corona virus btn
corona virus btn
Loading

করোনা আতঙ্ক, জাদুুঘরে স্যানেটাইজেশন করা হল মমির ঘর থেকে ডাইনোসরের কঙ্কাল 

করোনা আতঙ্ক, জাদুুঘরে স্যানেটাইজেশন করা হল মমির ঘর থেকে ডাইনোসরের কঙ্কাল 

জাদুঘর বন্ধের আগে অসংখ্য দর্শক এসেছিলেন । তার মধ্যে অনেক বিদেশীও ছিলেন। সেই সব ভেবেই কেন্দ্র সরকারের মিনিস্ট্রি অফ কালচারের তরফ থেকে স্যানিটাইজ করার সিদ্ধান্ত নেওয়া হয়।

  • Share this:

SOUJAN MONDAL

#কলকাতা: করোনা ভাইরাসের কল্যাণে স্নান করল জাদুঘরের মমি থেকে শুরু করে ডাইনোসরের কঙ্কাল। মঙ্গলবার থেকে শুরু হয়েছে ভারতীয় জাদুঘরে স্যানেটাইজেশন।করোনা ভাইরাসের মোকাবিলার  দেশজুড়ে চলছে এক মাসের বেশি সময় ধরে লকডাউন। জরুরী পরিষেবা ছাড়া বন্ধ রয়েছে স্কুল কলেজ থেকে শুরু করে সরকারি বেসরকারি সব প্রতিষ্ঠান। সামাজিক দূরত্বের বিধি মানতে বন্ধ করে দেওয়া হয়েছে বিনোদনের সব জায়গা। একই কারণে বন্ধ রয়েছে ভারতীয় জাদুঘর। লকডাউন শুরুর আগেই মার্চ মাসের ২০ তারিখ থেকে বন্ধ জাদুঘর। শুধুমাত্র দর্শকদের প্রবেশ বন্ধ নয় জাদুঘরের সব দফতরও বন্ধ সেদিন থেকেই। তার আগে যে অসংখ্য দর্শক এসেছিলেন । তার মধ্যে অনেক বিদেশীও ছিলেন। সেই সব ভেবেই কেন্দ্র সরকারের মিনিস্ট্রি অফ কালচারের তরফ থেকে স্যানিটাইজ করার সিদ্ধান্ত নেওয়া হয়।

জাদুঘরের ডেপুটি কিপার তথা আর্ট বিভাগের প্রধান নিতা সেনগুপ্ত বলেন, 'মিনিস্ট্রি থেকে যেমন নির্দেশ এসেছে আমরা সেই মতো কাজটা করাচ্ছি। জাদুঘরের সমস্ত আধিকারিক এবং কর্মীদের সুরক্ষার কথা ভেবেই স্যানেটাইজ করা হচ্ছে।' জাদুঘরে জীবাণুনাশের দায়িত্ব বর্তেছে সেন্ট্রাল ওয়ারহাউসিং কর্পোরেশনের ওপর। সেই মোতাবেক তাদের দুজন কর্মী এসে মঙ্গলবার স্যানেটাইজেশনের কাজ শুরু করেন। জাদুঘরের সব ফ্লোরের প্রতিটি গ্যালারি, প্রতিটি ঘর, করিডো থেকে শুরু করে প্রতিটি কোণ স্যানেটাইজ করা হয়। ফলে বাদ পড়েনি জাদুঘরে দর্শকদের জন্য সবচেয়ে আকর্ষণীয় ইজিপ্ট গ্যালারি, যার মধ্যে পড়ে মমির ঘর।

একই সঙ্গে স্যানেটাইজ করা হয় স্তন্যপায়ী প্রাণীদের গ্যালারি অর্থাৎ যেখানে রয়েছে ডাইনোসরের কঙ্কাল। এর পাশাপাশি স্যানিটাইজা করা হয়েছে কয়েন গ্যালারি, ব্রঞ্চ গ্যালারি, পুরাতত্ত্ব গ্যালারি, মুখোশ গ্যালারি, টেক্সটাইল গ্যালারি সহ অন্যান্য গ্যালারি গুলোও। তিন দিন ধরে চলবে জীবাণুনাশের কাজ। নীতা সেনগুপ্ত বলেন, 'প্রথম দিন মেন বিল্ডিং-এর সব গ্যালারি, করিডোর স্যানিটাইজ করা হয়েছে। বাকি দু’দিন প্রশাসনিক ভবন-সহ পুরো জাদুঘর চত্বর স্যানিটাইজা করা হবে।'

Published by: Simli Raha
First published: April 28, 2020, 10:35 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर