corona virus btn
corona virus btn
Loading

কলকাতায়  চিনা নাগরিকদের মুখে 'ভারত মাতা কি জয়' স্লোগান! ভারতীয় পতাকা হাতে নিয়ে ক্ষোভে ফুঁসছে ইয়ামিমরা!

কলকাতায়  চিনা নাগরিকদের মুখে 'ভারত মাতা কি জয়' স্লোগান! ভারতীয় পতাকা হাতে নিয়ে ক্ষোভে ফুঁসছে ইয়ামিমরা!

চিনা নাগরিক হলেও কর্মসূত্রে ওঁরা আজ কলকাতার বাসিন্দা। চিনা সেনাদের হাতে ভারতীয় সেনা জওয়ানদের হামলার ঘটনায় ক্ষোভে ফুঁসছে আজ ওঁরাও।

  • Share this:

#কলকাতা : চিনা নাগরিক হলেও কর্মসূত্রে ওঁরা আজ কলকাতার বাসিন্দা। চিনা সেনাদের হাতে ভারতীয় সেনা  জওয়ানদের হামলার ঘটনায় ক্ষোভে ফুঁসছে আজ ওঁরাও। মুখে 'ভারত মাতা কি জয় স্লোগান' আর হাতে  ইন্ডিয়ান আর্মিদের সমর্থন জানিয়ে প্ল্যাকার্ড। ভারতীয় পতাকা  নিয়ে  বিক্ষোভ মিছিলে সামিল শহরের চিনা নাগরিকরা।

সোমবার রাতে লাদাখের গালওয়ান উপত্যকায় অনুপ্রবেশকারী চিনা সেনাবাহিনীর সঙ্গে ভারতীয় সেনাবাহিনীর সংঘর্ষ হয়। ভারতীয় সেনাবাহিনীর ২০ জন জওয়ান শহীদ হন। তারপর থেকেই দেশজুড়ে চিনা দ্রব্য বয়কট করার সুর চড়তে শুরু করেছে। ইতিমধ্যেই কেন্দ্রের একাধিক সংস্থা চিনের বিভিন্ন সংস্থার সঙ্গে করা চুক্তি বাতিল করার প্রক্রিয়াও শুরু করে দিয়েছে। চিনা দ্রব্য বয়কট করার জন্য একাধিক জায়গায় বিক্ষোভ আন্দোলন শুরু করেছেন ভারতীয় নাগরিকরা। কলকাতা সহ  রাজ্যের বিভিন্ন প্রান্তে চিনা দ্রব্য বয়কটের দাবি জানিয়ে কোথাও কুশপুতুল দাহ, আবার কোথাও বা চিনা দ্রব্য পুড়িয়ে আন্দোলনে সামিল আমজনতা ।তবে এবার বিক্ষোভ আন্দোলন কর্মসূচিতে সামিল হলেন কলকাতার চিনা নাগরিকরাও।

শনিবারের এই বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেন তৃণমূল নেতা জাভেদ খানের পুত্র কলকাতা পুরসভার স্থানীয় পুর প্রতিনিধি ফইয়াজ খানও। চায়না টাউন সংলগ্ন চায়না গেটের সামনে ভারতীয় সেনাদের ওপর চিনা সৈন্যদের হামলার ঘটনার তীব্র নিন্দা করে বিক্ষোভ প্রদর্শনের পাশাপাশি প্রতিবাদ মিছিলও করা হয়। হাতে ভারতীয় পতাকা নিয়ে বেশ কয়েকজন চিনা নাগরিককে দেখা গেল লাদাখের ঘটনার বিরোধিতা করে চিনা সেনা বিরোধী স্লোগানে সোচ্চার হতে । 'WE STANDS FOR INDIAN ARMY' লেখা প্ল্যাকার্ড নিয়ে ভারতীয় সেনাদের ওপর আক্রমণ যে তাঁরা সমর্থন করেন না সেই আওয়াজই তুলে এলাকা পরিক্রমা করেন চিনা নাগরিকরা।তাঁদেরই অন্যতম ইয়ামিম বললেন, 'আমরা চিনের নাগরিক হলেও যে ঘটনা ঘটেছে তা অত্যন্ত নিন্দনীয়। সংসারের এবং নিজের পেটের জ্বালা ঘোঁচাতে নিজের দেশে কাজের সুযোগ না পেয়ে কলকাতায় এসেছি। আমাদের পেট ভড়াচ্ছে ভারত'। ইয়ামিমের  মতো আরও অনেকেই ক্ষোভের সুরে বললেন, চিন আমাদের আসল দেশ হলেও ভারত তথা কলকাতাই আমাদের প্রথম পছন্দ। তাই ভারতীয় সেনাদের ওপর আক্রমণ মানে আমাদের ওপরই  আক্রমণ'।

VENKATESWAR LAHIRI 

Published by: Piya Banerjee
First published: June 20, 2020, 9:05 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर