corona virus btn
corona virus btn
Loading

বাকি থাকা বিষয়গুলোর পরীক্ষা নেওয়ার ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যেই ফলাফল প্রকাশ, জানাল আইসিএসই বোর্ড

বাকি থাকা বিষয়গুলোর পরীক্ষা নেওয়ার ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যেই ফলাফল প্রকাশ, জানাল আইসিএসই বোর্ড

বাকি বিষয়গুলোর পরীক্ষা নেওয়ার অন্তত ৬- ৮ দিন আগে জানানো হবে ছাত্র-ছাত্রীদের। শনি রবিবার মিলিয়ে এই বিষয়গুলির পরীক্ষা নেওয়া হবে।

  • Share this:

#কলকাতা: বাকি থাকা পরীক্ষাগুলো নিয়ে ফের বিজ্ঞপ্তি জারি করল আইসিএসই বোর্ড। শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে আইএসসি ও আইসিএসই যে পরীক্ষাগুলো বাকি রয়েছে সেই পরীক্ষাগুলো শনি-রবিবার মিলিয়ে ছয় থেকে আট দিনের মধ্যে নেওয়া হবে। বোর্ডের তরফে জানানো হয়েছে আইসিএসই এর ৬টি বিষয়ের পরীক্ষা আই এস সির আটটি বিষয় পরীক্ষা এখনও পর্যন্ত বাকি রয়েছে। তবে ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে পরীক্ষা নেওয়ার ৮ দিন আগে দিন ঘোষণা করা হবে বলেও ছাত্র-ছাত্রীদের আশ্বস্ত করেছে বোর্ড। সে ক্ষেত্রে আইসিএসই ছাত্র-ছাত্রীদের একাদশ শ্রেণিতে প্রস্তাবিত আকারে স্কুলগুলি তাদের নিজস্ব ছাত্র-ছাত্রীদের ভর্তি নিতে পারে বলেও বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে বোর্ড। এর পাশাপাশি লকডাউন এর সময়তে প্রযুক্তি ব্যবহার করে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ক্লাস নেওয়ার পরামর্শ দিয়েছে স্কুল গুলিকে বোর্ড। তার সঙ্গে নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সিলেবাস অনুযায়ী ছাত্র-ছাত্রীদের ক্লাস নেওয়ার কথা বলেছে বোর্ড।

দেশজুড়ে চলছে লকডাউন। দেশজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণের জেরে মার্চ মাসেই আইসিএসই বোর্ড পরীক্ষা স্থগিত রাখার ঘোষণা করেছিল। বিশেষত আইসিএসই এবং আই এস সি পরীক্ষা স্থগিত রাখার ঘোষণা করা হয়েছিল বোর্ডের তরফে। শুক্রবার পরীক্ষার দিন না জানানো হলেও বোর্ডের তরফে এই দুই স্তরের ছাত্র-ছাত্রীদের পরীক্ষা নেওয়া হবে বলে বোর্ডের অবস্থান স্পষ্ট করা হয়েছে। শুক্রবার বোর্ডের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে:

১) আইসিএসই এর ৬ টি ও আই এস সির ৮ টি বিষয়ের পরীক্ষার পরিবর্তিত সূচি কেন্দ্রীয় সরকারের লকডাউন নিয়ে কি নির্দেশিকা দেবে তার পরিপ্রেক্ষিতে জানানো হবে।

২) পরীক্ষা নেওয়ার ৮ দিন আগে ছাত্র-ছাত্রীদের জানানো হবে। এই সময়সীমার মধ্যে স্কুল গলি পরীক্ষা নেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নিক ও ছাত্র-ছাত্রীরা এই বিষয়গুলি ভালো করে পড়ুক। এমনই পরামর্শ দিয়েছে বোর্ড।

৩) পরীক্ষার পরিবর্তিত সূচি প্রত্যেকটি স্কুলের প্রধান শিক্ষকদের ইমেইল মারফত জানিয়ে় দেওয়া হবে। তার সঙ্গে বোর্ডের ওয়েবসাইটেও দেওয়া হবে।

৪) পরীক্ষা নেওয়ার ৬ থেকে৮ সপ্তাহের মধ্যেই ফল প্রকাশ করা হবে বোর্ডের তরফে।

তবে এই লকডাউন এর সময়সীমার মধ্যে যাতে স্কুল গুলি প্রযুক্তিকে ব্যবহার করে ছাত্র-ছাত্রীদের অনলাইন মারফত ক্লাস নেয় সেই বিষয়ে এদিন ফের বিজ্ঞপ্তিতে জানিয়েছে আইসিএসই বোর্ড।

SOMRAJ BANDOPADHYAY
Published by: Ananya Chakraborty
First published: May 1, 2020, 7:46 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर