corona virus btn
corona virus btn
Loading

সন্ধের ঝড়-জলে ভিজল রাজ্যের একাংশ, আগামী চার দিন ঝড়-বৃষ্টির পূর্বাভাস

সন্ধের ঝড়-জলে ভিজল রাজ্যের একাংশ, আগামী চার দিন ঝড়-বৃষ্টির পূর্বাভাস

মঙ্গল ও বুধবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সঙ্গে কালবৈশাখীর সম্ভাবনা।

  • Share this:

#কলকাতা: পূর্বাভাস মতোই সন্ধের ঝড়-বৃষ্টিতে প্রচণ্ড গরমের মধ্যেই কিছুটা শান্তি পেল শহরবাসী ৷ আগামী চার দিন ঝড়-বৃষ্টির সম্ভাবনা রাজ্যে। আগামী ৪৮ ঘণ্টায় ঝড় বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। মঙ্গলবার থেকে ঝড়-বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। মঙ্গল ও বুধবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সঙ্গে কালবৈশাখীর সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্প থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠবে। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর ৷

দক্ষিণ-পশ্চিমের জলীয় বাষ্প পূর্ণ বাতাসে ভর করেই বজ্রগর্ভ মেঘের সঞ্চার। অন্যদিকে সক্রিয় পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পূর্ব দিকে এগোচ্ছে। এর সঙ্গে পূবালী গরম হওয়ার সংঘাতে ঝড়-বৃষ্টি আগামী চার দিন। মঙ্গল বুধবারে ঝড়-বৃষ্টির সম্ভাবনা সব থেকে বেশি।

কলকাতায় রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৪১ থেকে ৯১ শতাংশ। উত্তরবঙ্গের মালদহ ,উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা বেশি। অন্য জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি ও সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। দক্ষিণবঙ্গের পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রামে ঝড় বৃষ্টির সম্ভাবনা বেশি। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টি হতে পারে বিকেল বা সন্ধের দিকে আগামী কয়েকদিন। উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেই আগামিকাল সোমবারেও ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গে তো বটেই, রাজ্যজুড়ে ঝড় বৃষ্টির পরিমাণ বাড়বে মঙ্গল ও বুধবারে। মঙ্গলবার উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পংয়ে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও ঝড় বইবে পুরুলিয়া, বাঁকুড়া এবং ঝাড়গ্রামেও। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও ঝড়-বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

বুধবারেও ঝড়-বৃষ্টি এমনকী, কালবৈশাখী হতে পারে। মুর্শিদাবাদে সব থেকে বেশি বৃষ্টির সম্ভাবনা ওইদিন ৷ কিছুটা বৃষ্টি হতে পারে নদীয়া, বীরভূমেও।উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং-এর মতো দক্ষিণবঙ্গের ঝাড়গ্রাম পশ্চিম মেদিনীপুরের বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। সক্রিয় পশ্চিমী ঝঞ্ঝার কারণে বুধবার পর্যন্ত ঝড় বৃষ্টির সম্ভাবনা উত্তর-পশ্চিমের রাজ্যগুলিতে। 

Published by: Bangla Editor
First published: May 10, 2020, 9:45 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर