Home /News /kolkata /
বাতিল কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের বিএ, বিএসসি-র ফল, রেকর্ড ফেলের জেরে এই সিদ্ধান্ত

বাতিল কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের বিএ, বিএসসি-র ফল, রেকর্ড ফেলের জেরে এই সিদ্ধান্ত

বাতিল কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের বিএ, বিএসসি-র ফল, রেকর্ড ফেলের জেরে এই সিদ্ধান্ত

  • Share this:

    #কলকাতা: নয়া মূল্যায়ন পদ্ধতি বাতিল। কলকাতা বিশ্ববিদ্যালয়ে ফিরছে পুরোন ব্যবস্থা। পুরোন পদ্ধতিতেই মূল্যায়ন। ফলে বাতিল হয়ে গেল চলতি বছরের বিএ-বিএসসি-র রেজাল্ট । নয়া পদ্ধতিতে রেকর্ড ফেলের জেরে সিদ্ধান্ত। মঙ্গলবার সিন্ডিকেট বৈঠকে এই সিদ্ধান্ত হয়। রাজ্য সরকারও পুরোন পদ্ধতির পক্ষেই সায় দেয়।

    বাতিল চলতি বছরের রেজাল্ট ৷ পুরোন পদ্ধতিতে মূল্যায়ন করে ফের পড়ুয়াদের নতুন মার্কশিট দেওয়া হবে। পড়ুয়াদের স্বার্থেই পুরোন মূল্যায়ন পদ্ধতি চালু রাখা হোক বলে বিধানসভায় গতকাল জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

    ২০০৯ সালের রেগুলেশন অনুযায়ী, আলাদা করে মার্কশিট যাবে। অনার্সে পাস করলেই পাস। জেনারেলে তিনটির মধ্যে একটি বিষয়ে পাস করলেই পাস। ফেল করলে সাপ্লিমেন্টারি পরীক্ষাও দেওয়া যাবে। পুরোন মূল্যায়ন পদ্ধতি অনুযায়ী রেজাল্টগুলি রিভাইস হবে।

    ২৫ জানুয়ারি ফল বেরোয় কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিএ ও বিএসসির পার্ট ওয়ানের। বিএ পার্ট ওয়ানে অনার্স ও জেনারেল মিলিয়ে ৫৭ শতাংশ পরীক্ষার্থীই ফেল করেছেন। জেনারেলে পাসের হার মাত্র ২০ শতাংশ। আশানুরূপ ফল হয়নি বিএসসি-তেও । সেখানে পাসের হার ৭১ শতাংশ ।

    পুরোন মূল্যায়ন পদ্ধতিতে বিএ জেনারেলে পাসের হার হবে ৫০ শতাংশ। বিএ অনার্সে পাসের হার বাড়বে ১৮ শতাংশ। বিএসসি অনার্সে পাসের হার বাড়বে ১৩ শতাংশ। বিএসসি জেনারেলে পাসের হার বাড়বে ২০ শতাংশ।

    নয়া পরীক্ষা বিধিতে ফল

    - পাস কোর্সে ইতিহাস পরীক্ষা দেয় ২০ হাজার ৭২০ - পাস করেছে মাত্র ৩ হাজার ৬৭৮ - রাষ্ট্রবিজ্ঞানে ১৭ হাজার ৬৮১ পরীক্ষা দেয় - পাস করে মাত্র ১ হাজার ১৮৫ - দর্শনে পরীক্ষা দেয় ৮ হাজার ৩৭৭ জন - পাস করে মাত্র ৩৮৯ - এডুকেশনে পরীক্ষা দেয় ১৪ হাজার ১৪৪ - পাস করে ২ হাজার ১৯০

    কেবল কলাবিভাগই নয়, বিজ্ঞানের বিষয়গুলিতেও ধরা পড়েছে একই ছবি। পরীক্ষায় অকৃতকার্য হওয়ার জেরে আত্মঘাতী নিউ আলিপুর কলেজের ছাত্রী পর্ণা দত্ত । তাঁর সহপাঠী ও পরিবার এই নয়া পরীক্ষা পদ্ধতিকেই কাঠগড়ায় তোলেন ৷ ফেলের এমন ভয়ানক নজিরে বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষকে তলব করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ৷

    First published:

    Tags: Calcutta University, Exam paper, Exam Paper Checking Rule, Exam rule

    পরবর্তী খবর