কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

চেতলা অগ্রণী সেজে উঠছে 'দুঃসময়' থিমে, সংক্রমণ এড়াতে মাঠের বাইরে থেকেই প্রতিমা দর্শন

চেতলা অগ্রণী সেজে উঠছে 'দুঃসময়' থিমে, সংক্রমণ এড়াতে মাঠের বাইরে থেকেই প্রতিমা দর্শন

চেতলা অগ্রণীর পুজোর বাজেট এবার অন্য বারের তুলনায় নিতান্তই কম। অন্য বার ৩০ লক্ষ টাকার পুজো হয়ে থাকলে এবার পুজোর বাজেট বেঁধে রাখার চেষ্টা হচ্ছে ৫ লক্ষে।

  • Share this:

#কলকাতা: কলকাতার পুজোর ব্লকবাস্টার। উদ্যোক্তাদের আবার দাবি, চেতলা অগ্রণীর পুজো না দেখলে না কী কলকাতার দুর্গাপুজোর আসল স্বাদটাই পাওয়া যায় না। তবে যে যাই বলুক, কোভিড আবহেও পুজোর কাজে হাত লাগিয়ে ফেলেছে চেতলা অগ্রণী।

দক্ষিণের এই পুজোয় উৎসবের দিনগুলোতে ফুট-ফল ছাপিয়ে যায় লক্ষের হিসেব। কোভিড আবহে চেতলায় পুজোর আয়োজন জানতেই খোঁজখবর নেওয়া। ক্লাব সদস্যরা যা বলছেন, তাতে পুজোর বাজেট এবার অন্য বারের তুলনায় নিতান্তই কম। ছয় ভাগের এক ভাগ মাত্র। অর্থাৎ অন্য বার ৩০ লক্ষ টাকার পুজো হয়ে থাকলে এবার পুজোর বাজেট বেঁধে রাখার চেষ্টা হচ্ছে ৫ লক্ষে। চেতলা অগ্রণীর সভাপতি রাজ্যের দাপুটে মন্ত্রী ও কলকাতা পুরসভার প্রশাসনিক বোর্ডের চেয়ারম্যান ববি হাকিম। তাই কোভিড আবহে সরকারি বিধিনিষেধ মেনে পুজা উদযাপনে বিশেষ সতর্ক আয়োজকরা। ক্লাব সদস্য ও পুজোর অন‍্যতম কর্তা ইয়াসির হায়দার বলছিলেন, "অন‍্যবারের সঙ্গে এবারের পুজো মেলানো যাবে না। কোভিড সতর্কতার জন‍্য সব ক্ষেত্রে কাটছাঁট করা হয়েছে। প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, মাঠের বাইরে থেকেই দেবী দর্শন করতে পারবেন দর্শনার্থীরা।"

চেতলা অগ্রণীর দুর্গা পুজো ২৮তম বর্ষে পয়া দিল। শিল্পী অনির্বাণ দাসের পরিকল্পনা এবং রুপায়নে এবারে চেতলার থিম কবিগুরু রবি ঠাকুরের কবিতা অবলম্বনে 'দুঃসময়'। সময়ের সঙ্গে তাৎপর্যপূর্ণ থিম। ক্লাবের সদস্য আদিত‍্য দাস ও সৃঞ্জয় চট্টোপাধ্যায় বলেন, "রথের সময়ে জগন্নাথ দেবের স্নানযাত্রার দিন খুঁটি পুজোর মাধ্যমে পুজোর প্রস্তুতি শুরু হয়ে যায়। এবার সেই প্রস্তুতি শুরু হয়েছে অগাস্টের একদম শেষে। বললে বিশ্বাস করবেন না, এই মুহূর্তে মাত্র ৯ জন কর্মী মাঠে মণ্ডপ নির্মাণের কাজ করছেন।"

বোঝাই যাচ্ছে জন-জীবনের মত করেই বাঙালির শ্রেষ্ঠ উৎসবেও প্রভাব ফেলেছে করোনা ভাইরাস। অন্যবার এই সময়ে কলকাতা মুখ ঢেকে ফেলে পুজোর হোডিং, কাট-আউটে। শরতের আকাশ উঁকি মারতে শুরু করলেও মহানগরীতে পুজোর  কাউন্টডাউন এগোচ্ছে ঢিমে-তালে।

PARADIP GHOSH 

Published by: Shubhagata Dey
First published: October 6, 2020, 2:47 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर