কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

বাংলা, ইংরেজি, অঙ্ক, জীবনবিজ্ঞান সহ মাধ্যমিকের কোন কোন বিষয়ে কী কী থাকছে সিলেবাসে, জানুন বিস্তারিত

বাংলা, ইংরেজি, অঙ্ক, জীবনবিজ্ঞান সহ মাধ্যমিকের কোন কোন বিষয়ে কী কী থাকছে সিলেবাসে, জানুন বিস্তারিত

এবার এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন বিষয় কি কি অংশ থাকছে ২০২১এর মাধ্যমিক পরীক্ষার সিলেবাস এর জন্য-

  • Share this:

#কলকাতা: বুধবার দুপুরে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ঘোষণা করেছিলেন ২০২১ এর মাধ্যমিকে ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কাটছাঁট করা হয়েছে। কোন কোন বিষয়ে কী কী অংশ বাদ দেওয়া হয়েছে সেই বিষয়ে বিস্তারিত নোটিফিকেশন মধ্যশিক্ষা পর্ষদ করবে বলেই বুধবার দুপুরে জানিয়েছিলেন শিক্ষা মন্ত্রী। ঘোষণার কয়েক ঘন্টার মধ্যেই মধ্যশিক্ষা পর্ষদ বিষয়ভিত্তিক সিলেবাস-এর বিস্তারিত নোটিফিকেশন করে।

বাংলা,ইংরেজি,অংক, জীবনবিজ্ঞান,ভৌতবিজ্ঞান, ভূগোল,ইতিহাস এর কোন কোন বিষয় সিলেবাসে থাকবে সেই বিষয় নিয়ে বিস্তারিত নোটিফিকেশন এদিন সন্ধ্যাবেলায় করে মধ্যশিক্ষা পর্ষদ। বেশ কিছু বিষয়ের ক্ষেত্রে দেখা গেছে ৩০ থেকে ৩৫ শতাংশের বেশি কাটছাঁট করা হয়েছে আবার ভূগোলের মতো বিষয় এতে দেখা গেছে ছটি অধ্যায়ের মধ্যে শুধুমাত্র দুটি অধ্যায় রাখা হয়েছে ২০২১ এর মাধ্যমিক পরীক্ষার জন্য। সে ক্ষেত্রে এই বিষয়গুলোর ক্ষেত্রে ৩০ থেকে ৩৫ শতাংশ বেশি কাটছাঁট করা হয়েছে বলেই মনে করছেন শিক্ষকদের একাংশ। যদিও এই বিষয় নিয়ে মধ্যশিক্ষা পর্ষদ খুব একটা বেশি কথা বলতে নারাজ। বুধবার দুপুরে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন সিলেবাস কমিটির তরফে প্রস্তাব মেনে সিলেবাস কাটছাঁটের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

এবার এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন বিষয় কি কি অংশ থাকছে ২০২১এর মাধ্যমিক পরীক্ষার সিলেবাস এর জন্য-

১) বাংলাতে গল্পের মধ্যে থাকছে জ্ঞানচক্ষু, বহুরূপী এবং পথের দাবী। কবিতার মধ্যে থাকছে আয় আরো বেঁধে বেঁধে থাকি, আফ্রিকা, অসুখী একজন, অভিষেক এবং প্রলয়োল্লাস। প্রবন্ধের মধ্যে থাকছে হারিয়ে যাওয়া কালি কলম। নাটকের মধ্যে থাকছে সিরাজউদ্দৌলা। ব্যাকরণ এর মধ্যে থাকছে কারক ও অকারক সম্পর্ক এবং সমাস। এছাড়াও কাল্পনিক সংলাপ, প্রতিবেদন রচনা,অনুবাদ সংক্রান্ত বিষয় গুলি থাকবে সিলেবাসের মধ্যে।

২) ইংরেজিতে থাকছে যে যে অংশগুলি তা হল father's help,fable,the passing away of bapu,my own true family,our runaway kite। এছাড়াও গ্রামার এবং রাইটিং স্কিল থাকবে সিলেবাসের মধ্যে।

৩) ইতিহাসের মধ্যে থাকছে ইতিহাসের ধারণা, সংস্কারঃবৈশিষ্ট্য ও মূল্যায়ন, প্রতিরোধ ও বিদ্রোহ, সংঘ বন্ধের গোড়ার কথা, বিকল্প চিন্তা ও উদ্যোগ( উনিশ শতকের মধ্যভাগ থেকে বিশ শতকের প্রথম ভাগ পর্যন্ত): বৈশিষ্ট্য ও পর্যালোচনা।

৪) ভূগোলের মধ্যে থাকছে শুধু মাত্র দুটি অধ্যায়। একটি হল বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ট ভূমিরূপ। দ্বিতীয় অধ্যায়ে এটি হল ভারতের ভূমিকা, ভারতের প্রাকৃতিক পরিবেশ,ভারতের অর্থনৈতিক পরিবেশ,মানচিত্র।

৫) জীবন বিজ্ঞানের মধ্যে থাকছে- জীবজগতে নিয়ন্ত্রণ ও সমন্বয়, বংশগতি এবং কয়েকটি সাধারণ জিনগত রোগ, জীবনের প্রবাহমানতা।

৬) ভৌত বিজ্ঞানের মধ্যে থাকছে- পরিবেশের জন্য ভাবনা, গ্যাসের আচরণ, রাসায়নিক গণনা, আলো,চলোতড়িৎ, পর্যায় সারণি ও মৌলদের ধর্মের পর্যায়বৃত্ততা, আয়নীয় ও সমযোজী বন্ধন, তড়িৎ প্রবাহ ও রাসায়নিক বিক্রিয়া।

৭) অংকের মধ্যে থাকছে- একচলবিশিষ্ট দ্বিঘাত সমীকরণ, সরল সুদকষা, বৃত্ত সম্পর্কিত উপপাদ্য, আয়তঘন, অনুপাত ও সমানুপাত,চক্রবৃদ্ধি সুদ( তিন বছর পর্যন্ত) ও সমাহার বৃদ্ধি বা হ্রাস, বৃত্তস্থ কোণ সম্পর্কিত উপপাদ্য,লম্ব বৃত্তাকার চোঙ, দ্বিঘাত করণী, সম্পাদ্যের মধ্যে থাকছে ত্রিভুজের পরিবৃত্ত এবং অন্তর্বৃত্ত অঙ্কন, গোলক,ভেদ, অংশীদারি কারবার, বৃত্তের স্পর্শক সংক্রান্ত উপপাদ্য, লম্ব বৃত্তাকার শঙ্কু, এছাড়াও সম্পাদ্যের মধ্যে থাকছে বৃত্তের স্পর্শক অঙ্কন, সাদৃশ্য।

মধ্যশিক্ষা পর্ষদের তরফের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এই অংশগুলি মূলত ২০২১এর মাধ্যমিক পরীক্ষার জন্য সিলেবাসে থাকবে। তবে মাধ্যমিক পরীক্ষা আগামী বছর কবে হবে সেই বিষয়ে অবশ্য বুধবার দুপুরে সুস্পষ্টভাবে কোন বার্তা দিতে পারেননি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তবে এই দিনে সিলেবাস নিয়ে অবস্থান স্পষ্ট করার পর ছাত্রছাত্রীদের কাছে উদ্বেগ অনেকটাই কমলো বলেই মনে করছেন শিক্ষকদের একাংশ। যদিও যে অংশটুকু বাদ পরল সেই অংশটুকু পরবর্তী ক্ষেত্রে ছাত্রছাত্রীরা কিভাবে শিখবেন তা নিয়ে অবশ্য বিতর্ক থাকছেই।

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Elina Datta
First published: November 25, 2020, 10:29 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर