Home /News /kolkata /
West Bengal Weather Forecast: কলকাতায় শুরু বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ! রাজ্যের অন্যান্য জেলায় আবহাওয়ার কী পূর্বাভাস? দেখে নিন

West Bengal Weather Forecast: কলকাতায় শুরু বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ! রাজ্যের অন্যান্য জেলায় আবহাওয়ার কী পূর্বাভাস? দেখে নিন

Representational Image

Representational Image

Weather Update: ভারী বৃষ্টির সর্তকতা দুই দিনাজপুর এবং মালদহ জেলায়। আগামিকাল, সোমবারও আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে।

  • Share this:

    বিশ্বজিৎ সাহা, কলকাতা: পূ্র্বাভাস মতোই আজ, রবিবার দুপুরে বজ্র-বিদ্যুৎ-সহ তুমুল বৃষ্টিতে ভিজল শহর কলকাতা ৷ রবিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি এবং কোচবিহারে। ভারী বৃষ্টির সর্তকতা দুই দিনাজপুর এবং মালদহ জেলায়। বৃষ্টি হবে নদিয়া এবং পুরুলিয়াতেও ৷ আগামিকাল, সোমবারও আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে। দক্ষিণবঙ্গে রবিবার ভারী বৃষ্টি হবে মুর্শিদাবাদ ও বীরভূম জেলায় (Kolkata Weather Update)।

    আজ ও আগামিকাল, সোমবার উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ধসের আশঙ্কা পাহাড়ে। বাড়বে নদীর জলস্তর। নিচু এলাকা প্লাবনের আশঙ্কা। দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস আগামী ৪৮ ঘণ্টায়। ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা দুই জেলায়।

    পশ্চিমী ও উত্তর পশ্চিম বাতাসের দাপট শুরু হয়েছে। উত্তর পশ্চিম ভারতে তৈরি হয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত। এর ফলে আগামী কয়েকদিন জলীয়বাষ্প কমবে, বৃষ্টির সম্ভাবনাও কমবে। ধীরে ধীরে শুরু হবে শুষ্ক আবহাওয়া। আবহাওয়াবিদরা মনে করছেন ৬ অক্টোবর, বুধবার উত্তর-পশ্চিম ভারতের কিছু অংশে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বিদায় নিতে পারে।

    আরও পড়ুন- লাখ টাকার উপরে বিল ! রেস্তোরাঁয় ডিনার করার পর বিল দেখে প্রায় অজ্ঞান হওয়ার জোগাড় ব্যক্তির

    কলকাতাতে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বিদায় নেওয়ার সাধারণ সূচি ১২ অক্টোবর। সেইদিনই শুরু হচ্ছে দুর্গাপুজোর মহাপুজা। উত্তর পশ্চিম ও পশ্চিম ভারত থেকে মৌসুমী বায়ু বিদায় নেওয়া শুরু করল বেশ দেরিতে। সেপ্টেম্বরের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে এই বিদায় পর্ব শুরু হয়। তা পিছিয়ে এ বছর অক্টোবরের দ্বিতীয় সপ্তাহ। আবহবিদরা মনে করছেন এবার পুজোয় মৌসুমী বায়ু বা বর্ষা থাকার সম্ভাবনা প্রবল।

    ঘূর্ণিঝড় শাহিন উত্তর আরব সাগরের মধ্যভাগে অবস্থান করছে ৷ এটি ক্রমশ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে যাবে ওমানের দিকে। ভারতীয় উপকূল থেকে এটি দূরে থাকায় এর সরাসরি প্রভাব পড়বে না  এ দেশে।দক্ষিণ-পশ্চিম বিহার ও সংলগ্ন উত্তরবঙ্গে রয়েছে নিম্নচাপ। এর সঙ্গে একটি ঘূর্ণাবর্ত তৈরি রয়েছে। দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্যভাগে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। যে ঘূর্ণাবর্ত থেকে একটি অক্ষরেখা তামিলনাড়ু উপকূল পর্যন্ত বিস্তৃত।

    এই সিস্টেমগুলি প্রভাবে আগামী সোমবার পর্যন্ত ভারী বৃষ্টির সর্তকতা উত্তরবঙ্গে। আগামী ২৪ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং, দুই দিনাজপুর এবং মালদহ জেলায়।

    রবিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং মালদহ জেলায়। সোমবারও আলিপুরদুয়ার ও কোচবিহারের ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দক্ষিণবঙ্গে রবি ও সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির পূর্বাভাস মুর্শিদাবাদ ও বীরভূম জেলায়। জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।

    কলকাতায় আজ, রবিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস ৷ স্বাভাবিকের থেকে যা ২ ডিগ্রি উপরে।

    Published by:Siddhartha Sarkar
    First published:

    Tags: Weather Forecast, Weather Update

    পরবর্তী খবর