Home /News /kolkata /
শীত উধাও, আগামী সপ্তাহে রাজ্য জুড়ে বৃষ্টি !

শীত উধাও, আগামী সপ্তাহে রাজ্য জুড়ে বৃষ্টি !

সোমবারের পর রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস। মেঘলা আকাশ হালকা থেকে মাঝারি বৃষ্টি। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি চলবে দুদিন ধরে। কলকাতা থেক

  • Share this:

#কলকাতা: সোমবারের পর থেকে রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস। মেঘলা আকাশ হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে দু’দিন ধরে। এমনই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। তবে ঠিক কোন কোন দিন বৃষ্টি হবে তা জানাতে আরেকটু সময় নিচ্ছে আলিপুর আবহাওয়া দফতরের।

কলকাতা থেকে শীত বিদায় নিয়েছে। জেলা থেকেও কমতে শুরু করেছে শীতের আমেজ। আবহাওয়ার পরিবর্তন রাজ্যজুড়ে। এই আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে বৃষ্টির ধরনেরও পরিবর্তন হবে। আগামী সপ্তাহে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

এই মুহূর্তে উত্তর ওড়িশা ও সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এর জেরে রাজ্যের উপকূল এর জেলাগুলিতে আংশিক মেঘলা আকাশ হতে পারে। তবে এই মেঘ থেকে বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ কুমার দাস জানান, সোমবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সোমবারের পর বৃষ্টি হতে পারে রাজ্যজুড়েই। তবে শুক্রবার থেকে সিকিম ও দার্জিলিং সংলগ্ন এলাকায় বৃষ্টি পূর্বাভাস।

বৃহস্পতি ও শুক্রবার বৃষ্টি হবে হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, হরিয়ানা চন্ডিগড় ও দিল্লিতে। উত্তর-পশ্চিম ও মধ্য ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা বাড়তে পারে ২ থেকে ৩ ডিগ্রি। আগামী সপ্তাহে নিম্নচাপ অক্ষরেখা তৈরি হওয়ার সম্ভাবনা। এই নিম্নচাপ অক্ষরেখা প্রভাবেই সোমবারের পর বৃষ্টির ভ্রুকুটি রাজ্যজুড়ে। Representational Image

আন্দামান সাগর ও দক্ষিণ বঙ্গোপসাগরের গভীর সমুদ্র উত্তাল হওয়ার আশঙ্কা। ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে সমুদ্রের ভিতরে। এর জেরে শুক্রবার থেকে রবিবার পর্যন্ত ওই এলাকায় সমুদ্রে যেতে মানা মৎস্যজীবীদের।

পশ্চিমী ঝঞ্ঝার ঢুকছে জম্মু-কাশ্মীরে। এর জেরে বৃহস্পতি ও শুক্রবার আবহাওয়ার পরিবর্তন উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি তে। বৃষ্টি ও সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে ৩০-৪০ কিলোমিটার বেগে।

বৃহস্পতি ও শুক্রবার বৃষ্টি হবে হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, হরিয়ানা চন্ডিগড় ও দিল্লিতে। উত্তর-পশ্চিম ও মধ্য ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা বাড়তে পারে ২ থেকে ৩ ডিগ্রি।

আগামী সপ্তাহে নিম্নচাপ অক্ষরেখা তৈরি হওয়ার সম্ভাবনা। এই নিম্নচাপ অক্ষরেখা প্রভাবেই সোমবারের পর বৃষ্টির ভ্রুকুটি রাজ্যজুড়ে।

Biswajit Saha

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Kolkata Weather, West Bengal Weather

পরবর্তী খবর