কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

রাজপথে তেলেভাজা বানিয়ে, কেক কেটে বে-রোজগারের অভিনব প্রতিবাদ

রাজপথে তেলেভাজা বানিয়ে, কেক কেটে বে-রোজগারের অভিনব প্রতিবাদ

রাজপথে রোজগার চেয়ে এমন প্রতিবাদ অভিনব। কলেজ স্ট্রিটের মতন ঐতিহ্যশালী পথে বেকার থেকে সকার হতে চেয়ে আবেদন নজিরবিহীনও বটে। ছাত্র পরিষদের কর্মীদের বুকে সাঁটা একাধিক পোস্টার।

  • Share this:

#কলকাতা: ১৭ সেপ্টেম্বর। আজ প্রধানমন্ত্রীর জন্মদিন। সেই জন্মদিন কে অভিনব ব্যবস্থায় প্রতিবাদ হিসেবে রাজপথে নিয়ে গেলো ছাত্র পরিষদ। কলেজ স্ট্রিটে দুপুর গড়িয়ে বিকেল। কলকাতা বিশ্ববিদ্যালয় ঢোকার পথে হইহই করে কেক কাটা কর্মসূচি। সঙ্গে তেলেভাজার গন্ধ এলাকায় ছড়িয়ে পড়ছে। ছোট ভ্যান তার ওপর একদিকে কেক।  অন্যদিকে, স্টোভের ওপর কড়াই তেলে ভাজা হচ্ছে গরম গরম পকোড়া। প্রথমটার সঙ্গে দ্বিতীয়টা সামঞ্জস্য আছে, দাবি উদ্যোক্তাদের।

ছাত্র পরিষদের অভিনব কর্মসূচি রোজগারের দাবি নিয়ে । দেশের প্রধানমন্ত্রী জন্মদিনে কেক কেটে তা বিলোনো হয় পথ শিশুদের মধ্যে। গরম গরম পকোড়া পথচলতি মানুষের দিকে এগিয়ে দেওয়া। সঙ্গে জুড়ে দেওয়া তাদের আবেদন," প্রধানমন্ত্রী দেশে বেকার তৈরি করে চলেছেন। তাঁর জন্মদিনে বেরোজগার দিবসের ডাক দিয়েছি আমরা। পকোড়া কিনুন আমাদের বেকার মুক্ত করুন।"

রাজপথে রোজগার চেয়ে এমন প্রতিবাদ অভিনব। কলেজ স্ট্রিটের মতন ঐতিহ্যশালী পথে বেকার থেকে সকার হতে চেয়ে আবেদন নজিরবিহীনও বটে। ছাত্র পরিষদের কর্মীদের বুকে সাঁটা একাধিক পোস্টার। যা এককথায় ক্ষয়িষ্ণু অর্থনীতি কে তুলে ধরার চেষ্টা। ছাত্র পরিষদের নেতা রোহন মিত্র জানান," দেশের প্রধানমন্ত্রী একজন মিথ্যাবাদী। দিনদিন কর্মহীন হচ্ছে মানুষ। আর দেশে যুদ্ধ জিগির তোলার চেষ্টা হচ্ছে। আমরা তাই প্রধানমন্ত্রী জন্মদিনকে বেরোজগার দিবস হিসেবে পালন করছি।"

এদিন ট্যুইটারে বেকারত্ব ইস্যুতে রাহুল গান্ধির নিশানায় ছিলেন নরেন্দ্র মোদি ৷ ট্যুইট করে জন্মদিনের শুভেচ্ছা বার্তা দেওয়ার ঘণ্টা তিনেক পরই কংগ্রেস নেতার খোঁচা।  দেশে বেকারত্বের হারকে হাতিয়ার করে মোদিকে নিশানা করেন রাহুল গান্ধি। সরকারি পোর্টালে চাকরিপ্রার্থীদের তথ্য তুলে ধরে সরব হন কংগ্রেসের প্রাক্তন সভাপতি। প্রধানমন্ত্রীর জন্মদিনে রাহুলের ট্যুইট,  'দেশজুড়ে তীব্র বেকারত্ব। চাকরিপ্রার্থীরা তাই আজকের দিনটা বেরোজগার দিবস হিসাবে পালন করতে বাধ্য হচ্ছেন|'

Arnab Hazra

Published by: Elina Datta
First published: September 18, 2020, 12:09 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर