Home /News /kolkata /
মেদিনীপুরে মোদির সভায় দুর্ঘটনার দায় কার? শুরু কেন্দ্র-রাজ্য চাপানউতোর

মেদিনীপুরে মোদির সভায় দুর্ঘটনার দায় কার? শুরু কেন্দ্র-রাজ্য চাপানউতোর

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

  • Share this:

    #কলকাতা: প্রধানমন্ত্রীর মত হাইপ্রোফাইল ব্যক্তিত্বের সভা। অথচ সেই সভার দর্শকাসনের কাঠামো ও ছাউনির পরীক্ষাই হয়নি। শুধুমাত্র মোদির সভামঞ্চ পরীক্ষার পরেই ছাড়পত্র দেওয়া হয় সভার। দুর্ঘটনায় কার গাফিলতিতে রয়েছে? তা নিয়েই শুরু হয়েছে কেন্দ্র ও রাজ্যের চাপানউতোর। এবার পাল্টা আইনি ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি বিজেপির।

    প্রধানমন্ত্রী সভায় দুর্ঘটনা নিয়ে চলছে দায় এড়ানোর চেষ্টা। ম্যারাথন বৈঠক হলেও চাপানউতোরেই আটকে দুর্ঘটনার তদন্ত। প্রধানমন্ত্রীর সভার ক্ষেত্রে সভাস্থলের যাবতীয় নকশা, পরিকাঠামো সবই নিরাপত্তার দায়িত্বে থাকা এসপিজির নিয়ম মেনেই করতে হয়।

    নিরাপত্তা খতিয়ে দেখতে ১২-ই জুলাই মেদিনীপুরে আসেন এসপিজির প্রতিনিধিরা। বৈঠক করেন জেলা প্রশাসন ও পিডব্লিউডির সঙ্গে। মূল মঞ্চ, দর্শকদের বসার আসন, শেড কেমন হবে সেই নিয়ে গাইডলাইন দেওয়া হয়। প্রতিদিন এই সব অংশ পূর্ত দফতরের পরিদর্শনের কথা। পূর্ত দফতর রিপোর্ট পেলে এসপিজি সভার চূড়ান্ত অনুমতি দেয়।

    আরও পড়ুন 

    নৃশংস! বুকে পিস্তল ঠেকিয়ে স্বামীর কান কেটে নিলেন স্ত্রী

    যদিও তদন্তকারীদের পিডব্লুডির কর্তারা জানিয়েছেন প্রধানমন্ত্রীর সভামঞ্চ ছাড়া বাকি অংশের পরিদর্শন করা হয়নি। এখানেই স্পষ্ট হচ্ছে গাফিলতি। প্রশ্ন উঠছে নিয়ম মেনে কেন পরীক্ষা হয়নি দর্শকাসনের কাঠামো ও ছাউনি। এসপিজির ভূমিকা নিয়েও উঠছে প্রশ্ন। পূর্ত দফতর না পরিদর্শন করে থাকলে কী করে সভার অনুমতি দিল এসপিজি।

    আরও পড়ুন 

    রাজ্যবাসীর জন্য মুখ্যমন্ত্রীর উপহার বাংলাশ্রী এক্সপ্রেস, ২০টি রুটে চালু ননস্টপ এসি ভলভো বাস

    পুলিশ ইতিমধ্যে আয়োজক, বিজেপি ও ডেকরেটরের বিরুদ্ধে অনিচ্ছাকৃত খুনের অভিযোগে মামলা দায়ের করেছে। স্নায়ুর লড়াইয়ে এবার পালটা চাপ দেওয়ার চেষ্টা বিজেপির।

    বুধবার ফের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিনিধি ও এসপিজি-র সদস্যরা ঘটনাস্থল পরীক্ষা করেন। আপাতত যাবতীয় সরঞ্জাম না সরানোর নির্দেশ দেওয়া হয়েছে।

    First published:

    Tags: Accident at Modi's Rally, BJP, Canopy collapse at Modi's Rally, Investigation, PM Narendra Modi, TMC

    পরবর্তী খবর