তাপমাত্রার পারদ আরও নামল, কতদিন পর্যন্ত জাঁকিয়ে শীত রাজ্যে ? জেনে নিন

তাপমাত্রার পারদ আরও নামল, কতদিন পর্যন্ত জাঁকিয়ে শীত রাজ্যে ? জেনে নিন

মকর সংক্রান্তি পর্যন্ত শীতের আমেজ রাজ্যে। স্বাভাবিকের চেয়ে ২-৪ ডিগ্রি নিচেই থাকবে পারদ। বুধবার থেকে তাপমাত্রা সামান্য বাড়ার সম্ভাবনা ৷

  • Share this:

#কলকাতা:উত্তুরে হাওয়াতে জাঁকিয়ে শীত রাজ্যে। কলকাতায় পারদ স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি নিচে। পশ্চিমের জেলাগুলিতে ১০-এর নিচে তাপমাত্রা। মকর সংক্রান্তি পর্যন্ত শীতের আমেজ থাকবে। বুধবার  থেকেই  তাপমাত্রা বাড়ার সম্ভাবনা।

মকর সংক্রান্তির দু’দিন আগে আরও নামল পারদ। কলকাতায় আজ, সোমবার স্বাভাবিকের ৩ ডিগ্রি নিচে তাপমাত্রা। সকালে হালকা কুয়াশা ও পরে পরিষ্কার আকাশ। বাধাহীন উত্তুরে হওয়াতে জাঁকিয়ে শীতের পরিবেশ।

আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা গণেশ কুমার দাস জানান, মঙ্গলবার পর্যন্ত তাপমাত্রা একই রকম থাকবে। বুধবার থেকে সামান্য বাড়বে তাপমাত্রা ৷

কলকাতায় আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১১.৮ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি সেলসিয়াস নিচে। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের ৩ ডিগ্রি নিচে। বাতাসে আর্দ্রতার পরিমাণ ৪৫ থেকে ৯৬ শতাংশ। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই আগামী ৪৮ ঘণ্টায়।

উত্তরবঙ্গের দু-এক জেলায় মাঝারি কুয়াশার সম্ভাবনা। ওড়িশায় ঘন কুয়াশা ও শৈত্যপ্রবাহের সর্তকতা। আসাম-সহ পূর্ব ভারতের রাজ্যগুলিতে ঘন কুয়াশার সতর্কতা।

পশ্চিমী ঝঞ্ঝার জেরে আজ জম্মু কাশ্মীর হিমাচল প্রদেশ উত্তরাখণ্ডে তুষারপাতের সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি কোথাও কোথাও শিলা বৃষ্টির সম্ভাবনা হিমাচল প্রদেশ উত্তরাখণ্ড, পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, রাজস্থান ও উত্তরপ্রদেশে।

বিহার ও উত্তরপ্রদেশে শীতল দিনের পরিস্থিতি। ঘন কুয়াশা হবে উত্তর প্রদেশ এবং অসম-সহ পূর্ব ভারতের রাজ্যগুলি তে।

১৫ জানুয়ারি বুধবার ফের আসছে পশ্চিমী ঝঞ্ঝা। এর প্রভাবে ব্যাপক তুষারপাতের সম্ভাবনা জম্মু ও কাশ্মীর হিমাচল প্রদেশ উত্তরাখন্ডে। বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর-পশ্চিমের রাজ্যগুলিতে।

আলিপুর আবহাওয়া দপ্তর গঙ্গাসাগরে তীর্থযাত্রীদের জন্য পৃথকভাবে আবহাওয়ার পূর্বাভাস দিচ্ছে।আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, পুণ্যার্থীদের জন্য সূর্যোদয় সূর্যাস্ত বাতাসের গতিবেগ দৃশ্যমান ও তার মত পূর্বাভাস দেওয়া হচ্ছে আবহাওয়া দপ্তরের ওয়েবসাইটে। গঙ্গাসাগর যাত্রা ২০১৯-এ ক্লিক করলেই মিলবে পূর্বাভাস। সারা দিনে দু’বার আপডেট করা হবে এই ওয়েবসাইট-এর তথ্য।

Biswajit Saha

First published: January 13, 2020, 7:58 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर