হোম /খবর /কলকাতা /
গুরুত্বপূর্ণ বৈঠকে মুখ্যসচিব, দুয়ারে সরকার নিয়ে বড় সিদ্ধান্তের সম্ভাবনা

Duare Sarkar: গুরুত্বপূর্ণ বৈঠকে মুখ্যসচিব, দুয়ারে সরকার নিয়ে বড় সিদ্ধান্তের সম্ভাবনা

গুরুত্বপূর্ণ বৈঠক আজ

গুরুত্বপূর্ণ বৈঠক আজ

Duare Sarkar: এডিজি, আইজি প্রত্যেকটি জেলার পুলিশ সুপার ও পুলিশ কমিশনারদেরও এদিনের বৈঠকে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

  • Share this:

#কলকাতা: শুক্রবার অর্থাৎ আজ দুয়ারে সরকার নিয়ে জরুরি ভিত্তিতে উচ্চ পর্যায়ের বৈঠক ডাকলেন মুখ্য সচিব। বুধবারই নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে ৫ ডিসেম্বর পর্যন্ত দুয়ারে সরকার চলবে। সেই প্রেক্ষাপটে মুখ্য সচিবের এই জরুরি বৈঠকে যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।আজ অর্থাৎ শুক্রবার দুপুর দুটো থেকে এসডিও, বিডিও, জেলাশাসকদের এই বৈঠকে ভার্চুয়ালি উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি রাজ্যের ২০ টি দফতরের সচিবকেও উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে বলেই নবান্ন সূত্রে খবর।

এরই সঙ্গে এডিজি, আইজি প্রত্যেকটি জেলার পুলিশ সুপার ও পুলিশ কমিশনারদেরও এদিনের বৈঠকে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।নবান্ন সূত্রে খবর এর মধ্যে কয়েকটি দপ্তরকে সচিবদের পাশাপাশি সেই দপ্তরের আধিকারিকদেরও সশরীরে নবান্নে বৈঠকে উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। এর মধ্যে স্বাস্থ্য, আদিবাসী দপ্তর, কৃষি, পঞ্চায়েত, নগর উন্নয়ন, জনস্বাস্থ্য ও কারিগরি দফতর সহ কয়েকটি দফতরকে সরাসরি উপস্থিত থাকতে বলা হয়েছে।

আরও পড়ুন: রাতভর মাঠে-মাঠে ঘুরছেন বিডিও, চন্দ্রকোনায় হঠাৎ হল টা কী? চাঞ্চল্য এলাকায়

নবান্ন সূত্রে খবর, এদিনের বৈঠকে দুয়ারে সরকার ও পাড়ায় সমাধান নিয়ে কিছু গুরুত্বপূর্ণ নির্দেশ দেওয়া হতে পারে। পাশাপাশি এদিনের বই থেকে আইন-শৃঙ্খলা সংক্রান্ত আলোচনা হতে পারে বলে ও মনে করা হচ্ছে।অন্যদিকে এই বৈঠক থেকে যারা ইতিমধ্যেই দুয়ারে সরকার ক্যাম্প গুলির মাধ্যমে আবেদন জানিয়েছেন তাদের কিভাবে সুযোগ-সুবিধা দেওয়া যায় তা নিয়ে আলোচনা করতেই এই বৈঠক ডাকা হয়েছে। ইতিমধ্যেই নির্দেশ দেওয়ার হয়েছে ৩০ ডিসেম্বরের মধ্যেই দুয়ারে সরকারের মাধ্যমে সমস্ত সুযোগ-সুবিধা উপভোক্তাদের দেওয়া হবে। মনে করা হচ্ছে শুক্রবারের বৈঠক থেকে সেই সংক্রান্ত গুরুত্বপূর্ণ নির্দেশ দেওয়া হতে পারে। এবারও দুয়ারে সরকারের মাধ্যমে লক্ষাধিক আবেদন জমা পড়েছে। তার মধ্যে স্বাস্থ্য সাথী, লক্ষীর ভান্ডার সহ কয়েকটি প্রকল্পের ক্ষেত্রে বেশি আবেদন জমা পড়েছে। সে ক্ষেত্রে উপভোক্তাদের দ্রুত কিভাবে সুবিধা দেওয়া যায় তার জন্য আলোচনা করতেই এই বৈঠক বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: গেরুয়া রাজনীতির সঙ্গে তফাৎ কী! 'সঠিক ইতিহাস' পড়াবে সিপিআইএম, শহরের ২৫ জায়গায় চলছে ক্লাস

 এ বছর দুয়ারে সরকারের মাধ্যমে মোট ২৭ টি প্রকল্পের সুবিধা দেওয়া হবে। যার জন্য ইতিমধ্যেই নির্দেশিকা জারি করেছেন মুখ্য সচিব। এবছর আরো দুটি প্রকল্পকে নতুনভাবে যুক্ত করা হয়েছে দুয়ারে সরকার ক্যাম্পে। পাশাপাশি দুয়ারে সরকার ক্যাম্প গুলিতে আলাদা করে ক্যাম্প করারও কথা বলা হয়েছিল যেকোনো অভিযোগ নেওয়ার জন্য। সে ক্ষেত্রেও একাধিক অভিযোগ জমা পড়েছে দুয়ারে সরকার ক্যাম্প গুলির মাধ্যমে। মনে করা হচ্ছে শুক্রবারের এই বৈঠক থেকে অভিযোগ করা বিষয়গুলি নিষ্পত্তি কিভাবে করা হবে তা নিয়েও বেশ কিছু নির্দেশ দেওয়া হতে পারে। আগামী বছরের শুরুর দিকেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন হওয়ার সম্ভাবনা। সে ক্ষেত্রে দুয়ারী সরকার কর্মসূচির মাধ্যমে কীভাবে সাধারণ মানুষের কাছে পৌঁছানো যায় তা নিয়ে ও বিশেষ নজর রাজ্য প্রশাসনের।

Published by:Suman Biswas
First published:

Tags: Duare Sarkar, West Bengal news