করোনার তৃতীয় ঢেউয়ে সব থেকে ভয় শিশুদের! আগেভাগে নয়া নির্দেশ জারি রাজ্য স্বাস্থ্য দফতরের

photo source collected

করোনার তৃতীয় প্রবাহে শিশুদের এবং সদ্যজাতদের বেশি আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকায়, সমস্ত জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের এবং কলকাতার সব মেডিকেল কলেজ হাসপাতাল গুলিকে বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে।

  • Share this:

#কলকাতা: করোনার দ্বিতীয় ঢেউ সামাল দিতেই নাজেহাল অবস্থা মানুষের। তার মধ্যেই করোনার তৃতীয় ঢেউয়ের চোখ-রাঙানি ভয় দেখাচ্ছে। কিন্তু এবার আগে ভাগেই সতর্ক থাকতে চায় রাজ্য স্বাস্থ্য দফতর। গবেষকরা বলছেন করোনার তৃতীয় ঢেউতে সব থেকে বেশি আক্রান্ত হওয়ার সম্ভাবনা শিশুদের এবং সদ্যোজাতদের। এই কথা মাথায় রেখেই সতর্ক রাজ্য স্বাস্থ্য দফতর। সমস্ত জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক দের এবং কলকাতার সব মেডিকেল কলেজ হাসপাতাল গুলিকে বিশেষ নির্দেশ দেওয়া হল।

তৃতীয় ঢেউ আটকাতে এবং শিশুদের সুরক্ষিত রাখতে প্রত্যেকটি হাসপাতালে পেডিয়াট্রিক ইনসেন্টিভ কেয়ার ইউনিট বা পিকু, সদ্যজাতদের ইনটেনসিভ কেয়ার ইউনিট বা নিকু ( neonatal intensive care unit), বিশেষ ভাবে সদ্যোজাতদের কেয়ার ইউনিট বা এস এন সি ইউ ( special new-born care unit ) প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। করোনার তৃতীয় প্রবাহে শিশুদের এবং সদ্যজাতদের বেশি আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকায়, সমস্ত জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের এবং কলকাতার সব মেডিকেল কলেজ হাসপাতাল গুলিকে বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে।

জেলার প্রত্যেকটি সুপার স্পেশালিটি হাসপাতালে পেডিয়াট্রিক ইনসেন্টিভ কেয়ার ইউনিট বা পিকু, সদ্যজাতদের ইনটেনসিভ কেয়ার ইউনিট বা নিকু, বিশেষ ভাবে সদ্যোজাতদের কেয়ার ইউনিট বা এস এন সি ইউ যাতে প্রস্তুত থাকে তার নির্দেশ দেওয়া হয়েছে। সম্ভব হলে প্রত্যেকটি জায়গাতে শয্যা সংখ্যা বাড়ানো হয় সেদিকেও নজর দিতে বলা হয়েছে। এই ধরনের ইউনিটগুলোতে কোথাও কোনো খামতি থাকলে বা ঘাটতি থাকলে অবিলম্বে তা স্বাস্থ্য দফতরকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। একটি স্পেশাল টাস্কফোর্স গঠন করা হচ্ছে যারা এই শিশুদের এবং সদ্যোজাতদের চিকিৎসা নিয়ে খসড়া প্রকল্প তৈরি করবে, যাতে হঠাৎ করে শিশুদের আক্রান্তের সংখ্যা বাড়লে কোন সমস্যায় না পড়তে হয়। এ ধরনের ইউনিটগুলোতে প্রয়োজনীয় যে সমস্ত যন্ত্রপাতি প্রয়োজন তার জন্য এখন থেকেই অর্ডার দেওয়ার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী। যেভাবেই হোক করোনার তৃতীয় ঢেউ থেকে শিশুদের রক্ষা করতে প্রস্তুত স্বাস্থ্য দফতর। আগে থেকেই সব রকম ব্যবস্থা নেওয়া হয়েছে।

অভিজিৎ চন্দ

Published by:Piya Banerjee
First published: