Home /News /kolkata /
CBI: শিক্ষক দুর্নীতি নিয়ে বিশেষ রণকৌশল বৈঠক সারল সিবিআই

CBI: শিক্ষক দুর্নীতি নিয়ে বিশেষ রণকৌশল বৈঠক সারল সিবিআই

কী করতে চলেছে সিবিআই?

কী করতে চলেছে সিবিআই?

CBI: শুক্রবার সিট গঠনের পরেই সন্ধ্যায় বৈঠকে বসেন সিবিআই আধিকারিকরা। তাতে এফআইআরগুলি নিয়ে পর্যালোচনা হয়েছে।

  • Share this:

#কলকাতা: সিট গঠনের পরেই রণকৌশল বৈঠক সিবিআইয়ের। যুগ্ম অধিকর্তা এন বেণুগোপাল বৈঠক সারলেন বিশেষ তদন্তকারী দলের সদস্যদের সঙ্গে। সিবিআই সূত্রে খবর, তদন্ত কোন পথে এগোবে তা নিয়ে প্রাথমিক পর্যায়ে আলোচনা হয়েছে। এসএসসি নিয়োগ ও প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলার তদন্ত করবে সিবিআইয়ের বিশেষ তদন্তকারী দল (সিট) এমনই নির্দেশ দিয়েছে  কলকাতা হাইকোর্ট। শিক্ষক ও শিক্ষাকর্মী নিয়োগে বেনিয়ম, তারই তদন্তে সিট। এই সিটের তদন্তের নজরদারিতে থাকবেন যুগ্ম অধিকর্তা এন বেণুগোপাল। নেতৃত্ব দেবেন এসপি রাজীব মিশ্র। এ ছাড়াও রয়েছেন অতিরিক্ত পুলিস সুপার পদমর্যাদার ধরমবীর সিং। দু'জন ডিএসপি হিসেবে সত্যেন্দর সিং ও এ সি ঋষিনামল যেমন রয়েছেন, তেমন রয়েছেন তিন ইন্সপেক্টর সোমনাথ বিশ্বাস, মলয় দাস ও ইমরান আশিক।

শুক্রবার সিট গঠনের পরেই সন্ধ্যায় বৈঠকে বসেন সিবিআই আধিকারিকরা। তাতে এফআইআরগুলি নিয়ে পর্যালোচনা হয়েছে। এখনও পর্যন্ত তদন্তে কি কি উঠে এসেছে, কী করা  হয়েছে, কাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে- এই সমস্ত বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলেই সিবিআই সূত্রে খবর। পরবর্তী পদক্ষেপ কী হবে, তা নিয়েও প্রাথমিক আলোচনা হয়েছে বলেই খবর।

আরও পড়ুন- রাজ্যে অগ্নিপথের আঁচ! কলকাতা আসানসোল থেকে কোন কোন ট্রেন বাতিল হল দেখে নিন তালিকা

মোট ১০টি মামলার তদন্ত চালাবে এই বিশেষ তদন্তকারী দল। ইতিমধ্যে পাঁচটি এফআইআর হয়েছে। এসএসসি গ্রুপ সি, গ্রুপ ডি নিয়োগ দুর্নীতি, নবম ও দশম শ্রেনির শিক্ষক নিয়োগে বেনিয়ম নিয়ে এফআইআর করেছে সিবিআই। গুরুত্বপূর্ণ হল একাদশ-দ্বাদশ শ্রেণির এফআইআর-এ সরাসরি নাম রয়েছে রাজ্যের শিক্ষা দফতরের প্রতিমন্ত্রী পরেশ অধিকারী ও তার মেয়ে অঙ্কিতা অধিকারীর নাম। এই দুর্নীতিতে সরাসরি অভিযোগ অঙ্কিতার নিয়োগেই বেনিয়ম হয়েছে। এ ছাড়াও প্রাথমিক টেট দুর্নীতি নিয়েও এফআইআর হয়েছে।

আরও পড়ুন- যাদের চাকরিতে রাখা হবে না সেই অগ্নিবীরদের দক্ষতার শংসাপত্র দেওয়া হবে: কেন্দ্র

দুর্নীতি মামলায় যেমন উপদেষ্টা কমিটির পাঁচ সদস্যের বয়ান রেকর্ড করা হয়েছে, তেমন তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়েকে জিজ্ঞাসাবাদ করেছে তদন্তকারী সংস্থা। এই সব বিষয় নিয়েই প্রাথমিক আলোচনা সেরেছেন যুগ্ম অধিকর্তা, সিবিআই সূত্রে এমনই খবর। শুধু তাই নয়, পরবর্তী পদক্ষেপ কী হতে চলেছে, তা নিয়েও বেশ কিছু দিক ধরে আলোচনা হয়েছে বৈঠকে।

Amit Sarkar
Published by:Uddalak B
First published:

Tags: CBI

পরবর্তী খবর