মাধ্যমিকে কোন কোন অধ্যায় থেকে কতগুলি করে প্রশ্ন? নম্বর কত করে থাকবে? বিস্তারিত জানাল মধ্যশিক্ষা পর্ষদ

মাধ্যমিকে কোন কোন অধ্যায় থেকে কতগুলি করে প্রশ্ন? নম্বর কত করে থাকবে? বিস্তারিত জানাল মধ্যশিক্ষা পর্ষদ
করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন বিভাজনকে আরও সরলীকরণ করা হয়েছে।

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন বিভাজনকে আরও সরলীকরণ করা হয়েছে।

  • Share this:

#কলকাতা: অবশেষে মধ্যশিক্ষা পর্ষদের তরফে প্রশ্ন কাঠামো স্থির করে দেওয়া হল ছাত্র-ছাত্রীদের জন্য ২০২১ এর মাধ্যমিক পরীক্ষার কথা মাথায় রেখেই কোন অধ্যায় থেকে কত সংখ্যক প্রশ্ন আসবে কত নম্বরের প্রশ্ন আসবে বিষয়ভিত্তিক তার বিস্তারিত দিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন বিভাজনকে আরও সরলীকরণ করা হয়েছে।

ইতিমধ্যেই ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাসও কাটছাঁট করা হয়েছে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষায়। কিন্তু সিলেবাস কাটছাঁট করা হলেও প্রশ্নের বিভাজন বা কোন কোন অধ্যায় থেকে কত কত নম্বরের প্রশ্ন থাকবে তা নিয়ে বিতর্ক বা বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠেছিল। অফিসে ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে মধ্যশিক্ষা পর্ষদ বিষয় ভিত্তিক বিভিন্ন অধ্যায়ের প্রশ্ন কাঠামো দিয়ে দিল। যদিও ২০২১ সালে অর্থাৎ আগামী বছরে মাধ্যমিক পরীক্ষা কবে হবে তা নিয়ে এখনও পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে কিছু জানায়নি মধ্যশিক্ষা পর্ষদ। এই প্রশ্ন বিভাজন বা প্রশ্ন কাঠামো ছাত্র-ছাত্রীদের যাতে শীঘ্রই জানানো হয় সে বিষয়েও মধ্যশিক্ষা পর্ষদের তবে প্রধান শিক্ষক,প্রধান শিক্ষিকাদের কাছে আবেদন করা হয়েছে।

ইতিমধ্যেই মধ্যশিক্ষা পর্ষদ আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার সিলেবাস কাটছাঁট করেছে। শুধু তাই নয় বিষয়ভিত্তিক কোন কোন সিলেবাস আগামী বছরের মাধ্যমিক পরীক্ষায় থাকবে সে বিষয়েও বিস্তারিত জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। যদিও এখনও পর্যন্ত মাধ্যমিক পরীক্ষা কবে হবে অর্থাৎ কোন সময় নেওয়া হবে ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষা সে বিষয়ে আনুষ্ঠানিক ভাবে কিছু জানায়নি মধ্যশিক্ষা পর্ষদ। সূত্রের খবর জুন মাসের প্রথম সপ্তাহ থেকেই শুরু হতে পারে ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষা। যদিও সে ক্ষেত্রে আইসিএসই, সিবিএসই বোর্ড গুলি কবে দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা করবে সেই সময়সীমা দিকে তাকিয়ে রয়েছে রাজ্য স্কুল শিক্ষা দফতর।


বৃহস্পতিবারই মধ্যশিক্ষা পর্ষদের তরফে বিষয়ভিত্তিক প্রশ্ন কাঠামো দিয়ে দেওয়া হলেও প্রশ্নের ধরনে কোনও বদল আনেনি মধ্যশিক্ষা পর্ষদ। বাংলা,ইংরেজি,অঙ্ক, জীবনবিজ্ঞান,ভৌতবিজ্ঞান, ইতিহাস,ভূগোল  সব বিষয় এই প্রশ্ন কাঠামো বলে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। সে ক্ষেত্রে সিলেবাস যেহেতু ইতিমধ্যেই কমানো হয়েছে তাই তুলনামূলকভাবে এক একটি অধ্যায় থেকে অনেক বেশি প্রশ্ন রাখতে হয়েছে বলেই জানা গিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে। কোন অধ্যায় থেকে কত সংখ্যক মাল্টিপল চয়েস টাইপের প্রশ্ন, সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন বা ব্যাখ্যা মূলক প্রশ্ন থাকবে সে বিষয়ে বিস্তারিত জানিয়ে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। শিক্ষক-শিক্ষিকাদের একাংশের মতে ছাত্রছাত্রীদের কাছে এই বিষয়ে সুস্পষ্ট ধারণা হওয়ার জেরে পরীক্ষার ক্ষেত্রে অনেকটাই সুবিধা হবে। বিশেষত নম্বর বিভাজন দেখে ছাত্রছাত্রীরা গুরুত্ব দিয়ে অধ্যায়গুলি পড়তে পারবেন অন্তত এমনটাই মনে করছেন শিক্ষক-শিক্ষিকাদের একাংশ।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Elina Datta
First published:

লেটেস্ট খবর