corona virus btn
corona virus btn
Loading

বাঁকুড়া মেডিকেল কলেজকে করোনা টেস্টিংয়ের উপকরণ পাঠাচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়

বাঁকুড়া মেডিকেল কলেজকে করোনা টেস্টিংয়ের উপকরণ পাঠাচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়
  • Share this:

রাজ্য স্বাস্থ্য দফতরের পাশে এবার দাড়াল কলকাতা বিশ্ববিদ্যালয়। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পর কলকাতা বিশ্ববিদ্যালয় করোনা টেস্টিংয়ের প্রয়োজনীয় উপকরণ দিতে সম্মতি প্রকাশ করেছে।

গত সপ্তাহে রাজ্য স্বাস্থ্য দফতর কলকাতা বিশ্ববিদ্যালয়ের কাছে rt-pcr মেশিন সহ একাধিক উপকরণ দেওয়ার আবেদন রাখে। মূলত স্বাস্থ্য দফতরের তরফে বলা হয় বিশ্ববিদ্যালয়ের থেকে 'ধার' বাবদ এই সামগ্রীগুলি নেওয়া হবে। সোমবার স্বাস্থ্য দফতরে চিঠি নিয়ে বৈঠক করে বিশ্ববিদ্যালয়ের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের তরফে এই উপকরণগুলি করোনা টেস্টিং এর জন্য বাঁকুড়া মেডিকেল কলেজকে পাঠানো হবে বলেই জানা গেছে।

এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবাশিস দাস জানিয়েছেন বলেন, "আমাদের তরফ এ রাজ্যের স্বাস্থ্য দফতরের সবরকম সহযোগিতা করা হবে। আমাদের চেয়ে চিঠি পাঠানো হয়েছিল তাতে বলা হয়েছে আমাদের এই উপকরণগুলি বাঁকুড়া মেডিকেল কলেজ কে পাঠানো হবে। খুব শীঘ্রই এই উপকরণগুলি স্বাস্থ্য দপ্তর কে তুলে দেওয়া হবে।"

রাজ্যে করোনাভাইরাস মোকাবিলার জন্য ইতিমধ্যেই সরকারি হাসপাতালের পাশাপাশি কয়েকটি বেসরকারি ল্যাবেও টেস্টিং সেন্টার করা হয়েছে। কিন্তু বেশি করে টেস্ট করার জন্য আরও বেশি পরিমাণে টেস্টিং সেন্টার দরকার। তার জন্য এবার বিশ্ববিদ্যালয়গুলির কাছ থেকেই করোনা টেস্টিংয়ের অন্যতম উপাদান rt-pcr মেশিনসহ একাধিক সামগ্রী চাইছে রাজ্য স্বাস্থ্য দপ্তর।

ইতিমধ্যেই যাদবপুর, বর্ধমান বিশ্ববিদ্যালয় কে এই rt-pcr মেশিন দেওয়ার আবেদন জানানো হয়েছে। তাদের পাশাপাশি সেই তালিকায় ঢুকেছে কলকাতা বিশ্ববিদ্যালয়ও। গত সপ্তাহে কলকাতা বিশ্ববিদ্যালয় কে চিঠি পাঠিয়ে আবেদন জানানো হয় রাজ্য স্বাস্থ্য দপ্তরে তরফে rt-pcr মেশিনসহ একাধিক প্রয়োজনীয় সামগ্রী বা উপকরণ দেওয়ার জন্য।

ইতিমধ্যেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তরফে রাজ্য স্বাস্থ্য দপ্তর কে সহযোগিতা করা হবে বলে জানানো হয়েছে।এবার কলকাতা বিশ্ববিদ্যালয় ও রাজ্যের স্বাস্থ্য দফতরের পাশে দাঁড়াল।

স্বাস্থ্য দপ্তরের চিঠির পরিপ্রেক্ষিতে সোমবার বৈঠক করে কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফের rt-pcr মেশিন সহ বেশ কিছু উপকরণ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বাস্থ্য দফতর সূত্রে খবর বাঁকুড়া মেডিকেল কলেজে করোনা টেস্টিং এর জন্য বিএসএল থ্রি তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। তাই কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফে দেওয়া উপকরণগুলি বাঁকুড়া মেডিকেল কলেজ কেই পাঠানো হবে।

এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবাশিস দাস জানান "স্বাস্থ্য দপ্তরের তরফে আমাদের একটি চিঠি পাঠানো হয়েছিল সেখানে আমাদের দেওয়া সামগ্রীগুলো বাঁকুড়া মেডিকেল কলেজ কেই দেওয়ার কথা বলা হয়েছে।"

SOMRAJ BANDOPADHYAY

First published: May 4, 2020, 8:42 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर