন জায়গায় সিভিল সার্ভিস সেন্টার গড়ে তোলা হবে সেই বিষয় নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন মুখ্য সচিব৷ "সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস স্টাডি সেন্টার" এর শাখা হিসেবেই এই কেন্দ্র গড়ে তোলা হবে বলেই পরিকল্পনা রাজ্যের।

রাজ্যের সল্টলেকের সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস স্টাডি সেন্টার থেকে প্রতিবারই ইউপিএসসি থেকে কৃতি ছাত্র-ছাত্রী সাফল্য লাভ করেছে। এবারেও কয়েকজন পড়ুয়া সাফল্য পেয়েছে এই ইনস্টিটিউট থেকে পড়াশোনা করে। ইতিমধ্যেই বাঁকুড়ার প্রশাসনিক বৈঠক থেকে মুখ্যমন্ত্রী বলেছেন যাতে সপ্তাহে এক দিন অন্তত বিভিন্ন জেলায় জেলায় আইএএস অফিসাররা জেলা গুলিতে ছাত্র ছাত্রীদের প্রশিক্ষণ দিতে পারেন। মূলত তার জন্যই নবান্নের তরফে একটি বিস্তারিত গাইড লাইন দেওয়া হবে জেলা গুলিকে বলে সূত্রের খবর। অন্যদিকে গতকালের ভার্চুয়াল বৈঠকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়েও আলোচনা হয়। আগামী ৯ ই জুন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছাত্রছাত্রীদের হাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড তুলে দেবেন। তা নিয়ে বুধবারের বৈঠকে জেলা গুলিকে বিশেষভাবে প্রস্তুতি নিতে বলা হয় বলেই নবান্ন সূত্রে খবর।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Rachana Majumder
First published:

Tags: Nabanna

পরবর্তী খবর