• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • CBI STARTS INVESTIGATION OF WEST BENGAL POST POLL VIOLENCE CASES FROM PORT TRUST OFFICE SB

Cbi on Post Poll Violence: শুভেন্দুর জেলায় কড়া নজর, ভোট পরবর্তী হিংসার তদন্তে নতুন জায়গা বাছল CBI! কেন?

আসরে সিবিআই

Cbi on Post Poll Violence: ভোট পরবর্তী হিংসার মামলার তদন্তে সোমবার রাজ্যে আসছেন ওই চার জয়েন্ট ডিরেক্টর। কলকাতায় এসেই বৈঠকে বসবেন তাঁরা। সেই বৈঠকে দিল্লি থেকে যোগ দেবেন ডিরেক্টরও।

  • Share this:

    #কলকাতা: রাজ্যের ভোট পরবর্তী হিংসা (Post Poll Violence) মামলায় কলকাতা হাইকোর্টের নির্দেশ পাওয়ার পরই স্পেশ্যাল টিম (CBI Special Team) গঠন করেছে সিবিআই। মোট চারটি টিম এই মামলায় তদন্ত করবে। একইসঙ্গে ওই মামলায় দ্রুত FIR দায়েরও করতে চায় সিবিআই (CBI)। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার ডিরেক্টরের সঙ্গে এই মামলায় নিযুক্ত স্পেশ্যাল চার টিমের জয়েন্ট ডিরেক্টরদের (Joint Director) বৈঠকে আপাতভাবে ঠিক হয়েছে, এই সপ্তাহ থেকে নিজেদের কাজ শুর করবে সিবিআই। সেই সূত্রেই সোমবার রাজ্যে আসছেন ওই চার জয়েন্ট ডিরেক্টর। কলকাতায় এসেই বৈঠকে বসবেন তাঁরা। সেই বৈঠকে দিল্লি থেকে যোগ দেবেন ডিরেক্টরও। তবে, তাৎপর্যপূর্ণ বিষয় হল, তদন্ত করার অফিস পরিবর্তন করছে সিবিআই।

    সাধারণভাবে সল্টলেকে সিজিও কমপ্লেক্স অথবা নিজাম প্যালেস থেকেই এ রাজ্যের যে কোনও মামলায় তদন্ত চালায় সিবিআই। কিন্তু এ বার তা হচ্ছে না। সূত্রের খবর, কলকাতা পোর্ট ট্রাস্টের অফিস থেকে ভোট পরবর্তী হিংসা মামলায় তদন্ত চালাবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কিন্তু কেন এমন সিদ্ধান্ত? জানা গিয়েছে, সারদা ও নারদ মামলায় প্রভাবশালী ব্যক্তিদের গ্রেফতার করার পর কখনও সিজিও কমপ্লেক্স, আবার সম্প্রতি নিজাম প্যালেসেও বিক্ষোভ চলেছে। তাতে তদন্ত চালাতে অসুবিধা হয়েছে বলে দাবি সিবিআইয়ের।

    কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, শুরুতেই দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরকে পাখির চোখ করা হচ্ছে। দক্ষিন ২৪ পরগনার ক্যানিং থেকেই ভোট পরবর্তী হিংসার খবর সবচেয়ে বেশি এসেছে। সূত্রের খবর, জেলাভিত্তিক চারটি জোনে (District wise Zone) ভাগ করে এই মামলায় তদন্ত করবে সিবিআই। উত্তরবঙ্গ (North Bengal), দক্ষিণবঙ্গ (South Bengal), পশ্চিমঞ্চল ও কলকাতার (Kolkata) দায়িত্বে থাকছে এক-একটি টিম। সেই দলের প্রতিটির নেতৃত্বে থাকবেন একজন করে জয়েন্ট ডিরেক্টর। খুন, অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় আলাদা করে এফআইআর করবে CBI।

    এ ক্ষেত্রে কোন কোন অভিযোগ রয়েছে, তা রাজ্য পুলিশের ডিজি (Director General of Police) বীরেন্দ্র ও কলকাতার পুলিশ কমিশনার (Kolkata Police Commissioner) সৌমেন মিত্রর কাছ থেকে ইতিমধ্যেই জানতে চেয়েছে সিবিআই। সেইসব মামলার নথি হাতে এলেই FIR-র প্রক্রিয়া শুরু হবে। প্রসঙ্গত, কলকাতা হাইকোর্টের (Kolkata High Court) বৃহত্তর বেঞ্চ ভোট পরবর্তী হিংসার মামলায় খুন, ধর্ষণের মতো নৃশংস ঘটনার তদন্তভার CBI-কে দিয়েছে, আর বাকি অশান্তির ঘটনার তদন্তের জন্য রাজ্যের চারজন আইপিএস অফিসার সুমনবালা সাহু, সৌমেন মিত্র ও রণবীর কুমারের নেতৃত্বে স্পেশ্যাল ইনভেস্টিগেশন টিমের হাতে দিয়েছে।

    Published by:Suman Biswas
    First published: